ঢাকা, শনিবার   ২২ জানুয়ারি ২০২২,   মাঘ ৯ ১৪২৮

ব্রেকিং:
দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন কারণে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৮ প্রাক্তন ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিক মারা গেছেন খালেদা জিয়ার অবস্থা স্থিতিশীল ঢাকায় শাবিপ্রবির শিক্ষক প্রতিনিধি দল মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, পাঠদান চলবে অনলাইনে করোনার ইতিহাসে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড

খাবার কিনতে কিডনি বিক্রি করছেন আফগানরা

সংবাদ বিশ্ব ডেস্ক

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২২  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।


ভয়াবহ মানবিক সংকটে পড়েছে আফগানিস্তান। এ অবস্থায় দেশটির মানবিক বিপর্যয় কাটিয়ে উঠতে আবারো সহায়তার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

 

চরম মানবিক সংকট চলছে আফগানিস্তানজুড়ে। চলতি শীত মৌসুমে এ সংকট আরও প্রকট হয়েছে। খাদ্য সংকট মেটাতে সাধারণ আফগানরা কিডনি বিক্রি করছেন! তবুও পরিবারের খাবারের যোগান দিতে হিমশিম খাচ্ছেন তারা। 

 
গত বছরের আগস্টে তালেবান সরকার গঠনের পর থেকে বিদেশি সমর্থন আদায়সহ অর্থের যোগান দিতে হিমশিম খাচ্ছে আফগানিস্তান। একদিকে পশ্চিমা সহায়তা আসা বন্ধ, অন্যদিকে বিভিন্ন ব্যাংকে আটকে দেয়া হয়েছে আফগানিস্তানের রিজার্ভের অর্থ। এতে তীব্র অর্থনৈতিক সংকটে পড়েন দেশটির বাসিন্দারা।
 

 আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে গভীর উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। যুদ্ধবিদ্ধস্ত দেশটিকে পুনর্গঠন করতে বিশাল অংকের অর্থ প্রয়োজন উল্লেখ কোরে মানবিক বিপর্যয় কাটিয়ে উঠতে আবারো জোরালো সহায়তার আহ্বান জানিয়েছে সংস্থাটি।
 

আন্তোনিও গুতেরেস বলেন, আফগানিস্তানে ভয়াবহ খাদ্য সংকট চলছে। অপুষ্টির শিকার হয়ে মানুষের মৃত্যুঝুঁকি বাড়ছে। এ অবস্থায় বিশ্ব নেতারা সহায়তার হাত না বাড়ালে, পরিস্থিতি আরো মারাত্মক আকার ধারণ করতে পারে।
 

এর আগে চলতি সপ্তাহেই, জাতিসংঘ জানায় ২০২২ সালে আফগানিস্তানে মানবিক বিপর্যয় ঠেকাতে এবং বিধ্বস্ত দেশটি পুনর্নির্মাণে প্রায় ৫০০ কোটি মার্কিন ডলারের তহবিল দরকার।

এই বিভাগের আরো খবর