ঢাকা, সোমবার   ০১ মার্চ ২০২১,   ফাল্গুন ১৭ ১৪২৭

ব্রেকিং:
পুলিশি হামলা’র প্রতিবাদে আজ সারাদেশে ছাত্রদলের সমাবেশ
সর্বশেষ:
করোনার টিকা নিলেন নরেন্দ্র মোদি শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল বন্ধ আজ থেকে ২ মাস ইলিশ অভয়াশ্রমে মাছ ধরা নিষিদ্ধ

আজ থেকে ভারতে শুরু ‘গণ টিকাদান’ কর্মসূচি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২১  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

সাধারণ জনগণের মাঝে আনুষ্ঠানিকভাবে করোনা ভাইরাসের টিকা দেয়ার কার্যক্রম শুরু করতে যাচ্ছে ভারত। আজ শনিবার এ কার্যক্রমের উদ্বোধন করবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সংশ্লিষ্টরা আশা করছেন, এই টিকা দেওয়ার মাধ্যমে দীর্ঘদিন ধরে চলা প্রাণহানি, অস্থিতিশীলতা কাটিয়ে উঠবে দেশটিতে।

 

বিশ্বের অন্যতম বড় গণটিকাদান কর্মসূচি এইটি। প্রথমেই স্বাস্থ্যকর্মীসহ ৩ কোটি কর্মীকে টিকা দেয়া হবে। দেশটিতে ‘অক্সফোর্ড এবং ভারত বায়োটেক’ আলাদাভাবে টিকা তৈরী করছে। প্রথমদিনে টিকা পাবেন ‘৩ লাখ ভারতীয় স্বাস্থ্যকর্মী’। এরপর যথাক্রমে দেয়া হবে ‘পঞ্চাশোর্ধ্ব ও পঞ্চাশের নিচে থাকা অসুস্থ’ ব্যক্তিদের।

 

ভারত বায়োটেক উৎপাদিত টিকা কোভ্যাক্সিন সবকটি ট্রায়াল সম্পন্ন না করায় উদ্বেগ প্রকাশ করেছেন দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞ ও বিরোধীদলীয় রাজনীতিবিদরা। কিন্তু ভরত সরকার দাবি করছে এ টিকাটিও নিরাপদ এবং কার্যকর।

 

আরো পড়ুন: সারাদেশের সকল নাগরিকের জন্য বিনামূল্যে করোনার টিকা দিতে হবে

 

করোনা সংক্রমণে বিশ্বে ২য় এবং মৃত্যু বিবেচনায় তৃতীয় অবস্থানে আছে ভারত। এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন এক কোটি পাঁচ লাখ ৪৩ হাজার ৬৫৯ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে এক লাখ ৫২ হাজার ১৩০ জনের আর সুস্থ হয়েছেন এক কোটি এক লাখ ৭৮ হাজার ৮৮৩ জন।

 

 

এই বিভাগের আরো খবর