ঢাকা, রোববার   ১৭ নভেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ২ ১৪২৬

ব্রেকিং:
কার্গো বিমানে পেঁয়াজের প্রথম চালান আসছে মঙ্গলবার
সর্বশেষ:
আরব আমিরাতের উদ্দেশে প্রধানমন্ত্রী প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু আগামীকাল ভারতকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ আয়কর মেলায় রাজস্ব আদায় হাজার কোটি টাকা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল, সাধারণ সম্পাদক বাবু

উত্তরা ইপিজেড এ ফায়ার ও সিভিল ডিফেন্স সার্ভিস সপ্তাহের উদ্বোধন

শাহজাহান আলী মনন, সৈয়দপুর

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

পঠিত: ২৬২
ছবি - সংগৃহীত

ছবি - সংগৃহীত

“সচেতনা, প্রশিক্ষণ ও প্রস্তুতি- ভূমিকম্প মোকাবেলার সর্বোত্তম উপায়” এই প্রতিপাদ্যকে ধারণ করে উত্তরা ইপিজেড এ বাংলাদেশের দি লাইফ সেভিং ফোর্স ফায়ার সার্ভিস  ও সিভিল ডিফেন্স এর ২০১৯ ইং সালের সার্ভিস সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। ৬ নভেম্বর বুধবার সকাল ১০ টায় জাতীয় পতাকা ও বিভাগিয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে এর উদ্বোধন করেন উত্তরা ইপিজেড মহা-ব্যবস্থাপক মোহাম্মদ এনামুল হক। এসময় তার সাথে ছিলেন ইপিজেড এর নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) একেএম মাহবুব-ই-সোবহানী ও উপ-সচিব (প্রশাসন) মোঃ মমিন উদ্দিন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উত্তরা ইপিজেড ফায়ার সার্ভিস সিনিয়র স্টেশন অফিসার বাদশা মাসউদ আলম।

আমন্ত্রিত অতিথিদের প্যারেটের মাধ্যমে অভিভাদন জানান ফায়ার সার্ভিসের চৌকশ দল। এরপর মোহাম্মদ মাসুম বিল্লাহর কোরআন তেলাওয়াতের মাধ্যমে আরম্ভ আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্টেশন অফিসার তরিকুল ইসলাম, দৈনিক ঢাকা প্রতিদিন প্রতিনিধি দুলাল সরকার, নীলফামারী চিত্র বার্তা সম্পাদক শাহজাহান আলী। সঞ্চালনা করেন ফায়ারম্যান মোঃ রাসেল ও মোঃ খাইরুল। অনুষ্ঠানে আগতদের মধ্যে ফায়ার সার্ভিসের নানামুখী কর্মকান্ড নিয়ে প্রচারপত্র ও ম্যাগাজিন বিতরণ করা হয় এবং ভিডিও ডকুমেন্টরী প্রদর্শন করা হয়।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আগুন আধুনিক তথা সভ্য সমাজের জন্য অত্যন্ত অপরিহার্য উপাদান। জীবনের প্রতিটি ক্ষেত্রেই আগুনের প্রয়োজনীয়তা অপরিসীম। কিন্তু এই আগুনই আবার জীবনহানীর অন্যতম কারণ হয়ে দাঁড়ায়। সামান্য অসাবধানতার কারণে আগুনের লেলিহান শিখায় ধ্বংস হয় জনজীবন, সম্পদ ও প্রাকৃতিক পরিবেশ। এজন্যই প্রয়োজন সচেতনতা। আমরা যদি আমাদের প্রতিটি কর্মে সাবধানতা ও একাগ্রতার সাথে সম্পাদন করি তাহলে যেমন নিজে ক্ষতিগ্রস্থ হবোনা তেমনি দেশকে সোনার বাংলাদেশে পরিণত করতে পারবো।

আলোচনা সভা শেষে ফায়ার সার্ভিস কর্মীদের আগুন নির্বাপন, বহুতল ভবন থেকে ভিকটিমদের উদ্ধারসহ বিভিন্ন মহড়া পরিদর্শন করেন অতিথিবৃন্দ। এসময় সাংবাদিক, ইপিজেড এর বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, স্কুলের শিক্ষার্থীসহ উত্তরা ইপিজেড কর্তৃপক্ষের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।  

 

এই বিভাগের আরো খবর