ঢাকা, মঙ্গলবার   ১৫ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮

ব্রেকিং:
পরীমণির অভিযোগ গ্রহণ করেছে পুলিশ করোনায় রাজশাহী মেডিকেলে আরও ১২ জনের মৃত্যু রাঙামাটিতে বাড়িতে ঢুকে গ্রামপ্রধানকে গুলি করে হত্যা
সর্বশেষ:
নেইমারময় জয় দিয়েই কোপা শুরু ব্রাজিলের দিনাজপুরে ৭ দিনের লকডাউন টেস্ট র‍্যাংকিংয়ে ভারতকে টপকে শীর্ষে নিউজিল্যান্ড

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হচ্ছেন যারা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬ মে ২০২১  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

ইসলামী প্রজাতন্ত্র ইরানের ত্রয়োদশ প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীদের নাম রেজিস্ট্রেশন করার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। শনিবার ছিল নাম রেজিস্ট্রেশন করার পঞ্চম ও শেষ দিন।

 

স্বাভাবিকভাবেই শেষ দিন অনেক বেশি ব্যস্ততার মধ্য দিয়ে প্রার্থীদের নাম রেজিস্ট্রেশনের কর্মকাণ্ড চলে। শেষ দিনে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নাম রেজিস্ট্রেশন করেছেন জাতীয় সংসদের সাবেক স্পিকার ডক্টর আলী লারিজানি।


 
এদিন ইরানের বিচার বিভাগের প্রধান ইব্রাহিম রায়িসিও প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য নাম রেজিস্ট্রার্ড করেন। তিনি বর্তমানে ইরানের বিচার বিভাগের প্রধান এবং এর আগে দীর্ঘ দিন বিচার বিভাগের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

 

আগামী ১৮ জুন ইরানের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে অনেক বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করে তুলতে সংস্কারপন্থী দল থেকে নাম রেজিস্ট্রেশন করেছেন সাবেক প্রেসিডেন্ট আলী আকবর হাশেমি রাফসানজানির ছেলে এবং ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা বা আইআরআইবি'র সাবেক প্রধান ইজ্জতউল্লাহ জারগামি।

 

এ ছাড়া সংস্কারপন্থীদের পক্ষ থেকে প্রেসিডেন্ট পদে নির্বাচনের জন্য নাম রেজিস্ট্রেন করেছেন বর্তমান ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি। তবে শেষ দিনের চমক ছিল আরেক রক্ষণশীল প্রার্থী সাঈদ জালিলির নাম রেজিস্ট্রেশন করা। তিনি গত রক্ষণশীল ঘরানা থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

এই বিভাগের আরো খবর