Berger Paint

ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০,   কার্তিক ৭ ১৪২৭

ব্রেকিং:
করোনায় আক্রান্ত `সারেগামাপা`র ৪ বিচারক শারদীয় দুর্গাপূজা শুরু, আজ ষষ্ঠী নতুন বছরের শুরুতেই কমপক্ষে দুটি করোনার টিকা মিলবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্পেনে শনাক্ত করোনা রোগীর সংখ্যা ১০ লাখ ছাড়ালো অস্কফোর্ডের ভ্যাকসিন ট্রায়াল: ব্রাজিলে স্বেচ্ছাসেবীর মৃত্যু
সর্বশেষ:
লাইফ সাপোর্টে ব্যারিস্টার রফিক-উল হক এইচএসসির ফরম পূরণের আংশিক টাকা ফেরত পাবেন শিক্ষার্থীরা সাবরিনার মামলায় দুই ওসিকে শোকজ যুক্তরাষ্ট্রে নাইটক্লাবে বন্দুক হামলায় নিহত ৩ আইপিএলের সাফল্যে অবাক হয়নি সৌরভ

আজ থেকে ইলিশ ধরা পরিবহন ও বিক্রি বন্ধ

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২০  

পঠিত: ২১৭
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

 

আজ থেকে আগামী ২২ দিন ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ ও ক্রয়-বিক্রয় বন্ধ। আগামী ২২ দিন এ নিষেধাজ্ঞা বলবত থাকবে। এই ২২দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুম আর তাই সরকারী এই নিষেধাজ্ঞা জারি করা হলো।

 

এই নিষেধাজ্ঞা কার্যকর করতে নানান উদ্যোগ নেয়া হয়েছে। আজ থেকে ২২ দিন গভীর সমুদ্রে বাংলাদেশ নৌবাহিনী ও সমুদ্র মোহনায় কোস্টগার্ডের টহল জোরদার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ ছাড়া মসজিদে জুমার নামাজের খুতবায় ইমামেরা মা ইলিশ রক্ষার গুরুত্ব সম্পর্কে আলোচনা করবেন।

 

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, মা ইলিশ রক্ষায় বিজ্ঞানভিত্তিক প্রজননের সময় বিবেচনায় নিয়ে আশ্বিন মাসের ‘পূর্ণিমা’কে ভিত্তি ধরে ‘মৎস্য সংরক্ষণ’ আইন সংশোধন করে এই ২২দিন ইলিশ যেন না ধরা হয় তার জন্য এই সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

 

গোপনে বা বিকল্প উপায় অবলম্বন করে কেউ ইলিশ ধরলে সেই মাছগুলি সংরক্ষণ করতে হবে, আর কেউ যেন এটি করতে না পারে সেজন্য ঐসব অঞ্চলের বরফকল বন্ধ করে দেয়া হবে।

 

তিনি বলেন, ৮০ শতাংশের বেশি ইলিশ বাংলাদেশের নদনদী মোহনা ও সাগর থেকে আমরা পেয়ে থাকি। আর এই ধারাকে অব্যাহত রাখতে আমরা আজ থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত মা ইলিশ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ করেছি।

 

এই বিভাগের আরো খবর