Berger Paint

ঢাকা, শনিবার   ২৮ মার্চ ২০২০,   চৈত্র ১৪ ১৪২৬

ব্রেকিং:
দেশে করোনাভাইরাসে আক্রান্ত ৪৮ জনের মধ্যে ১৫ জন সুস্থ হয়েছেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে কেউ আক্রান্ত হননি।
Corona Virus Hotline
সর্বশেষ:
পদ্মাসেতুতে বসলো ২৭তম স্প্যান রোববার থেকে টিভিতে মাধ্যমিকের ক্লাস শুরু ইতালিতে গত ২৪ ঘণ্টায় আরও ৯১৯ জনের মৃত্যু করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে প্রায় ছয় লাখে দাঁড়িয়েছে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২৭ হাজার ৩৪৩ জন যুক্তরাষ্ট্রে করোনায় ৪০০ জনের প্রাণহানি টাঙ্গাইলে ট্রাক উল্টে নিহত ৫

করোনা: এই সময় গর্ভবতীদের করণীয়

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

পঠিত: ১৫৬
ছবি - সংগৃহীত

ছবি - সংগৃহীত

বিশ্বের এমন পরিস্থিতিতে প্রত্যেক গর্ভবতী মায়ের মনের অবস্থা এখন খুব খারাপ। তাদের মধ্যেও করোনার আতঙ্ক রয়েছে। তবে মনে রাখতে হবে, পৃথিবীর ইতিহাসে এমন কঠিন সময় আগেও এসেছে। সে সময়েও বহু নারী নিরাপদেই সন্তান প্রসব করেছেন। তাই চিন্তিত কিংবা আতঙ্কিত হওয়ার কিছু নেই।

বিশেষজ্ঞরা বলছেন, আলাদা করে না ঘাবড়ে সব গর্ভবতী নারীরই সাধারণ মানুষের জন্য জারি হওয়া নির্দেশিকা মেনে চলা উচিত। একান্ত প্রয়োজন না হলে বাড়ির বাইরে যাবেন না, সর্দি-কাশি হলে সব সাবধানতা মেনে চলুন।

> যদি জানতে পারেন কেউ আক্রান্ত হয়েছে, তবে তার থেকে অবশ্যই দূরত্ব বজায় রাখুন। যদি কোনোভাবে আপনি সংক্রমিত হয়ে যান, তবে সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

> এসময় ভয় পাওয়ার কোনো কারণ নেই। কারণ সাধারণত করোনা সংক্রমণ গর্ভবতীদের ক্ষেত্রেও খুব বিপজ্জনক হয়ে দাঁড়ায় না। সাধারণ জ্বর-সর্দির লক্ষণই থাকতে পারে, তবে শ্বাস নিতে সমস্যা হলে ডাক্তারকে জানান।

> গর্ভবতী মায়েরা সামাজিক দূরত্ব বজায় রাখার চেষ্টা করুন। ফোনের মাধ্যমে কাছের মানুষের সঙ্গে যোগযোগ রাখুন।

> গর্ভবতীদের জন্য হাঁটাচলা করা জরুরি। তাই বাইরে না যেয়ে ঘরের মধ্যে হাঁটাচলা করুন।

> নিয়মিত পুষ্টিকর খাবার গ্রহণ করুন। বাড়তি  কোনো চিন্তা করবেন না।

> ওজন যেন মাত্রা ছাড়িয়ে না যায় সেদিকে খেয়াল রাখুন। মনে রাখবেন, পরিস্থিতি অবশ্যই পালটাবে। তাই আপনার সাবধান হওয়াটাই সবচেয়ে জরুরি।