ঢাকা, শুক্রবার   ২৯ অক্টোবর ২০২১,   কার্তিক ১৩ ১৪২৮

ব্রেকিং:
সাবার জ্ঞাতার্থে বিশেষ অবগতি: শরীফুল ইসলাম, প্রতিদিনের চিত্র পত্রিকার`প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ আর কাজ করছেন না। অতএব, তার সাথে পত্রিকা সংশ্লিষ্ট বিষয়ে যোগাযোগ না করার জন্য অনুরোধ করা হল। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন কারণে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
অবশেষে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ‘দুর্নীতি’র তদন্ত করছে ‘দুদক’ ২য় ডোজের টিকা প্রয়োগ শুরু, পাবে ৮০ লাখ মানুষ মোহনবাগানের দায়িত্ব ছাড়লেন সৌরভ গাঙ্গুলি চাকরি হারালেন বার্সা কোচ কোম্যান রায়পুরায় দু’গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৪০ অ্যাপস ছাড়া চুক্তিভিত্তিক রাইড শেয়ারে কঠোর ব্যবস্থা: বিআরটিএ সাবার জ্ঞাতার্থে বিশেষ অবগতি: শরীফুল ইসলাম, প্রতিদিনের চিত্র পত্রিকার`প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ আর কাজ করছেন না। অতএব, তার সাথে পত্রিকা সংশ্লিষ্ট বিষয়ে যোগাযোগ না করার জন্য অনুরোধ করা হল।

এইচএসসি’র নতুন মূল্যায়ন পদ্ধতি সমস্যায় ফেলবে শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৮ অক্টোবর ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

 

করোনা পরিস্থিতির কারণে ভিন্ন পদ্ধতিতে এইচএসসি পরীক্ষার ফলাফলের নতুন মূল্যায়ন বিদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে শিক্ষার্থীদের সমস্যার মুখোমুখি ফেলতে পারে আশঙ্কা করছেন শিক্ষাবিদরা। তবে, 'অনেকেই মনে করেন, করোনার এই পরিস্থিতিতে এর কোন বিকল্প নেই।' বিশ্ববিদ্যালয় পর্যায়ে ভর্তির ক্ষেত্রেও যুক্তিসংঘত ও গ্রহণযোগ্য পদ্ধতি বেছে নেয়ারও পরামর্শ বিশ্লেষকদের।

জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফল মূল্যায়ন করে এইচএসসির শিক্ষার্থীদের ফলাফল দেয়ার সরকারি সিদ্ধান্তে অনেক শিক্ষার্থীরা বৈষম্যের শিকার হবেন বলে মনে করেন শিক্ষাবিদ এবং বিশিষ্টজনেরা। যদিও তারা মেনে নিতে বাধ্য হচ্ছেন 'কোভিড-১৯' এর বর্তমান পরিস্থিতি উপর মানুষের কোন নিয়ন্ত্রণ নেই দেখে। সেক্ষেত্রে তাঁরা সতর্ক করেছে উচ্চ শিক্ষায় ভর্তির বিষয়ে উপযুক্ত সমাধান বের করতে।

শিক্ষাবিদ ফাহিমা খাতুন বলেন, শিক্ষার্থীরা উচ্চ শিক্ষার জন্য জেএসসি এবং এসএসসি’র রেজাল্টের উপর নির্ভর করেনা, তারা উচ্চমাধ্যমিকে অনেক বেশি গুরুত্ব দেয়। কেননা তারা দেশের স্বনামধন্য একটা ভালো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে শিক্ষা গ্রহণ করতে চায়। তিনি দু:খ প্রকাশ করে বলেন- এবার সে সুযোগ তারা আর পাচ্ছেনা। কারণ সরকার বাধ্য হয়ে আগের রেজাল্টের ওপর মূল্যায়ন করে ফলাফল প্রকাশ করবে।


অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, যদি পরীক্ষা না হয় তাহলে ফলাফলের মূল্যায়ন এমনি কবে যা সরকার ইতিমধ্যে সিদ্ধান্ত নিয়েছে। সেটার জন্য যারা উচ্চ শিক্ষার ক্ষেত্রে দেশের বাহিরে পড়াশোনা করতে যাবে তাদের অবশ্যই সমস্যায় পড়তে হতেও পারে।

 

আরো পড়ুন:

এবছর হচ্ছে না এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

রোহিঙ্গার কারণে দেশের ক্ষতি হচ্ছে বললেন- প্রধানমন্ত্রী

 

এইচএসসি শিক্ষার্থীদের ফলাফল নির্ধারণের এ পদ্ধতির বিরুপ প্রভাব থেকে বের হয়ে আসার রাস্তা এখান করণীয় ঠিক করতে সরকারকে পরামর্শ দিয়েছেন শিক্ষাবিদগণ।

 

এই বিভাগের আরো খবর