ঢাকা, বুধবার   ২৮ জুলাই ২০২১,   শ্রাবণ ১৩ ১৪২৮

ব্রেকিং:
৪২তম বিসিএসে আরও ২ হাজার চিকিৎসক নিয়োগের প্রজ্ঞাপন জারি ভিকারুননিসা স্কুলের প্রিন্সিপালের ফোনালাপের ঘটনায় তদন্ত কমিটি গঠন টেকনাফে পাহাড় ধসে প্রাণ গেল ৫ ভাই-বোনের
সর্বশেষ:
বিশ্বে একদিনে সংক্রমণ বেড়েছে দেড় লাখ, মৃত্যু ছাড়াল ৯ হাজার জাতীয় বিশ্ববিদ্যালয়: এসএসসি–এইচএসসি ফলে স্নাতকে ভর্তি, আবেদন শুরু

কয়েক মিনিটেই ফলাফল দিতে সক্ষম কোভিড কিট

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

 

করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা করতে নতুন এক প্রযুক্তি চালুর পরিকল্পনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মাত্র ১৫-৩০ মিনিটের মধ্যেই করোনার ফলাফল জানাতে সক্ষম এমন কিট বিতরণ করা হবে বিশ্বজুড়ে। প্রতিটি কিটের দাম পড়বে ৫ ডলার (৪৫০ টাকা) বা তারও কম।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা করতে নতুন এক প্রযুক্তি তৈরীর পরিকল্পনা করেছে । শুধুমাত্র ১৫-৩০ মিনিট সময়ের মধ্যেই করোনা আক্রান্তের ফলাফল জানাতে সক্ষম এমন কিট বিশ্বজুড়ে বিতরণ করার কথা জানিয়েছে 'হু' । প্রতিটি কিটের দাম পড়বে মাত্র ৫ ডলার (৪৫০ টাকা) বা তারও চেয়েও কম।


সংস্থাটি বলছে, নতুন এই পরীক্ষা পদ্ধতি বিশ্বের সকল দরিদ্র ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য করোনা ভাইরাস মোকাবেলায় সহযোগীতা করবে। তাদেরকে আরো সময়োপযোগী ও সক্ষম করে তুলবে।


ভারত ও মেক্সিকোর মতো যেসব দেশে অত্যন্ত সংক্রমণ চচ্ছে সেইসব দেশসমূহে নমুনা পরীক্ষার হার কম হওয়ায় করোনা সংক্রমণের সঠিক তথ্য পাওয়া সম্ভব হচ্ছে না।


টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস বলেছেন, সম্পূর্ণ নতুন, সহজে বহন ও ব্যবহারযোগ্য এই পরীক্ষা মাত্র ১৫ থেকে ৩০ মিনিটের মধ্যেই ফলফল জানাতে সক্ষম। তাই প্রথমে বিশ্বের সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যুর হার রয়েছে সেসব দেশগুলিকে এই পরীক্ষা ব্যবস্থা আগে দেয়া হবে। যেসব জায়গায় পরীক্ষার ল্যাব নাই অথবা সহজে ল্যাবে পৌঁছানো যায় না, সেসব অঞ্চলে পরীক্ষার ব্যবস্থার সম্প্রসারণে সহায়তা করবে এই কিট পরীক্ষা ব্যবস্থা।


তিনি বলেন, এটি এক ধরনের 'অ্যান্টিজেন র‍্যাপিড টেস্ট' বিশ্ব স্বাস্থ্য সংস্থার । এই পরীক্ষার পদ্ধতিও  নাক বা গলা থেকে সোয়াব বা নমুনা সংগ্রহ করে দেখা হয়, সেখানে ভাইরাসের অস্তিত্ব আছে কিনা।

সূত্র : বিবিসি