ঢাকা, মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ৫ ১৪২৬

ব্রেকিং:
৫ বছরের জন্য নিষিদ্ধ শাহাদাত কাল থেকে অনির্দিষ্টকালের জন্য ট্রাক-কাভার্ডভ্যান শ্রমিকদের কর্মবিরতি
সর্বশেষ:
দেশের পথে প্রধানমন্ত্রী শেষ টেস্ট খেলতে কলকাতার পথে টাইগাররা, মূল চ্যালেঞ্জ বোলারদের মনে করেন পেসার আল-আমিন হোসেন পেঁয়াজের পর চালের দাম বাড়ানোর ষড়যন্ত্র চলছে : নাসিম পদ্মা সেতুতে বসেছে ১৬তম স্প্যান

খাগড়াছড়ির বাঙ্গালকাটি মৌজায় শীতবস্ত্র বিতরণ

দহেন বিকাশ ত্রিপুরা, খাগড়াছড়ি

প্রকাশিত: ১ নভেম্বর ২০১৯  

পঠিত: ১২০৪

খাগড়াছড়ি জেলা সদর উপজেলাস্থ বৃহত্তর বাঙ্গালকাটি মৌজায় ত্রিপুরা শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্যোগে ‘‘মানবতার সেবায় ক্ষুদ্র প্রয়াস, মানবতার জয় হোক” প্রতিপাদ্য নিয়ে বার্ষিক শীতবস্ত্র বিতরণ ও আলোচনা সভা করা হয়েছে।

শুক্রবার (পহেলা নভেম্বর) বিকালে পল্টনজয় পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে শীতবস্ত্র সংগ্রহ ও বিতরণ কমিটির সদস্য-সচিব ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রয়েল ত্রিপুরার সঞ্চালনায় ঢাকার প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের সিনিয়র লেকচারার, শীতবস্ত্র সংগ্রহ ও বিতরণ কমিটির আহবায়ক, উদ্যোক্তা, খোকনেশ্বর ত্রিপুরা খুমুই’র সভাপতিত্বে বার্ষিক শীতবস্ত্র বিতরণ উপলক্ষে সংক্ষিপ্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক চট্টগ্রামের উপ মহা-ব্যবস্থাপক দীনময় রোয়াজা। এসময় অন্যানদের মধ্যে বক্তব্য রাখেন, ৪নং পেরাছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তপন বিকাশ ত্রিপুরা, বাঙ্গালকাটি মৌজার প্রথম এসএসসি পাশকৃ্ত কৃতি সন্তান ও মুক্তিযোদ্ধা দিপেন্দ্র লাল ত্রিপুরা, বাঙ্গালকাটি মৌজার কবি ও লেখক যশোবর্ধন ত্রিপুরা, সহকারী শিক্ষক ইরানিকা ত্রিপুরা প্রমূখ। এসময় আরো উপস্থিত ছিলেন পেরাছড়া ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা ওয়ার্ড সদস্য চনিতা ত্রিপুরা, ওয়ার্ড সদস্য সরলাল ত্রিপুরাসহ স্থানীয় এলাকার সুশীল সমাজের নেতৃবৃন্দ।

সংক্ষিপ্ত সভায় উদ্যোক্তা, শীতবস্ত্র সংগ্রহ ও বিতরণ কমিটির আহবায়ক খুমুই ত্রিপুরা বলেন, প্রত্যন্ত গ্রাম থেকে উঠে আসা দেশের বিভিন্ন প্রান্তে কর্মরত ব্যক্তিবর্গ এবং বিদেশে অবস্থানরত এলাকার শুভাকাঙ্খীদের আন্তরিক সহযোগিতায় মহৎ উদ্যোগটি সম্পন্ন হয়েছে। এটা অতি ক্ষুদ্র উদ্যোগ হলেও এলাকার পড়ে থাকা মানুষের প্রতি এখান থেকে উঠে আসা মানুষের ভালবাসার প্রতীক, একতার প্রতীক এবং সহমর্মিতার প্রতীক। প্রত্যেকটা গ্রামের মানুষ যদি শুধু তার গ্রামকে নিয়ে ভাবে এবং ছোট ছোট পরিসরে অবদান রাখে তবে শুধু আমাদের জনগোষ্ঠী নয়, সমস্ত বাংলাদেশের গ্রামীন জনপদ পরিবর্তন সম্ভব। তাই তিনি আগামী দিনে বিশে করে শিক্ষা ক্ষেত্রে উদ্যোগের সাথে যারা জড়িত সবাইকে কাঁধে কাঁধ মিলালে পড়ে থাকা মানুষের ভবিষ্যৎ পরিবর্তন করা সম্ভব।

