Berger Paint

ঢাকা, রোববার   ৩১ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭

ব্রেকিং:
লিবিয়ায় নিহত ২৬ বাংলাদেশির মরদেহ মিজদাহ শহরে দাফন আজ এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ
সর্বশেষ:
ভার্চুয়াল পদ্ধতিতে বিচার চলবে ১৫ জুন পর্যন্ত আল-আকসা মসজিদের খতিবকে গ্রেফতার করলো ইসরাইল লকডাউন শিথিলে পরিস্থিতি আরো খারাপ হবে, অভিমত বিশেষজ্ঞদের চট্টগ্রামে আরও ২৭৯ জনের করোনা শনাক্ত দুই মাস পর খুলে দেওয়া হলো আল-আকসা মসজিদ

আজ আল-কুদস দিবস

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ২২ মে ২০২০  

পঠিত: ৩২
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

আজ ২৮ রমজান শুক্রবার জুমাতুল বিদা ও আন্তÍর্জাতিক আল-কুদস দিবস। রমজানের শেষ জুমার দিনকে জুমাতুল বিদা বলা হয়। জুমার দিন মুসলমানদের জন্য এমনিতেই অন্যান্য দিনের তুলনায় বেশি মর্যাদাপূর্ণ। রমজানের জুমা হওয়ায় আরো বেশি আলাদাভাবে দেখা হয় দিনটিকে। কুদস অর্থ পবিত্র। আল-কুদস বলতে বোঝায় ফিলিস্তিনের জেরুসালেমে পবিত্র ভূমিতে অবস্থিত পবিত্র মসজিদ, যা মসজিদুল আকসা বা বায়তুল মুকাদ্দাস নামে পরিচিত।

মুসলমানদের প্রথম কিবলা ছিল এই বায়তুল মুকাদ্দাস। ইহুদিদের জবরদখল থেকে এই পবিত্র মসজিদটির মুক্তির লক্ষ্যে প্রতীকী দিন হিসেবে প্রতি বছর রমজানে জুমাতুল বিদার দিনকে আল-কুদস দিবস হিসেবে পালন করে আসছে বিশ্ব মুসলিম।

বায়তুল মুকাদ্দাস মুসলমানদের কাছে সব সময় অত্যন্ত পবিত্র ও সম্মানিত। ইতিহাসের নানা পরিক্রমায় নানা ঘটনাপ্রবাহের পর ফিলিস্তিনের মূল অধিবাসীদের অধিকাংশকে বিতাড়িত করে ১৯৪৮ সালের ১৫ মে ইহুদিরা সেখানে অবৈধ রাষ্ট্র ইসরাইল কায়েম করে। তখন থেকে মুসলমানদের প্রতি ইহুদিদের জুলুম, নির্যাতন ও অত্যাচারের মাত্রা বাড়তে থাকে।

ইসরাইল মসজিদুল আকসা জবরদখল করে নেয় ১৯৬৭ সালে। এর পর থেকে মুসলিম জনগণ স্বাধীনতাযুদ্ধের সূচনা করে।
ইহুদিদের ঘৃণ্য পরিকল্পনা সচেতন মুসলমানদের সংগ্রামী প্রতিরোধ আন্দোলনের মুখে পরিপূর্ণভাবে সফল হতে পারেনি। সারা বিশ্বের বিভিন্ন দেশের জনগণ ফিলিস্তিনি মুসলিমদের এ প্রতিরোধ আন্দোলন সমর্থন করে আসছে। ১৯৭৯ সাল থেকে আল-আকসা মসজিদ মুক্তির লক্ষ্যে সমগ্র মুসলিম উম্মাহ প্রতি বছর আল-কুদস দিবস পালন করে আসছে।

দিবসটি উপলক্ষে আল-কুদস কমিটি বাংলাদেশ ও ইরান দূতাবাসের উদ্যাগে প্রতি বছর রাজধানীতে আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে থাকে। জুমার নামাজের পর মসজিদুল আকসা মুক্তির জন্য বিশেষ দোয়া করা হয়।

এই বিভাগের আরো খবর