Berger Paint

ঢাকা, রোববার   ২৭ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১২ ১৪২৭

ব্রেকিং:
টিকেট দেড়শ’, অপেক্ষায় কয়েক হাজার সৌদি যাত্রী! প্রধানমন্ত্রী পদে আর প্রতিদ্বন্দ্বিতা করবেন না মাহাথির ভূমধ্যসাগরে উদ্ধার হওয়া ২২ জনের ৮ জন বাংলাদেশি পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন, নিহত ১৩ করোনায় মারা গেলেন চবির সাবেক উপাচার্য নূরুদ্দীন চৌধুরী
সর্বশেষ:
৫ অক্টোবর ঢাকায় আসছেন ভারতের নতুন হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী পার্বতীপুরে নিজ ঘরে ঘুমন্ত অবস্থায় দেয়ালচাপায় ২ সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি, খেতে-হাঁটতে পারছেন না: ব্যারিস্টার খোকন যুক্তরাষ্ট্রে আগাম ভোটে আগ্রহ বেড়েছে ৮৭ শতাংশ মানুষের

আজ ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ২ মার্চ ২০২০  

পঠিত: ২২৩
ভারতের নবনিযুক্ত পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা

ভারতের নবনিযুক্ত পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা আজ সোমবার ঢাকা সফরে আসছেন। পররাষ্ট্র সচিবের দায়িত্ব নেওয়ার পর এটাই হবে শ্রিংলার প্রথম ঢাকা সফর। এর আগে তিনি নয়াদিল্লির পক্ষে ঢাকার দূত ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেওয়ার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। এই সফরের প্রস্তুতি চূড়ান্ত ঢাকায় আসছেন ভারতের নবনিযুক্ত পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা। পররাষ্ট্র সচিব হওয়ার পর এটাই তার প্রথম বিদেশ সফর।
প্রতিবেশী দেশগুলোর সঙ্গে কূটনীতিতে বিশেষজ্ঞ বলেই হর্ষবর্ধন শ্রিংলাকে ভারতের পররাষ্ট্র সচিব পদে বেছে নেওয়া হয় উল্লেখ করে কূটনৈতিক সূত্রগুলো বলছে, জাতীয় নাগরিক তালিকা (এনআরসি) ও সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ইস্যুতে বিশ্বজুড়ে সমালোচনার শিকার ভারত। তাই পররাষ্ট্র সচিব হিসেবে শ্রিংলার প্রধান দায়িত্ব হচ্ছে, এনআরসি ও সিএএ ইস্যু নিয়ে প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের সঙ্গে অবনতির দিকে যেতে থাকা সম্পর্কের উন্নয়ন করা।

ঢাকায় দুই দিনের সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন। সোমবার সকালে ঢাকায় আসার পর সকাল ১০টায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং ভারতীয় হাইকমিশন আয়োজিত ‘বাংলাদেশ অ্যান্ড ইন্ডিয়া :এ প্রমিজিং ফিউচার’ শীর্ষক সেমিনারে বক্তব্য রাখবেন। ঐ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক উপদেষ্টা ড. গওহর রিজভীর উপস্থিত থাকার কথা রয়েছে।

গত জানুয়ারিতে ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করেন অভিজ্ঞ পেশাদার কূটনীতিক হর্ষ বর্ধন শ্রিংলা। পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব গ্রহণের আগে তিনি যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত ছিলেন। যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত হওয়ার আগে তিনি বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

 

এই বিভাগের আরো খবর