ঢাকা, শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ২০ ১৪২৮

ব্রেকিং:
দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন কারণে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় `জাওয়াদ` শুরু হচ্ছে বঙ্গভ্যাক্সের প্রথম ট্রায়াল বাংলাদেশকে বিনামূল্যে করোনার আরও টিকা দেবে যুক্তরাষ্ট্র রোনালদোর রেকর্ডের ম্যাচে জয় পেল ম্যানচেস্টার ইউনাইটেড

খালেদা জিয়ার স্বাস্থ্যের সর্বশেষ অবস্থা

প্রতিদিনের চিত্র বিডি ডেস্ক

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২১  

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, ছবি- সংগৃহীত।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, ছবি- সংগৃহীত।

 

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সর্বশেষ হাসপাতালে ভর্তি হয়েছেন ১৩ নভেম্বর। জ্বর নিয়ে ভর্তি হলেও এখন নানা জটিলতায় ভুগছেন তিনি। এর আগে টানা ২৬ দিন হাসপাতালে কাটিয়েছেন। তখন তার বায়োপসি করা হয়। গত এপ্রিলে করোনায়ও আক্রান্ত হন বেগম জিয়া। এবার তাকে চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে বেশি সোচ্চার বিএনপি। তবে সরকারের তরফ থেকে এখনো সাড়া মেলেনি।

 

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক জটিলতা বাড়ছে। পুরনো সমস্যাগুলোর সঙ্গে গত দুই দিনে চিকিৎসকদের নতুন করে ভাবাচ্ছে তার শরীরের ভেতরে রক্তক্ষরণের মতো বিষয়। এর জন্য গতকাল বুধবার সন্ধ্যায় আরো কিছু পরীক্ষা-নিরীক্ষার ভেতর দিয়ে যেতে হয়েছে তাকে।

 

সর্বশেষ তার এন্ডোস্কোপি ও কোলনোস্কোপি করা হয়েছে। তবে রক্তক্ষরণের জায়গাটি চিহ্নিত করা যায়নি।

 

খালেদা জিয়ার সুচিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে আট দিনের নতুন কর্মসূচি দিয়েছে বিএনপি। খালেদা জিয়াকে নিয়ে কোনো গুজবে কান না দেওয়ার আহ্বান জানিয়েছে বিএনপি।

 

আগের কর্মসূচির অংশ হিসেবে গতকাল সারা দেশে দলের পক্ষ থেকে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেওয়া হয়েছে। সংবাদ সম্মেলন করে খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর দাবি করেছেন ডা. জাফরুল্লাহ। খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় গতকাল বিকেলে নয়াপল্টনে দলীয় কার্যালয়ে দোয়া মাহফিল করে জাতীয়তাবাদী উলামা দল।

 

চিকিৎসকরা জানিয়েছেন, খালেদা জিয়া শারীরিকভাবে বেশ দুর্বল হয়ে গেছেন। খাওয়ার রুচিও কম। শরীরের ভেতরে রক্তক্ষরণের (ইন্টার্নাল ব্লিডিং) কারণে রক্তে হিমগ্লোবিনের মাত্রা নিয়ন্ত্রণে থাকছে না। তাই গত মঙ্গলবার রাতে তাঁকে রক্ত দিতে হয়েছে বলে কর্তব্যরত চিকিৎসকদের সূত্রে জানা গেছে।

 

গত রাত পর্যন্ত খালেদা জিয়ার শারীরিক অবস্থার বড় কোনো অবনতি ঘটেনি বলে সূত্র জানায়। তিনি কথাবার্তা বলছেন।

 

এর আগে খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন বলেন, ‘গতকাল বিকেলে মেডিক্যাল বোর্ডের সদস্যরা বসেছিলেন। তারা ম্যাডামের কিছু পরীক্ষা-নিরীক্ষা দিয়েছেন। সেগুলো করানো শেষে তারা পর্যালোচনা করবেন এবং নতুন করে আবার পরামর্শ দেবেন।’

এই বিভাগের আরো খবর