Berger Paint

ঢাকা, সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৩ ১৪২৭

ব্রেকিং:
১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প! চির নিদ্রায় শায়িত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম অস্ত্র মামলায় সাহেদ করিমের যাবজ্জীবন কারাদণ্ড ২৪ বলে ৮২, ৯ বলে ৭ ছক্কা, নতুন রেকর্ড আইপিএলে এমসি কলেজে স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে গণধর্ষণ: ছাত্রলীগ নেতা রাজনও গ্রেফতার এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ : রনি ও রবিউল গ্রেফতার ৭৪-এ পা রাখলেন শেখ হাসিনা
সর্বশেষ:
সৌদিতে শিডিউল ফ্লাইটের অনুমতি পেয়েছে বিমান ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত সাহেদের বিরুদ্ধে অস্ত্র মামলার রায় আজ কাশ্মীর সীমান্তে পাক-ভারত উত্তেজনা, এক সেনা নিহত

করোনায় ইরানি এমপির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১ মার্চ ২০২০  

পঠিত: ১৮৮
ছবি-সংগৃহীত

ছবি-সংগৃহীত

নতুন করে করোনা ভাইরাস ছড়ানোর উপকেন্দ্রে পরিণত হয়েছে ইরান। মধ্যপ্রাচ্যের দেশটিতে ইতিমধ্যে নিহতের সংখ্যা বেড়ে ২১০ জনে পৌঁছেছে বলে জানিয়েছে বিবিসি। ইতিমধ্যে দেশটিতে বাতিল করা হয়েছে জুমার নামাজ। বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল ও বিশ্ববিদ্যালয়। বাতিল করা হয়েছে অনেকগুলো ফ্লাইট। ফলে অবরুদ্ধ হয়ে পড়েছে হাজার হাজার মানুষ। আক্রান্ত হয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট মাসুমা ইবতেকার। শনিবার করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ইরানের রক্ষণশীল দলের এক সংসদ সদস্যও।

সব মিলিয়ে ভয়াবহ অবস্থা বিরাজ করছে দেশটিতে। যদিও ইরানের সরকার অবস্থা স্বীকার করছে না। তাদের দাবি বিদেশি গণমাধ্যমগুলো মিথ্যা খবর ছড়াচ্ছে।

ইরানের স্বাস্থ্য বিভাগের বিভিন্ন সূত্র বিবিসিকে বলেছেন, সেখানে মারা যাওয়া ২১০ জনের বেশির ভাগই রাজধানী তেহরান ও কোম নগরীর। এই কোম নগরীতে প্রথম করোনা ভাইরাস ধরা পড়ে। তবে শুক্রবার দিনের শুরুতে ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় সরকারিভাবে মৃতের সংখ্যা ৩৪ বলে জানায়। কিন্তু স্বাস্থ্য বিভাগের সূত্রের দেয়া সংখ্যা এই সংখ্যার ৬ গুণ বেশি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কাইয়ানোউশ জাহানপুর মিথ্যা খবর ছড়িয়ে দেয়ার জন্য অভিযোগ করেছেন। তার দাবি, তাদের তথ্য স্বচ্ছ। উল্লেখ্য, এর আগে কোম নগরীর একজন পার্লামেন্ট সদস্য পার্লামেন্টে অভিযোগ তোলেন যে, সরকার মৃতের সংখ্যাকে ধামাচাপা দেয়ার চেষ্টা করছে।

ইরান তথ্য শেয়ার করছে না বলে উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের অরিগন রাজ্যে প্রথম করোনা ভাইরাসে একজন আক্রান্তের খবর পাওয়া গেছে। আক্রান্ত ব্যক্তি ওয়াশিংটন কাউন্টির একজন বাসিন্দা বলে জানিয়েছে অরিগন স্বাস্থ্য কর্মকর্তারা। শুক্রবার ওয়াশিংটনে কংগ্রেশনাল কমিটিতে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, আমরা ইরানকে করোনা ভাইরাসের বিষয়ে সাহায্য করার প্রস্তাব দিয়েছি। তাদের স্বাস্থ্য বিষয়ক অবকাঠামো উন্নত নয়, আধুনিক নয়। তবে এমন প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি।

এমন অবস্থায় আশঙ্কা বৃদ্ধি পাচ্ছে যে, ইরান সরকার ঠিকমতো জানে না কীভাবে করোনা ভাইরাস ছড়িয়ে পড়া মোকাবিলা করা যাবে। তারা নতুন এই ভাইরাস ছড়িয়ে পড়া নিয়ে ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা করছে। তবে বিভিন্ন হাসপাতালের সূত্র ব্যবহার করে বিবিসি বলছে, বৃহস্পতিবার রাত পর্যন্ত মারা গেছেন ২১০ জন।

শনিবার করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ইরানের একজন সংসদ সদস্য। দেশটির একটি বার্তা সংস্থার বরাত দিয়ে এ খবর দিয়েছে দ্য ইন্ডিপেন্ডেন্ট। মারা যাওয়া ওই সংসদ সদস্যের নাম মোহাম্মদ আলি রামাজানি দাস্তাক। গত সপ্তাহে আস্তানা আশরাফিহ নির্বাচনী এলাকা থেকে নির্বাচিত হয়েছিলেন রক্ষণশীল দলের এই এমপি। সকালে তাকে হাসপাতালে নেয়া হলে সেখানেই তার মৃত্যু হয়।

এই বিভাগের আরো খবর