ঢাকা, শুক্রবার   ২৯ অক্টোবর ২০২১,   কার্তিক ১৩ ১৪২৮

ব্রেকিং:
সাবার জ্ঞাতার্থে বিশেষ অবগতি: শরীফুল ইসলাম, প্রতিদিনের চিত্র পত্রিকার`প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ আর কাজ করছেন না। অতএব, তার সাথে পত্রিকা সংশ্লিষ্ট বিষয়ে যোগাযোগ না করার জন্য অনুরোধ করা হল। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন কারণে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
অবশেষে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ‘দুর্নীতি’র তদন্ত করছে ‘দুদক’ ২য় ডোজের টিকা প্রয়োগ শুরু, পাবে ৮০ লাখ মানুষ মোহনবাগানের দায়িত্ব ছাড়লেন সৌরভ গাঙ্গুলি চাকরি হারালেন বার্সা কোচ কোম্যান রায়পুরায় দু’গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৪০ অ্যাপস ছাড়া চুক্তিভিত্তিক রাইড শেয়ারে কঠোর ব্যবস্থা: বিআরটিএ সাবার জ্ঞাতার্থে বিশেষ অবগতি: শরীফুল ইসলাম, প্রতিদিনের চিত্র পত্রিকার`প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ আর কাজ করছেন না। অতএব, তার সাথে পত্রিকা সংশ্লিষ্ট বিষয়ে যোগাযোগ না করার জন্য অনুরোধ করা হল।

আজ থেকে ইলিশ ধরা পরিবহন ও বিক্রি বন্ধ

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

 

আজ থেকে আগামী ২২ দিন ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ ও ক্রয়-বিক্রয় বন্ধ। আগামী ২২ দিন এ নিষেধাজ্ঞা বলবত থাকবে। এই ২২দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুম আর তাই সরকারী এই নিষেধাজ্ঞা জারি করা হলো।

 

এই নিষেধাজ্ঞা কার্যকর করতে নানান উদ্যোগ নেয়া হয়েছে। আজ থেকে ২২ দিন গভীর সমুদ্রে বাংলাদেশ নৌবাহিনী ও সমুদ্র মোহনায় কোস্টগার্ডের টহল জোরদার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ ছাড়া মসজিদে জুমার নামাজের খুতবায় ইমামেরা মা ইলিশ রক্ষার গুরুত্ব সম্পর্কে আলোচনা করবেন।

 

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, মা ইলিশ রক্ষায় বিজ্ঞানভিত্তিক প্রজননের সময় বিবেচনায় নিয়ে আশ্বিন মাসের ‘পূর্ণিমা’কে ভিত্তি ধরে ‘মৎস্য সংরক্ষণ’ আইন সংশোধন করে এই ২২দিন ইলিশ যেন না ধরা হয় তার জন্য এই সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

 

গোপনে বা বিকল্প উপায় অবলম্বন করে কেউ ইলিশ ধরলে সেই মাছগুলি সংরক্ষণ করতে হবে, আর কেউ যেন এটি করতে না পারে সেজন্য ঐসব অঞ্চলের বরফকল বন্ধ করে দেয়া হবে।

 

তিনি বলেন, ৮০ শতাংশের বেশি ইলিশ বাংলাদেশের নদনদী মোহনা ও সাগর থেকে আমরা পেয়ে থাকি। আর এই ধারাকে অব্যাহত রাখতে আমরা আজ থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত মা ইলিশ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ করেছি।

 

এই বিভাগের আরো খবর