ঢাকা, শনিবার   ৩১ জুলাই ২০২১,   শ্রাবণ ১৬ ১৪২৮

ব্রেকিং:
ঢাকামুখী মানুষের স্রোত কক্সবাজারে রোহিঙ্গা নেতা গুলিবিদ্ধ
সর্বশেষ:
মেজর সিনহা হত্যার এক বছর আজ টানা বৃষ্টিতে বাগেরহাটে পানিবন্দি লাখো মানুষ, ভেসে গেছে ১৭ হাজার চিংড়ির খামার

এইচএসসি পরীক্ষা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১৫ জুলাই ২০২১  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 
কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে আগামী ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে এ জন্য সব বিষয়ে পরীক্ষা নেওয়া হবে না। সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে এ পরীক্ষা নেওয়া হবে।
 

বৃহস্পতিবার (১৫ জুলাই) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ কথা জানান তিনি। এ সময় এসএসসি ও এইচএসসি পরীক্ষার সিদ্ধান্তের বিষয়ে বিস্তারিত জানান ডা. দীপু মনি।

 

শিক্ষামন্ত্রী জানান, সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে গ্রুপভিত্তিক তিনটি বিষয়ের ওপর শুধু নৈর্বাচনিক পরীক্ষার মাধ্যমে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে।  ডিসেম্বরের প্রথম সপ্তাহে নেওয়া হতে পারে এ পরীক্ষা।

 

তিনি জানান, পূর্ববর্তী ক্লাসে আবশ্যিক যে বিষয়গুলোর পরীক্ষা নেওয়া হয়েছে, সেগুলোর পরীক্ষা না নিয়ে আগের পরীক্ষার ভিত্তিতে মূল্যায়ন করা হবে।

 

শিক্ষামন্ত্রী বলেন,  এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ৩০টি অ্যাসাইনমেন্ট দেওয়া হবে। সংক্ষিপ্ত সিলেবাস কাভার করেই নেওয়া হবে এইচএসসি পরীক্ষা।

 

ডা. দীপু মনি বলেন, অ্যাসাইনমেন্টগুলো নেওয়া হবে শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি হিসেবে। আবশ্যিক বিষয়গুলোর মূল্যায়ন হবে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে।

 

তিনি আরও বলেন, আর যদি পরীক্ষা নেওয়া সম্ভব না হয়, তবে অ্যাসাইনমেন্ট ও সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন হতে পারে। তখন আমরা এ বিষয়ে সিদ্ধান্ত জানাব।

 

শিক্ষামন্ত্রী আরও জানান, বিষয় কমিয়ে যেহেতু পরীক্ষা নেওয়া হবে, সেহেতু পরীক্ষার ফিও কমিয়ে নেওয়া হবে। বোর্ড থেকে ফরম ফিলাপ কার্যক্রমের সময় ও পরীক্ষার ফি নির্ধারণ করে দেওয়া হবে শিগগির। যেহেতু বোর্ড থেকে পরীক্ষার ফি নির্ধারণ করে দেওয়া হবে, সেহেতু অতিরিক্ত ফি কেউ আদায় করতে পারবে না।

 

গত ৫ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষার্থীদের ৬০ দিন ও এইচএসসি পরীক্ষার্থীদের ৮৪ দিন ক্লাস করিয়ে পরীক্ষা নেওয়ার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। তবে করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় পরীক্ষা আয়োজন করা নিয়ে সংশয় দেখা দেয়। এ অবস্থায় এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের বিকল্প মূল্যায়নের কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

 

তবে কীভাবে বিকল্প মূল্যায়ন করা যায়, তা ঠিক করতে ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড, জাতীয় বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিটের (বেডু) সদস্যরা রয়েছেন।

এই বিভাগের আরো খবর