ঢাকা, বৃহস্পতিবার   ২৬ মে ২০২২,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
ডাক্তারদের ফাঁকিবাজি রুখতে হাজিরা খাতায় দিনে তিনবার সই করার নির্দেশ! ১০০০ জনবল নিয়োগ দেবে ওয়ালটন ঢাকায় আসছে ফিফা বিশ্বকাপ ট্রফি সরকারকে ৬ দিনের আল্টিমেটাম ইমরান খানের ফাইনালের পথে বেঙ্গালুরু, লখনৌর বিদায় সেনেগালে হাসপাতালে আগুন; ১১ নবজাতকের মৃত্যু বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্ত ২০০ ছাড়িয়েছে ঢাবিতে ফের ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ

অপ্রীতিকর ও অস্থিরতা সৃষ্টি সংবাদ পরিবেশনে বিরত থাকুন- ধর্ম প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২২  

ছবি- প্রতিদিনেরচিত্র বিডি।

ছবি- প্রতিদিনেরচিত্র বিডি।

 

বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন দেশের অনলাইন গণমাধ্যমের প্রকাশক ও সম্পাদকদের সম্মানে ইফতার ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে- সাংবাদিকদের দেশে অপ্রীতিকর ও অস্থিরতা সৃষ্টি এমন সংবাদ পরিবেশনে বিরত থেকে উল্লেখযোগ্য ও বাস্তবসম্মত সংবাদ পরিবেশন করে দেশের সার্বিক উন্নয়নে ভূমিকা রাখার আহ্বান করেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

 

শনিবার (২৩ এপ্রিল) বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলরুমে এই ইফতার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

সংগঠনটি দীর্ঘদিন থেকে অনলাইন গণমাধ্যমের মালিক ও সম্পাদকদের অধিকার আদায়ে সরকার ও স্টেকহোল্ডারদের মধ্যে সমন্বয়সাধন করে অনলাইন গণমাধ্যমের উন্নয়নে কাজ করে যাচ্ছে। তাছাড়া অনলাইন গণমাধ্যম নীতিমালা ও নিবন্ধনসহ নানা ইস্যুতে প্রতিষ্ঠালগ্ন থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তারই ধারাবাহিকতায় এই ইফতার ও আলোচনা সভার আয়োজন।

 

আয়োজিত ইফতার ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান এম.পি।

 

ধর্ম প্রতিমন্ত্রী বলেন- রাষ্ট্রের উন্নয়নে গঠনমূলক সমালোচনা গনমাধ্যমের দায়; সেপ্রেক্ষিতে দেশের সার্বিক উন্নয়নের ক্ষেত্রে সংবাদ যেমন উল্লেখযোগ্য ভূমিকা রাখে তেমনি সাংবাদিক, জনপ্রতিনিধিসহ সবাইকে ঐক্যবদ্ধ হয়ে দেশের উন্নয়নে কাজ করতে হবে। তবেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশকে এগিয়ে নেয়া যাবে। ধর্মপ্রতিমন্ত্রী আরও বলেন, অনলাইনে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সংযত হতে হবে। কোন সংবাদ জনসাধারণের জন্য নেতিবাচক বা কোনটা ইতিবাচক সে সম্পর্কে সচেতন থাকতে হবে।

মাননীয় প্রধানমন্ত্রী উদ্ধৃতি দিয়ে ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান এম.পি বলেন, বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৩১ সালের মধ্যে উন্নয়নশীল দেশ হবে। মাননীয় প্রধানমন্ত্রীর সেই একান্ত আকাঙ্খা পরিকল্পনাধীন সময়ের আগেই অর্জন হয়েছে। দেশ এখন উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। বাকি লক্ষ্য অর্জণে গণমাধ্যমকর্মীদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক প্রেস সচিব আবুল কালাম আজাদ। তিনি তাঁর বক্তব্যে বলেন- অনলাইনে সংবাদ পরিবেশন নিঃসন্দেহে প্রশংসনীয়, কিন্তু সংবাদ সংগ্রহের পাশাপাশি এর চ্যালেঞ্জ মোকাবিলা করার দক্ষতাও অর্জন করতে হবে সাংবাদিকদের। তিনি আরো বলেন, বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের ক্ষেত্রে কারো কাছ থেকে তথ্য সংগ্রহ করে যাচাই-বাছাই করে তবেই অনলাইনে প্রচার করা হবে গ্রহণযোগ্য। এতে একজন সাংবাদিক তার পেশার প্রতি সুবিচার করতে পারবেন।

