Berger Paint

ঢাকা, শনিবার   ২৮ জানুয়ারি ২০২৩,   মাঘ ১৫ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
আইন ভঙ্গ করায় নেপালের উপপ্রধানমন্ত্রীকে সরিয়ে দিলেন সুপ্রিম কোর্ট পাকিস্তানে সোনার দামে রেকর্ড, তোলায় ২ লাখ রুপির বেশি করোনা আক্রান্ত ৬৭ কোটি ৫০ লাখের কাছাকাছি যশোরে বিষাক্ত মদপানে ৩ জনের মৃত্যু হাইতির প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা আজ রাজধানীতে বিএনপির পদযাত্রা বাড্ডা থেকে মালিবাগ তিন কোটি পাঠ্য বই এখনো ছাপা বাকি

করোনা সংক্রামণ থেকে বাঁচতে যেভাবে লিফট ব্যবহার করবেন

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১৯ মার্চ ২০২০  

ছবি - সংগৃহীত

ছবি - সংগৃহীত

করোনা ভাইরাস থেকে নিজেদের রক্ষা করতে হলে সতর্কতায় একমাত্র অবলম্বন। আমরা সারাদিনই নানা কাজে একজন আরেকজনের সংস্পর্শে এসে থাকি। তার মধ্যে লিফট একটি মাধ্যম। যেখানে একত্রে অনেক মানুষ ওঠা হয়। তবে লিফট ব্যবহার করার ক্ষেত্রেও মানতে হবে কিছু নিয়ম। চলুন জেনে নেয়া যাক-

১. লিফটে ভিড় দেখলে চেষ্টা করুন লিফট এড়িয়ে সিঁড়ি দিয়ে হেঁটে ওঠার। মানুষের ভিড়ই যে করোনা ভাইরাসের মহোৎসব, সে কথা কে না জানে!

২. লিফটের দেয়ালে পিঠ ঠেকিয়ে বা হাত দিয়ে ধরে দাঁড়ানো থেকে বিরত থাকুন। তাতে শুধু করোনা ভাইরাস নয়, অন্যান্য জীবাণু থেকেও দূরে থাকতে পারবেন।

৩. আপনার গন্তব্য দুই বা তিন তলায় হলে লিফট ব্যবহার না করাই উত্তম। অথবা যততলা পর্যন্ত আপনার পক্ষে হেঁটে ওঠা সম্ভব, হেঁটেই উঠুন। অর্থাৎ লিফট যতটা এড়িয়ে চলা যায়।

৪. লিফটে পরিচিত কারো সঙ্গে দেখা হলেই হ্যান্ডশেক করতে যাবেন না যেন! এমনকি কুশল বিনিময়েরও দরকার নেই। শুধু মুচকি হাসির বিনিময়েই সীমাবদ্ধ থাকুন। থাকুন নিরাপদ দূরত্বে।

৫. লিফটের ভেতর যতটা সম্ভব হাঁচি-কাশি দেয়া থেকে বিরত থাকুন। একান্তই প্রয়োজন হলে রুমাল বা টিস্যুতে মুখ ঢেকে হাঁচি-কাশি দিন। ব্যবহৃত রুমালটি জীবাণুমুক্ত করে ধুয়ে ফেলুন এবং ব্যবহৃত টিস্যুটি ঢাকনাযুক্ত ডাস্টবিনে ফেলুন।


৬. লিফটে অন্যদের গায়ে গা ঘেঁষে দাঁড়াবেন না। এভাবে দাঁড়ালে করোনায় আক্রান্ত কেউ থাকলে খুব সহজেই জীবাণু ছড়িয়ে পড়তে পারে।