Berger Paint

ঢাকা, রোববার   ২৯ নভেম্বর ২০২০,   অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

ব্রেকিং:
নাইজেরিয়ায় ৪৩ শ্রমিককে একসঙ্গে গলা কেটে হত্যা
সর্বশেষ:
মন্টেনিগ্রো-সার্বিয়ায় পাল্টাপাল্টি রাষ্ট্রদূত বহিষ্কার হঠাৎ বাড়ছে ডেঙ্গু রোগী , ২৮ দিনে আক্রান্ত ৫০৭ বৃটেনে ভ্যাকসিন বিষয়ক মন্ত্রী হলেন নাদিম জাহাওয়ী

ওমরাহ পালনের খরচ বৃদ্ধির আশঙ্কা

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ৬ নভেম্বর ২০২০  

পঠিত: ৫৫
ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

মহামারী করোনার তান্ডবে ৮ মাস বন্ধ থাকার পর ১ নভেম্বর থেকে আবারও সৌদি আরবে চালু হয়েছে ওমরাহ। বিশ্বের বেশ কয়েকটি দেশের নাগরিকরা এ ‘ওমরাহ’ করার সুযোগ পেলেও এখনও বাংলাদেশিদের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

 

বাংলাদেশি নাগরিকদের ওমরাহর বিষয়ে সৌদি সরকারের সঙ্গে আলাপ-আলোচনা চলছে। শিগগিরই এ বিষয়ে ইতিবাচক ঘোষণা আসবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এবার ওমরাহ কার্যক্রমে স্বাস্থ্যবিধি মানাসহ কঠোর শর্ত আরোপের ফলে খরচ আগের তুলনায় দ্বিগুণ হতে যাচ্ছে।

 

ওমরাহ যাত্রীদের জন্য বিমান ভাড়া নির্ধারণ, সৌদি আরবে স্বাস্থ্যবিধি অনুযায়ী হোটেল ভাড়া এবং ৩ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন ও খাবারসহ নানা কারণে খরচ বাড়বে। মাত্র ৩ ঘণ্টার মধ্যে একবার ওমরাহ পালন ও নামাজের সুযোগ পাবেন এবং তাদের কাছে বাধ্যতামূলকভাবে স্মার্টফোন রাখতে হবে।

 

করোনা মহামারীর কারনে যে কোনো বয়সের মানুষ ওমরাহ পালন করতে যেতে পারবেন না। আপাতত ২৫ থেকে ৫০ বছর বয়সীরাই ওমরাহ পালনে যেতে পারবেন। একসঙ্গে ৫০ জনের গ্রুপ করে যেতে হবে। সৌদি আরবে গিয়েই তাদের ৩ দিন অর্থাৎ ৭২ ঘণ্টা কোয়ারেন্টিনে থাকতে হবে। নির্দিষ্ট অ্যাপসের মাধ্যমে তাদের গতিবিধি পর্যবেক্ষণ ও শারীরিক অবস্থা পর্যালোচনা করেই ওমরাহ পালনের অনুমতি দেয়া হবে।

 

প্রত্যেকে মাত্র একবারই ৩ ঘণ্টার জন্য ওমরাহ করার সুযোগ পাবেন। হেরেম শরিফে ওই সময়ই শুধু নামাজ পড়ার সুযোগ পাবেন। আগের মতো স্বাধীনভাবে চলাফেরা বা শপিং করার কোনো সুযোগ থাকবে না। মোট কথা সৌদি সরকারের দেয়া শর্ত মেনে বাধ্যগতভাবে ওমরাহ পালন করতে হবে।

 

আরো পড়ুন

মার্কিন নির্বাচনের ফল পেতে লাগতে পারে আরও সপ্তাহ খানেক

 

ওমরাহ যাত্রীদের যাতায়াত ও কার্যক্রম কঠোরভাবে সৌদি সরকার কর্তৃক নিয়ন্ত্রিত হবে। ফলে ওমরাহর খরচও যেমন বাড়বে, আইন-কানুনের গ্যাঁড়াকলে যাত্রীও কমবে। ওমরাহ যেহেতু ধর্মীয় স্পর্শকাতর বিষয় এবং অর্থনৈতিক স্বার্থ বিবেচনা করেই সৌদি সরকার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।