বিশেষ অতিথি, ৪নং পেরাছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তপন বিকাশ ত্রিপুরা বলেন, বর্তমান প্রজ্নমকে নিয়ে আমি অনেক বেশি আশাবাদী, কেননা তারাই আগামী দিনের ভবিষ্যৎ, তারাই পারবে সোনার বাংলা গড়তে। জনপ্রতিনিধি হিসেবে আমার এলাকার প্রতি অনেক দায়িত্ব রয়েছে। কিন্তু একটা গ্রাম বা এলাকাকে পরিবর্তন করতে হলে সবাইকে যার যার অবস্থান থেকে এগিয়ে আসতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টা থাকলে যে অনেক ভাল কাজ করা সম্ভব তার প্রমাণ-আজকের অনুষ্ঠান।

প্রধান অতিথি দীনময় রোয়াজা বলেন, ইচ্ছা শক্তি থাকলে সবকিছু অসম্ভবকে সম্ভব করা যায়। বর্তমান প্রজন্মরাই পারবে আগামী দিনের সোনার বাংলাদেশ গড়তে। তিনি আরো বলেন, এতদিনের আমার পরিশ্রম আজ স্বার্থক হয়েছে। এলাকার মানুষের জন্য আমার ভালবাসার শেষ নেই। তাই প্রত্যেক মহৎ অনুষ্ঠানে আমি সুদুর চট্টগ্রাম থেকে ছুটে আসি এবং আগামীতেও আসবো। শীতবস্ত্র বিতরণ আমাদের শুধু বার্ষিক প্রোগ্রাম মাত্র। কিন্তু শিক্ষা ক্ষেত্রে এগিয়ে যাওয়া ছাড়া আমাদের এখন আর কোন বিকল্প নেই। তাই তিনি সবাইকে সমস্ত বাধা পেরিয়ে কিভাবে উচ্চশিক্ষা লাভ করা যায় সেদিকে নজর দিতে হবে।

আলোচনা সভা পর পরই বাঙ্গালকাটি মৌজার ও পেরাছড়া ইউনিয়নের তিনটি ওয়ার্ড যথাক্রমে ১, ২ ও ৩নং ওয়ার্ডের অন্তর্ভুক্ত চেলাছড়া পাড়া, ভোলনাথ পাড়া, অচাই পাড়া,ও বাঙ্গালকাটি পাড়া থেকে প্রায় ১০০জনকে কম্বল বিতরণ করা হয় এবং খাগড়াছড়ি সরকারি কলেজের এইচএসসি প্রথম বর্ষের শিক্ষার্থী নির্মলতা ত্রিপুরাকে প্রধান অতিথি বাংলাদেশ ব্যাংকের (চট্টগ্রাম) উপ মহা-ব্যবস্থাপক দীনময় রোয়াজা ব্যক্তিগত পক্ষ থেকে ১সেট পড়ার টেবিল ও চেয়ার দান করেন।

উক্ত বার্ষিক শীতবস্ত্র বিতরণে দাতাদের ভূমিকায় যারা পালন করেছেন দীনময় রোয়াজা (চট্টগ্রাম), ইঞ্চিনিয়ার কুবলেশ্বর ত্রিপুরা (ঢাকা), সুচরিতা রোয়াজা (ফ্রান্স), রাজেশ্বরী রোয়াজা ও অভিলাষ ত্রিপুরা (অষ্ট্রেলিয়া প্রবাসী), এএসপি সজীব ত্রিপুরা (লালমনিরহাট), তপন বিকাশ ত্রিপুরা (পেরাছড়া চেয়ারম্যান) রীনা দেবী ত্রিপুরা (ঢাকা), চনিতা ত্রিপুরা (সংরক্ষিত মহিলা সদস্য), খোকন বিকাশ ত্রিপুরা (পেরাছড়া ইউপি সদস্য), সরলাল ত্রিপুরা (পেরাছড়া ইউপি সদস্য), মো: মোশারফ হোসাইন (ঢাকা), খুমুই ত্রিপুরা (ঢাকা), রবিন রোয়াজা (চট্টগ্রাম), আলোক প্রদীপ ত্রিপুরা (ছাত্রলীগ নেতা, খাগড়াছড়ি), উদয়ন রোয়াজা (চট্টগ্রাম), মৌসুমি ত্রিপুরা (কক্সবাজার), সঞ্চয়ন ত্রিপুরা (ময়মনসিংহ/ঢাকা), রিক্তা ত্রিপুরা ও ইভান ত্রিপুরা (উভয়ে-রাঙ্গামাটি), রনেশ ত্রিপুরা (ঢাকা), আফাক বাকসার ফান্ড।

এই বিভাগের আরো খবর