Berger Paint

ঢাকা, শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০,   অগ্রাহায়ণ ১২ ১৪২৭

ব্রেকিং:
ম্যারাডোনার মৃত্যুতে আর্জেন্টিনায় ৩ দিনের রাষ্ট্রীয় শোক ম্যারাডোনার হার্ট অ্যাটাকে মৃত্যু
সর্বশেষ:
এবার কারাবাখের কালবাজার নিয়ন্ত্রণ নিল আজারবাইজান করোনায় আক্রান্ত বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন

করোনায় বিশ্বব্যাপী মৃত্যু ১৩ লাখ ৭১ হাজার ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২০  

পঠিত: ১১৬
ছবি- প্রতিদিনের চিত্র।

ছবি- প্রতিদিনের চিত্র।

 

শীত মৌসুম শুরু হওয়ার সাথে সাথে আবারও সারাবিশ্বজুড়ে তান্ডব চালাচ্ছে প্রাণঘাতী করোনা ভাইরাস। ফের দীর্ঘ হচ্ছে আক্রান্ত ও মৃত্যুর মিছিল। বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয়েছে করোনা মহামারীর দ্বিতীয় ঢেউ। ইতিমধ্যে আজ শনিবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ৫ কোটি ৭৫ লাখ ১৪ হাজার ৪৮২ জন। আর মৃতের সংখ্যা ১৩ লাখ ৭১ হাজার ৫৮৩ জনে দাঁড়িয়েছে।

 

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, আজ শনিবার সকাল পর্যন্ত সারা বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫ কোটি ৭৫ লাখ ১৪ হাজার ৪৮২ জনে। এছাড়া কোভিড-১৯ এ মারা গেছেন ১৩ লাখ ৭১ হাজার ৫৮৩ জন। সারা বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাস থেকে সুস্থ হয়েছেন ৩ কোটি ৬১ লাখ প্রায় ১৬ হাজার মানুষ।

 

সবচেয়ে বেশী আক্রান্ত এবং মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত এই মহামারীতে আক্রান্ত ১ কোটি ১৯ লাখ ৮ হাজার ৩৯৬ জনে দাঁড়িয়েছে এবং ২ লাখ ৫৪ হাজার ৩৮৩জন মৃত্যুবরণ করেছেন। যুক্তরাষ্ট্রের পরে মৃতের সংখ্যায় সবচেয়ে বেশি রয়েছে ব্রাজিল, ভারত, মেক্সিকো এবং যুক্তরাজ্য।

 

সবচেয়ে বেশি আক্রান্ত দেশের তালিকায় ’দ্বিতীয়’ স্থান দখল করে আছে ভারত। ভারতে বর্তমানে করোনা রোগীর সংখ্যা ৯০ লাখ ৪ হাজারের বেশী মানুষ। মহামারীতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১লাখ ৩২ হাজার ১৬২ জন। এছাড়া দেশটিতে সুস্থ হয়েছেন ৭৬ লাখের বেশী রোগী। তৃতীয় স্থান দখল করে আছে ব্রাজিল। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬০ লাখ ২০ হাজারের বেশী মানুষ। এর মধ্যে প্রায় ১ লাখ ৬৮ হাজারের বেশী মানুষের প্রাণহানি হয়েছে। আক্রান্তদের মধ্য থেকে সুস্থ হয়েছেন ৫০ লাখের বেশী মানুষ।

 

রোগী শনাক্তের দিক দিয়ে তালিকার পরবর্তী কয়েকটি দেশ হলো- ফ্রান্স (২১ লাখ ৬০ হাজারের বেশি), রাশিয়া (২০ লাখের বেশি), স্পেন (১৫ লাখ ৫৬ হাজারের বেশি) ও যুক্তরাজ্য (প্রায় ১৪ লাখ ৭৭ হাজার)। মৃতের দিক দিয়ে বিশ্বে চতুর্থ স্থানে আছে মেক্সিকো (১ লাখ ৮২৩ জন)। এরপর যুক্তরাজ্যে ৫৪ হাজার ৩৮১ জন, ইতালিতে ৪৮ হাজার ৫৬৯ জন, ফ্রান্সে ৪৮ হাজার ৩৪১ জন ও ইরানে ৪৩ হাজার ৮৯৬ জন মারা গেছেন।

 

 

আরো পড়ুন: করোনায় আক্রান্ত হলেন ট্রাম্প জুনিয়র

 

বাংলাদেশে প্রাণঘাতী করোনায় গত ২৪ ঘণ্টায় আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। আজকে পর্যন্ত এ নিয়ে দেশে মোট ৬ হাজার ৩২২ জন কোভিড-১৯ এর রোগী মারা গেলেন। আক্রান্ত হয়েছেন আরো ২ হাজার ২৭৫ জন। এ নিয়ে দেশে মোট শনাক্ত হলো ৪ লাখ ৪৩হাজার ৪৩৪জন করোনা রোগী। নতুন করে এক হাজার ৭০৯ জন সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে মোট সেরে ওঠা কোভিড রোগীর সংখ্যা দাঁড়াল তিন লাখ ৫৮ হাজার ৪৩১ জন।

এই বিভাগের আরো খবর