ঢাকা, মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ৫ ১৪২৬

ব্রেকিং:
লবণের দাম বেশি চাইলেই ফোন করুন এই নম্বরে- ফোন-০২-৫৫০১৩২১৮, ০১৭৭৭-৭৫৩৬৬৮.
সর্বশেষ:
দেশের পথে প্রধানমন্ত্রী শেষ টেস্ট খেলতে কলকাতার পথে টাইগাররা, মূল চ্যালেঞ্জ বোলারদের মনে করেন পেসার আল-আমিন হোসেন পেঁয়াজের পর চালের দাম বাড়ানোর ষড়যন্ত্র চলছে : নাসিম পদ্মা সেতুতে বসেছে ১৬তম স্প্যান

খাগড়াছড়ির পল্টনজয় পাড়ায় `প্রান্ত স্মৃতি সংসদ` সংগঠনের আত্মপ্রকাশ

দহেন বিকাশ ত্রিপুরা, খাগড়াছড়ি

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

পঠিত: ৫১২

খাগড়াছড়ির পলটনজয় পাড়ায় শিক্ষা, সংস্কৃতি ও প্রগতি এই মূলনীতিকে নিয়ে ‘প্রান্ত স্মৃতি সংসদ’র আত্মপ্রকাশ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শুক্রবার (০৮নভেম্বর ২০১৯খ্রিঃ) সকালে পল্টনজয় পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে প্রান্ত স্মৃতি সংসদ ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক রফি রোয়াজার সঞ্চালনায় ও সভাপতি টুলুনাথ ত্রিপুরার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম অঞ্চলের উপ-মহাব্যবস্থাপক দীনময় রোয়াজা।

প্রধান অতিথি বক্তব্যের শুরুতে বলেন, আমার ছেলে প্রান্ত রোয়াজা স্মরণে এলাকার শিক্ষার্থী ও যুবকরা স্ব-উদ্যোগে যে মহতি কার্যক্রম হাতে নিয়েছে তা অত্যন্ত আনন্দের এবং প্রশংসনীয়। উদ্যোগতাদেরকে ধন্যবাদ দিয়ে তিনি বলেন- এলাকার শিক্ষার্থীদের সবাইকে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে। বিসিএস ক্যাডার, ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষকতা পেশায় আরো অনেককে দেখতে চান তিনি। পাশাপাশি তিনি গুরুত্ব দিয়েছেন পরিপূর্ণ মনুষ্যত্ব অর্জন করার মাধ্যমে মানুষ হতে।

তিনি আশা প্রকাশ করেন, সংগঠনের সাথে সংশ্লিষ্ট সবাই ঐক্যতা ও সহযোগিতা মনোভাব বজায় রাখলে আগামীতে এই সংগঠন সমাজে কার্যকর ভুমিকা রাখবে। বক্তব্যের এক পর্যায়ে প্রধান অতিথি সংগঠনের কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য এককালীন নগদ ১০ হাজার টাকা সহায়তার ঘোষণা প্রদান করেন। তাঁর সহধর্মিনী চাকুরি থেকে অবসরের পরে পেনশনের কিছু অংশ অর্থ সংগঠনের তহবিলে প্রদানেরও আশ্বান দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পেরাছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তপন বিকাশ ত্রিপুরা, ২৬৫নং বাঙ্গালকাটি মৌজা প্রধান নিবুল লাল রোয়াজা,  বীর মুক্তিযোদ্ধা ভূপেন্দ্র লাল ত্রিপুরা, দীনময় রোয়াজার সহধর্মীনি কালিন্দী ত্রিপুরা, বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হরিপদ্ম ত্রিপুরা, পেরাছড়া ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা ওয়ার্ড সদস্য চনিতা ত্রিপুরা, স্থানীয় জনপ্রতিনিধি স্বরলাল ত্রিপুরা ও খোকন বিকাশ ত্রিপুরা, স্থানীয় সমাজসেবক ধনরাজ ত্রিপুরা প্রমূখ।

বিশেষ অতিথির বক্তব্যে বক্তারা বলেন, সুবর্ন রোয়াজার স্মরণে ‘প্রান্ত স্মৃতি সংসদ’ সংগঠনটি আলোর মশাল হয়ে থাকবে। বাঙ্গালকাটি মৌজার সার্বিক উন্নয়নে ভূমিকা রাখবে সকলে আশাবাদ ব্যক্ত করেন এবং সংগঠনের সার্বিক সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন।

আলোচনা সভার আগে  সকালে বেলুন ও শান্তির প্রতিক পায়রা উড়িয়ে সংগঠনের উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক (চট্টগ্রাম) দীনময় রোয়াজা। পরে সভা শেষে কলেজের অধ্যয়নরত দুই শিক্ষার্থীদের মাঝে পড়ার টেবিল ও চেয়ার প্রদান করেন। এসময় সংগঠনের বিস্তারিত বিবরণ তুলে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক দীর্ঘ মনি রোয়াজা।

উল্লেখ্য যে, ২০১২সালে ২৮শে জানুয়ারি শনিবার সরস্বতীয় পূজা উপলক্ষে গ্রামের বাড়ীতে চেঙ্গী নদীতে স্নান করতে গেলে অসাবধানতার কারণে দূর্ঘটনা বশতঃ পানিতে ডুবে অকালে মৃত্যু হয়। মৃত্যুকালে তাঁর বয়স ১২বছরের টকবগে নিষ্পাপ বালক।  তারই স্মরণে ২৬৫নং বাঙ্গালকাটি মৌজা বাসির সকলের সম্মতিক্রমে সংগঠনের নাম রাখা হয় ‘‘প্রান্ত স্মৃতি সংসদ’’। যার মূলনীতি হলো ‘‘শিক্ষা, সংস্কৃতি প্রগতি’’।

এই বিভাগের আরো খবর