Berger Paint

ঢাকা, শুক্রবার   ২৯ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

ব্রেকিং:
বাড়ি বাড়ি প্রশ্নপত্র পাঠিয়ে প্রাথমিকের পরীক্ষার পরিকল্পনা বিশ্বে করোনায় মৃতের সংখ্যা তিন লাখ ৬২ হাজার ছাড়িয়েছে লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা
সর্বশেষ:
যুক্তরাষ্ট্রে করোনায় আরও ১২৯৭ জনের মৃত্যু ১০ জুন শুরু হচ্ছে বাজেট অধিবেশন পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাসায় ৪ জনের করোনা শনাক্ত ব্রাজিলে একদিনে ২৬ হাজার ৪১৭ জনের করোনা শনাক্ত

কলিম শরাফীর মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ২ নভেম্বর ২০১৯  

পঠিত: ১৬৯
ছবি - সংগৃহীত

ছবি - সংগৃহীত

বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী কলিম শরাফীর নবম মৃত্যুবার্ষিকী আজ। ২০১০ সালের ২ নভেম্বর তিনি ঢাকায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

১৯২৪ সালের ৮ মে ভারতের পশ্চিমবঙ্গের বীরভূম জেলার খয়রাডিহি গ্রামের এক পীর বংশে কলিম শরাফী জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে তিনি শুভ গুহঠাকুরতা প্রতিষ্ঠিত শিক্ষায়তন ‘দক্ষিণী’তে রবীন্দ্রসঙ্গীতের ছাত্র হিসেবে যোগ দেন।

মাত্র ১৮ বছর বয়সে তিনি জড়িয়ে পড়েন রাজনীতির সঙ্গে। ১৯৪২ সালে ‘ভারত ছাড়’ আন্দোলনের সঙ্গে জড়িয়ে পড়ার পর পুলিশ তাকে ধরে নিয়ে যায়। কারাগারে কাটে এক বছরেরও বেশি সময়। কলকাতায় রবীন্দ্রসঙ্গীতে শিক্ষা গ্রহণের পর কিছুকাল শিক্ষকতাও করেন সেখানে। ১৯৫০ সালে তিনি ঢাকায় আসেন। কলিম শরাফী ১৯৬৪ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত তৎকালীন পাকিস্তান টেলিভিশনে অনুষ্ঠানে পরিচালক হিসেবে কাজ করেন।

রবীন্দ্রসঙ্গীত চর্চায় অবদানের স্বীকৃতি হিসেবে তিনি বহু সম্মাননা ও পুরস্কারে ভূষিত হয়েছেন। ১৯৮৬ সালে কলিম শরাফী ‘একুশে পদক’-এ সম্মানিত হন। এ ছাড়া তিনি নাসির উদ্দিন স্বর্ণপদক, বেতার টিভি শিল্পী সংসদ, বাংলা একাডেমির ফেলোশিপ, কলকাতার রায়মঙ্গল থেকে সত্যজিৎ রায় পদকে ভূষিত হন। তিনি দীর্ঘদিন বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার সভাপতি ছিলেন।