Berger Paint

ঢাকা, শনিবার   ১৮ জানুয়ারি ২০২০,   মাঘ ৪ ১৪২৬

ব্রেকিং:
বগুড়া -১ আসনের সংসদ সদস্য আব্দুল মান্নান মারা গেছেন
Mirzapur Tea
সর্বশেষ:
আজ বিশ্ব ইজতেমার শেষ পর্বের দ্বিতীয় দিন ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগের প্রস্তাব প্রত্যাখ্যান ফতুল্লায় যুবককে গলা কেটে হত্যা বিপিএলের নতুন চ্যাম্পিয়ন রাজশাহী

কাল বসছে পদ্মা সেতুর ১৮তম স্প্যান

মুন্সীগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৯  

পঠিত: ৪৭
ছবি - সংগৃহীত

ছবি - সংগৃহীত


পদ্মা সেতুর ১৮তম স্প্যান ৩-ই বসানো হচ্ছে আগামীকাল বুধবার (১১ ডিসেম্বর)। স্প্যানটি বসানো হবে সেতুর মাওয়া প্রান্তের ১৭-১৮ নম্বর পিলারে। এই স্প্যানটি বসানো হলে সেতুর দুই হাজার ৭০০ মিটার দৃশ্যমান হবে।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ন কবীর এ তথ্য নিশ্চিত করে জানান, বুধবার সকাল সাড়ে ৯টার দিকে মাওয়ার কন্সট্রাকশন ইয়ার্ড-১ থেকে ১৭-১৮ নম্বর পিলারের উদ্দেশ্যে তিয়ান-ই ক্রেনে রওনা হবে স্প্যানটি। আবহাওয়া অনুকূলে থাকলে পিলারে স্থায়ীভাবে বসানো হবে সেতুর ১৮তম স্প্যান।

তিনি জানান, ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি বসানো হলে সেতুর মোট দুই হাজার ৭০০ মিটার দৃশ্যমান হবে।

জানা গেছে, সেতুর চ্যালেঞ্জিং কাজ সব শেষ। দেশে আসা ৩৩টি স্প্যানের মধ্যে ১৭টি বসানো হয়েছে। প্রস্তুত আছে পাঁচটি ও বাকি আছে ১১টি স্প্যান। গত মাসে মাত্র এক সপ্তাহের ব্যবধানে দুটি স্প্যান বসানো হয়েছিল। ডিসেম্বর মাসেই সেতুর ৪-সি ও ৩-এফ স্প্যানসহ মোট তিনটি স্প্যান বসানোর শিডিউল রয়েছে। সেতুর রোডওয়ে স্ল্যাব ও রেলওয়ে স্ল্যাবসহ অন্যান্য কাজও শিডিউল অনুযায়ী চলছে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

 

এই বিভাগের আরো খবর