Berger Paint

ঢাকা, বৃহস্পতিবার   ০২ জুলাই ২০২০,   আষাঢ় ১৮ ১৪২৭

ব্রেকিং:
বন্যা মধ্যাঞ্চলেও ছড়াল বন্যা, ১৫ জেলায় দুর্ভোগ লকডাউনের নিয়ম ভঙ্গ করে সমালোচিত হওয়ার পর নিউ জিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী ডেভিড ক্লার্ক পদত্যাগ করেছেন। যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় রেকর্ড ৫২ হাজার করোনায় আক্রান্ত
সর্বশেষ:
আজ দেশের অর্ধেক অঞ্চলে ঝড়বৃষ্টি, ১ নম্বর সতর্কতা হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব যুক্তরাজ্যের ঢামেক করোনা ইউনিটে দু’দিনে আরো ১৬ জনের মৃত্যু

করোনার কারণে দ. কোরিয়ায় ১৭ হাজার বাংলাদেশি অবরুদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২০  

পঠিত: ১৬২
ছবি - সংগৃহীত

ছবি - সংগৃহীত

করোনা ভাইরাসে সংক্রমিত হয়ে দক্ষিণ কোরিয়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে প্রায় ১ হাজার ১০০ জন। আর এতে মৃত্যু হয়েছে ৭ জনের। সম্প্রতি মহামারী আকার ধারণ করা করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আতঙ্ক বিরাজ করছে চীনের প্রতিবেশি দক্ষিণ কোরিয়ার মানুষের মনে। কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী, সেখানে ঘর থেকেই বের হতে দেয়া হচ্ছে না কাউকে। ফলে সেখানে থাকা ১৭ হাজার বাংলাদেশি হয়ে পড়েছেন অবরুদ্ধ।
এদিকে, দেশটির দেগু শহরে বাস করে প্রায় চার হাজার বাংলাদেশি। জিয়াউর রহমান নামের এক বাংলাদেশি প্রবাসী বলেন, শহরে কাউকে ঘর থেকে বের হতে দিচ্ছে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সেখানে অবস্থান করা অন্যান্য বাংলাদেশিদের সঙ্গে ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ রাখছেন বলেও জানান তিনি।

জিয়াউর আরও জানান, কিছুদিন আগে শপিং মলে যান বাজার করতে। গিয়ে দেখেন সেখানে পর্যাপ্ত খাদ্যদ্রব্য নেই। আগেই সবকিছু কিনে নিয়েছেন স্থানীয় অধিবাসীরা। বাজারে ফলমূলও নেই। এমনকি হ্যান্ডওয়াসেরও সঙ্কট দেখা দিয়েছে শহরটিতে।

অন্যদিকে, দেগু শহর থেকে ১০০ কিলোমিটার দূরে অবস্থিত বুসান শহরের বাসিন্দা জামান শাওন বলেন, করোনা ভাইরাসে শহরটিতে ৭ জন আক্রান্ত হওয়ার পর থেকেই রাস্তায় লোকজন কমে গেছে। ১০ মিনিট পরপর স্থানীয় প্রশাসন থেকে বিভিন্ন সচেতনতামূলক বার্তা পাঠানো হচ্ছে। বাড়ি থেকে বের হতে বারণ করা হচ্ছে।

এদিকে, দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত আবিদা ইসলাম বলেন, দেশটিতে মোট ১৭ হাজার বাংলাদেশি প্রবাসী রয়েছেন। তাদেরকে সর্বোচ্চ সতর্কতার সঙ্গে চলাফেরা করার উপদেশ দেয়া হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে না বের হতে বলা হয়েছে।

এছাড়া, প্রবাসীদের সম্পর্কে যে কোনও তথ্য জানাতে স্বাস্থ্য বিভাগের হেল্প লাইন ২৪ ঘন্টা খোলা আছে এবং ১৩৩৯ নম্বরে ফোন করলেই তথ্য পাওয়া যাবে বলেও জানান রাষ্ট্রদূত।

এই বিভাগের আরো খবর