ঢাকা, মঙ্গলবার   ২৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১০ ১৪২৮

ব্রেকিং:
দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন ভার্সন`-এ প্রতিনিধি নিয়োগ পেতে আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের অনুরোধ করা হল। নিয়োগ পেতে কেউ অসদুপায়ে আর্থিক লেন-দেন করে থাকলে তার জন্য কর্তৃপক্ষ (প্রকাশক ও সম্পাদক) দায়ী থাকবেনা।
সর্বশেষ:
স্থানীয় সরকার নির্বাচনে বিতর্কিতদের বাদ দিয়ে ত্যাগীদের নাম পাঠানোর নির্দেশ পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটার জালিয়াতি, সতর্কতা জারি সাহেদকে জামিন দিতে হাইকোর্টের রুল আফগানিস্তান সীমান্তে আগ্রাসনের বিরুদ্ধে তালেবানের হুঁশিয়ারি সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক গৃহবন্দি বাংলাদেশে কেউ সংখ্যালঘু নয়: তথ্যমন্ত্রী

খাগড়াছড়ি জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের উদ্বোধনী অনুষ্ঠান

দহেন বিকাশ ত্রিপুরা, খাগড়াছড়ি

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২১  

ছবি- প্রতিদিনের চিত্র।

ছবি- প্রতিদিনের চিত্র।

 

খাগড়াছড়িতে বাংলাদেশ হেলথ ওয়াচ (বিএইচডব্লিউ) এর সহযোগিতায় জাবারাং কল্যাণ সমিতির আয়োজনে জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

 

গত রবিবার (১০অক্টোবর) বিকালে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।

 

‘‘স্বাস্থ্যসেবার মানোন্নয়নে চাই সমতা, জবাবদিহিতা ও অংশগ্রহণ’’ প্রতিপাদ্য বিষয় নিয়ে সভার উদ্বোধনী অনুষ্ঠানে জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি সাধন কুমার চাকমার সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক ও জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সাধারণ সম্পাদক মথুরা বিকাশ ত্রিপুরা।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা বশিরুল হক ভূঞা, সিভিল সার্জন ডাঃ নুপুর কান্তি দাশ, পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা টিটন খীসা, জেলা পরিবার পরিকল্পানা বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ এমরান হোসেন চৌধুরী, আবাসিক মেডিকেল অফিসার রিপল বাপ্পী চাকমা।

 

প্রধান অতিথির বক্তব্যে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু বলেন, খাগড়াছড়ির স্বাস্থ্যসেবা আগের তুলনায় অনেক ভালো। ‘স্থানীয় পর্যায়ে স্বাস্থ্য অধিকার, স্বাস্থ্যসেবার মানোন্নয়নে জনসচেতনতাসহ সকল পর্যায়ে জন অংশগ্রহণ নিশ্চিত করে স্বাস্থ্যসেবায় টেকসই উন্নয়নে সহায়ক পরিবেশ সৃষ্টি করবে। প্রধানমন্ত্রীর লক্ষ্য বাস্তবায়নের জন্য জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম অবদান রাখবে। আগামীতে স্বাস্থ্য সেবায় সকলের সমন্বিত উদ্যোগের ফলে স্বাস্থ্য সেবা এগিয়ে যাবে বলে প্রত্যাশা করেন তিনি।

 

জাবারাং ও বাংলাদেশ হেলথ ওয়াচ এর ফোকাল পার্সন বিনোদন ত্রিপুরার সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সহ-সভাপতি মিজ মিনুচিং মারমা। এসময় খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক শেফালীকা ত্রিপুরা, তৃণমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা প্রমূখ বক্তব্য রাখেন।

 

জাবারাং কল্যাণ বাংলাদেশ ও হলথওয়াচ বিষয়ক ফোকাল পার্সন বিনোদন ত্রিপুরার সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সহ-সভাপতি মিজ মিনুচিং মারমা। এসময় খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক শেফালীকা ত্রিপুরা, তৃণমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা বক্তব্য রাখেন।

 

বাংলাদেশ হেলথ ওয়াচ-এর সচিবালয়ের প্রোগ্রাম অফিসার (নেটওয়ার্কিং এন্ড লিয়াঁজো) রাজেশ কুমার অধিকারী বাংলাদেশের স্বাস্থ্য খাতের সার্বিক তথ্য উপস্থাপনের পাশাপাশি বাংলাদেশ হেলথ ওয়াচ, জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম, জেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরাম ইত্যাদি বিষয়ে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন।

 

তিনি বলেন, এই কাজটি শুধু জাবারাং-এর নয়, এটি খাগড়াছড়ি জেলার নাগরিক সমাজের। স্বাস্থ্য খাতের উন্নয়ন করার জন্য নতুন করে চিন্তা-ভাবনা উপলব্ধি করার সময় এসেছে। এই সামাজিক আন্দোলনটি জনগণের নিরাপদ জীবন-যাপন ও স্বাস্থ্য সেবায় সমানাধিকার অর্জনে কাজ করবে। তিনি সংবিধানের ২৮ এর ১,২,৩,৪ ধারার সমতা ও ন্যায্যতার উপর পর্যালোচনা করেন।

এই বিভাগের আরো খবর