ঢাকা, শুক্রবার   ২৭ মে ২০২২,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
ডাক্তারদের ফাঁকিবাজি রুখতে হাজিরা খাতায় দিনে তিনবার সই করার নির্দেশ! ১০০০ জনবল নিয়োগ দেবে ওয়ালটন ঢাকায় আসছে ফিফা বিশ্বকাপ ট্রফি সরকারকে ৬ দিনের আল্টিমেটাম ইমরান খানের ফাইনালের পথে বেঙ্গালুরু, লখনৌর বিদায় সেনেগালে হাসপাতালে আগুন; ১১ নবজাতকের মৃত্যু বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্ত ২০০ ছাড়িয়েছে ঢাবিতে ফের ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ

আজ আবুল মনসুর আহমদের মৃত্যুবার্ষিকী

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১৮ মার্চ ২০২০  

ছবি - সংগৃহীত

ছবি - সংগৃহীত

আজ প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদের ৪১তম মৃত্যুবার্ষিকী। ১৯৭৯ সালের আজকের এই দিনে তিনি ইন্তেকাল করেন।

আবুল মনসুর আহমদ ১৮৯৮ সালে ময়মনসিংহের ত্রিশালের ধানীখোলা গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯২৯ সালে রিপন ল’ কলেজ থেকে তিনি বিএল পাস করে ময়মনসিংহে আইন পেশায় যুক্ত হন। ছাত্র অবস্থায় ব্রিটিশবিরোধী আন্দোলনে অংশ নেন তিনি। ১৯৩৯ সালে যোগ দেন মুসলিম লীগে। ১৯৪৯ সালে আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন আবুল মনসুর আহমদ। ১৯৫৩ থেকে ১৯৫৮ সাল পর্যন্ত তিনি আওয়ামী লীগের সহসভাপতি ছিলেন। সফল এ রাজনীতিবিদ শেরেবাংলা এ কে ফজলুল হকের যুক্তফ্রন্ট সরকারে প্রাদেশিক শিক্ষামন্ত্রী ছিলেন। ১৯৫৭ সালে তদানীন্তন প্রধানমন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দীর আওয়ামী লীগ সরকারে ছিলেন কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী।

১৯৪৬ সালে অবিভক্ত বাংলার কলকাতা থেকে প্রকাশিত ‘ইত্তেহাদ’ পত্রিকার সম্পাদক ছিলেন আবুল মনসুর আহমদ। তৎকালীন ‘কৃষক’ ও ‘নবযুগ’ পত্রিকায়ও তিনি কাজ করেন। তিনি ছিলেন আধুনিক ও প্রগতিশীল সাংবাদিকতার এক অগ্রপথিক।

বাংলা সাহিত্যেও বিশেষ অবদান রেখেছেন আবুল মনসুর আহমদ। তার বিদ্রুপাত্মক গ্রন্থের মধ্যে ‘আয়না’, ‘আসমানী পর্দা’, ‘গালিভারের সফরনামা’ ও ‘ফুড কনফারেন্স’ পাঠকপ্রিয়। আত্মজীবনীমূলক বিখ্যাত দুটি গ্রন্থ হচ্ছে ‘আত্মকথা’ ও ‘আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর’।

বাংলা একাডেমি থেকে জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের সম্পাদনায় ‘আবুল মনসুর আহমদ রচনাসমগ্র’র তিন খণ্ড প্রকাশিত হয়েছে। আরও তিনটি খণ্ড নিয়ে কাজ চলছে। ডেইলি স্টার বুকস থেকে প্রকাশিত হয়েছে ড. নুরুল আমিন সম্পাদিত ‘আবুল মনসুর আহমদের শ্রেষ্ঠগল্প’, ড. মো. চেঙ্গিস খানের ‘আবুল মনসুর আহমদের জীবনদর্শন ও সৃজনভবন’।

এই বিভাগের আরো খবর