ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   শ্রাবণ ২৬ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
বিশ্বকাপের জন্য আকর্ষণীয় জার্সি উন্মোচন ব্রাজিলের চার বছর পর মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু আত্মঘাতী হামলায় পাকিস্তানের ৪ সেনা নিহত গাজায় অস্ত্রবিরতিতে জাতিসংঘের প্রশংসা আশুরার শোক মিছিলে নাইজেরিয়ার সেনাদের হামলা; বহু হতাহত ইসরাইলি দখলদারিত্ব শেষ না হওয়া পর্যন্ত আমাদের সংগ্রাম চলবে: হামাস ট্রাম্পের বাড়িতে এফবিআইয়ের অভিযান

আওয়ামী লীগের আয় বেড়েছে দ্বিগুণ, কমেছে ব্যয়

প্রতিদিনের চিত্র বিডি ডেস্ক

প্রকাশিত: ৩১ জুলাই ২০২২  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

গেলো বছরের তুলনায় আওয়ামী লীগের আয় বেড়েছে দ্বিগুণ। তবে দলটির খরচ কমেছে প্রায় অর্ধেক। ২০২১ সালে দলটির আয় ২১ কোটি ২৩ লাখ ৪৬ হাজার ১০৬ টাকা ও ব্যয় ৬ কোটি ৩০ লাখ ১৯ হাজার ৮৫২ টাকা। ২০২০ সালে তাদের আয় ছিল ১০ কোটি ৩৩ লাখ ৪৩ হাজার ৫৩৩ টাকা ও খরচ ছিল ৯ কোটি ৯৪ লাখ ৪৯ হাজার টাকা। এতে দেখা যায় এক বছরের তুলনায় সংগঠনটির আয় বেড়েছে দ্বিগুণ। বিপরীতে ব্যয় কমেছে দেশের বৃহত্তম এ রাজনৈতিক সংগঠনটির।

 

নির্বাচন কমিশনের কাছে দেওয়া গত এক বছরের আওয়ামী লীগের আয়-ব্যয়ের হিসাব থেকে এ তথ্য জানা গেছে। রবিবার (৩১ জুলাই) নির্বাচন কমিশনের সচিব হুমায়ূন কবীর খোন্দকারের কাছে এ হিসাব জমা দেন দলটির কোষাধ্যক্ষ এইচ এম আশিকুর রহমান।

 

আয় বৃদ্ধির ব্যাপারে আওয়ামী লীগ প্রধান উৎস দেখিয়েছে মনোনয়ন ফরম ও প্রাথমিক সদস্য ফরম বিক্রি থেকে আগত টাকা। এছাড়া সংগঠনটির সম্পতি থেকেও আয় হয়েছে বলে জানায় তারা।

 

হিসাব অনুযায়ী ২০২০ সালের তুলনায় আয় বেড়েছে ১০ কোটি ৯০ লাখ ২ হাজার ৫৭৩ টাকা। অন্যদিকে ২০২০ সালের তুলনায় খরচ কমেছে ৩ কোটি ৬৪ লাখ ৩০ হাজার ৭৯ টাকা।

 

খরচ কমার কারণ হিসেবে বলা হয়েছে, কোভিড চলাকালীন দলীয় নেতা-কর্মীদের আর্থিক সহায়তা প্রদান ২০২০ সালের তুলনায় কম হয়েছে। এদিকে কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা, সংগঠন পরিচালনা, অফিস ভাড়া ও প্রচার ও প্রকাশনাকে ব্যয়ের খাত হিসেবে দেখানো হয়েছে।  

 

কমিশনে জমা দেওয়া হিসাব অনুযায়ী, সংগঠনটির উদ্বৃত্ত রয়েছে ১৪ কোটি ৯৩ লাখ ২৬ হাজার ২৬৪ টাকা। যা ২০২০ সালের তুলনায় ১৪ কোটি ৫৪ লাখ ৩২ হাজার ৬৫৩ টাকা বেশি।

 

এদিকে আওয়ামী লীগের স্থিতি রয়েছে ৭০ কোটি ৪৩ লাখ ৭০ হাজার ১৬৬ টাকা। যা ২০২০ সালে ছিল ৫০ কোটি ৭৬ লাখ ৩৭ হাজার ১৯৪ টাকা। অর্থাৎ গেলো বছরের তুলনায় সংগঠনটির স্থিতি ১৪ কোটি ৯৩ লাখ ২৬ হাজার ২৫৫ টাকা বেশি।

এই বিভাগের আরো খবর