Berger Paint

ঢাকা, রোববার   ২৭ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১২ ১৪২৭

ব্রেকিং:
টিকেট দেড়শ’, অপেক্ষায় কয়েক হাজার সৌদি যাত্রী! প্রধানমন্ত্রী পদে আর প্রতিদ্বন্দ্বিতা করবেন না মাহাথির ভূমধ্যসাগরে উদ্ধার হওয়া ২২ জনের ৮ জন বাংলাদেশি পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন, নিহত ১৩ করোনায় মারা গেলেন চবির সাবেক উপাচার্য নূরুদ্দীন চৌধুরী
সর্বশেষ:
৫ অক্টোবর ঢাকায় আসছেন ভারতের নতুন হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী পার্বতীপুরে নিজ ঘরে ঘুমন্ত অবস্থায় দেয়ালচাপায় ২ সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি, খেতে-হাঁটতে পারছেন না: ব্যারিস্টার খোকন যুক্তরাষ্ট্রে আগাম ভোটে আগ্রহ বেড়েছে ৮৭ শতাংশ মানুষের

আজ নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদের জন্ম‌দিন

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২০  

পঠিত: ১৮০
নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ

নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ

একজন প্রখ্যাত বাংলাদেশী নাট্যকার, অভিনেতা ও নাট্য পরিচালক মামুনুর রশীদ। স্বাধীনতা উত্তর বাংলাদেশের মঞ্চ আন্দোলনের পথিকৃত। তার নাট্যকর্মে প্রখর সমাজ সচেতনতা লক্ষনীয়। শ্রেণী সংগ্রাম তার নাটকের এক গুরুত্বপূর্ণ বিষয়বস্তু। তিনি টিভির জন্যেও অসংখ্য নাটক লিখেছেন এবং অভিনয় করেছেন। বিভিন্ন সামাজিক ইস্যূ নিয়ে, শ্রেণী সংগ্রাম, ক্ষুদ্র জাতিসত্তা অধিকার আদায়ের নানা আন্দোলন নিয়ে নাটক রচনা ও নাট্য পরিবেশনা বাংলাদেশের নাট্য জগতে মামুনুর রশিদকে একটা আলাদা স্থান করে দিয়েছে।

আজ নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদের ১৮তম জন্ম‌দিবস। ১৯৪৮ সালের ২৯ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন তিনি। যদিও এ নাট্যজন ৭২ বছর বয়সে পা রেখেছে তবে আজ তার ১৮তম জন্মদিন। কারণ ২৯ ফেব্রুয়া‌রি জন্মগ্রহণ করায় প্র‌তি চার বছর অন্তর তার জন্ম‌দিন আসে।

গুণী এই নাট্যজ‌নের জন্মদিন উপলক্ষে শিল্পকলা একাডেমিতে ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হ‌য়ে‌ছে ‘দ্রোহ দাহ স্বপ্নের নাট্য আয়োজন’ শিরোনামের নাট্য উৎসব। আগামী ৩ মার্চ পর্যন্ত ছয় দিনব্যাপী এ উৎসব চলবে। যেখানে মামুনুর রশীদ রচিত পাঁচটি নাটকের মঞ্চায়ন হবে। এছাড়াও রয়েছে সংগীত, নৃত্য, সেমিনার, প্রদর্শনী, গ্রন্থের মোড়ক উন্মোচন, সংবর্ধনা ও থিয়েটার আড্ডা।

আজ ২৯ ফেব্রুয়ারি সন্ধ্যা সোয়া সাতটায় নাট্যশালায় মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় আরণ্যক নাট্যদলের নতুন প্রযোজনা ‘ফেসবুক’-এর উদ্বোধনী প্রদর্শনী হবে।

উল্লেখ্য, মামুনুর রশীদ একজন প্রখ্যাত নাট্যকার, অভিনেতা ও নাট্য পরিচালক। স্বাধীনতা-উত্তর বাংলাদেশের মঞ্চ আন্দোলনের পথিকৃৎ তিনি।

১৯৬৭ সালে মামুনুর রশীদ তদানীন্তন পূর্ব পাকিস্তানে টেলিভিশনের জন্য নাটক লিখতে শুরু করেন। ১৯৭১ সালে তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে যোগ দেন এবং জড়িত হন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সঙ্গে। নাট্যকলায় বিশেষ অবদানের জন্য ২০১২ সালে তিনি একুশে পদকে ভুষিত হন।

এই বিভাগের আরো খবর