Berger Paint

ঢাকা, শনিবার   ১৬ জানুয়ারি ২০২১,   মাঘ ৩ ১৪২৭

ব্রেকিং:
দ্বিতীয় ধাপের ৬০ পৌরসভা ভোটগ্রহণ চলছে
সর্বশেষ:
সোমবার থেকে সব ভ্রমণ করিডোর বন্ধ করছে যুক্তরাজ্য ভারতে বিশ্বের সবচেয়ে বৃহৎ টিকাদান কর্মসূচি শুরু

আর্মেনিয়ার জন্য শেষ সুযোগ : প্রেসিডেন্ট ইলহাম

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯ অক্টোবর ২০২০  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।


আর্মেনিয়াকে শান্তিপূর্ণ উপায়ে দ্বন্দ্ব ও সংঘাত নিরসনে একটি শেষ সুযোগ নেওয়ার আহ্বান করেছে আজারবাইজান এর প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ। শুক্রবার মস্কোর আহ্বানে শান্তি আলোচনার জন্য আর্মেনিয়া ও আজারবাইজানের বৈঠকের আগে জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি এ শেষ সুযোগের কথা বলেন।

 

ইলহাম আলিয়েভ বলেন, ‘আমরা শান্তিপূর্ণ সমাধানে বিশ্বাসী, এজন্য আরেকবার সুযোগ দিতে চাই। এটাই আর্মেনিয়ার জন্য শেষ সুযোগ। তিনি বলেন, আমরা যেকোন উপায়ে আমাদের ভূমি ফিরে পেতে চাই। অতএব এই ঐতিহাসিক সুযোগকে গ্রহণ করার আহ্বান জানাচ্ছি।’

 

আজারবাইজান প্রেসিডেন্ট জানান, তাঁর রাষ্ট্র 'শান্তিপূর্ণ' আলোচনার জন্য প্রস্তুত। তবে তিনি আরো বলেন, কোনো রাষ্ট্রের শক্তির প্রভাবে আর্মেনিয়াকে কোনো ছাড় দেয়া হবে না।

 

প্রসঙ্গত, আজারবাইজান ও আর্মেনিয়া শান্তি আলোচনার জন্য রাজি হয় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আহ্বানে। পরাশক্তি রাশিয়ার রাজধানী মস্কোতে যুদ্ধরত দুটি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা অংশ গ্রহণ করবে।

 

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যারিয়া জখারভা বলেন, ‘ওই দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী বাকু ও ইরাভান মস্কো শান্তি আলোচনায় অংশ নেওয়ার কথা নিশ্চিত করেছেন যে তারা। সেখানে এ আলোচনায় অংশগ্রহণের জোরালো প্রস্তুতি চলছে।’

 

মস্কো টাইমস বলছে, শুক্রবার রাশিয়ার স্থানীয় সময় ১২ টায় দুই দেশের শীর্ষ কূটনৈতিক পর্যায়ের প্রথম বৈঠক অনুষ্ঠিত হবে।

 

আরো পড়ুন:

স্বরাষ্ট্রমন্ত্রীকে অপসারণসহ ৯ দফা দাবি, আবারো উত্তাল শাহবাগ

 

 

উল্লেখ্য, শান্তি আলোচনার জন্য যুদ্ধরত আর্মেনিয়া ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীদের মস্কো সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন । তিনি বলেন, মানবিক কারণে এই মূহুর্তে নাগোরনো-কারাবাখে যুদ্ধ বন্ধ করা উচিত।

 


সূত্র- এএফপির।

 

 

এই বিভাগের আরো খবর