 

অন্যান্য বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- দি এশিয়ান এজ এর উপদেষ্টা সেলিম ওমরাও খান, রোকেয়া বেগম, ডিইউজে এর সহ-সভাপতিমাণিক লাল ঘোষ প্রমুখ।
 

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন নির্বাহী সভাপতি- কামাল হোসেন। সহযোগিতায় ছিলেন- জামান’স ক্লিনিক ও হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক- আলহাজ্ব মোঃ বশিরুজ্জামান ও হাফেজ্জী সেবা ফাউন্ডেশন।

 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি- শরিফুল ইসলাম খান তিনি তার বক্তব্যে বলেন- বিশ্বের একমাত্র দেশ বাংলাদেশে অনলাইন পত্রিকাগুলো কিভাবে পরিচালিত হবে তার যে নীতিমালা করেছে। আমার সে সৌভাগ্য হয়েছিল যে ওই নীতিমালা প্রনয়ণ কমিটির সদস্য ছিলাম। স্টেইকহোল্ডার ও সরকারের মধ্যে সমঝোতা করে অনলাইন গণমাধ্যম উন্নয়ণে নানা উদ্যোগ নিয়েছি। মিথ্যা তথ্য দিয়ে যেন সংবাদমাধ্যম সরকার এবং জনসাধারণ বিভ্রান্ত না হয় সে বিষয়ে নানা উধ্যোগ গ্রহণ করেছি। কিস্তু তথ্য মন্ত্রণালয় পত্রিকাগুলোর নিবন্ধন কার্যক্রম চালু করলেও এখনও আমাদের এসোসিয়েশনের অনেক সদস্য পত্রিকার নিবন্ধন পায়নি। আমরা তথ্য মন্ত্রীর সঙ্গে কথা বলেছিলাম, তিনি বলেছেন খুব শীগ্রই এসব অনলাইন পত্রিকা নিবন্ধন পাবে। কিন্তু সে কাজে কোন অগ্রগতি নেই। গোয়েন্দা সংস্থাগুলো পজেটিভ মনোভাব পোষণ করলেও তথ্যমন্ত্রী নিবন্ধন দেওয়ার বিষয়ে কেন আগ্রহ দেখায় না তা নিয়ে নানা প্রশ্ন উঠেছে। এসময় তিনি মঞ্চে উপস্থিত থাকা ধর্ম প্রতিমন্ত্রীকে বিষয়টি উপযুক্ত স্থানে আলোচনার অনুরোধ করলে প্রতিমন্ত্রী বিষয়টি সারা দিয়ে বলেন, আমি উপযুক্ত স্থানে বিষয়টি নিয়ে আলোচনা করবো।

 

আলোচক হিসেবে ছিলেন, বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন এর প্রতিষ্ঠাতা সাবেক সভাপতি, জয়ন্ত আচার্য, রাশিদুল হাসান বুলবুল, সিনিয়র সহ-সভাপতি বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন। সঞ্চালনায় ছিলেন- সিনিয়র যুগ্ম সাধারন সম্পাদক শাহাদাত স্বপন।

 

উপস্থিতিদের মধ্যে আরো যারা ছিলেন- উত্তরা মিডিয়া ক্লাবের সভাপতি- আমিনুল ইসলাম, অয়ন আহমেদ, মশিউর রহমান রুবেল,  প্রচার সম্পাদক- সালেহ মো. রশীদ অলক, দপ্তর সম্পাদক - এসএম কামরুল হাসান শান্ত, কার্যনির্বাহী সদস্য- এস এম আকাশ, কার্যনির্বাহী সদস্য- আনহার সামসাদ, কার্যনির্বাহী সদস্য- সাব্বির আহামেদ রনি, কার্যনির্বাহী সদস্য- মোঃ মাসুদ রানা, কার্যনির্বাহী সদস্য- নাসির উদ্দিন বুলবুল, কার্যনির্বাহী সদস্য- ওবায়দুল্লাহ বুলন,  কার্যনির্বাহী সদস্য- আশরাফুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য- আবু নাঈম খান, কার্যনির্বাহী সদস্য- সুমাইয়া জামান, কার্যনির্বাহী সদস্য- নাজমা সুলতানা নীলা, সোহেলী চৌধুরী, সাইফুল ইসলাম শামীম, হুমায়ুন আইয়ূব, নাফিস মাহবুব ও খোকা আমিন প্রমুখ।

এই বিভাগের আরো খবর