ঢাকা, বৃহস্পতিবার   ২৬ মে ২০২২,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
ডাক্তারদের ফাঁকিবাজি রুখতে হাজিরা খাতায় দিনে তিনবার সই করার নির্দেশ! ১০০০ জনবল নিয়োগ দেবে ওয়ালটন ঢাকায় আসছে ফিফা বিশ্বকাপ ট্রফি সরকারকে ৬ দিনের আল্টিমেটাম ইমরান খানের ফাইনালের পথে বেঙ্গালুরু, লখনৌর বিদায় সেনেগালে হাসপাতালে আগুন; ১১ নবজাতকের মৃত্যু বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্ত ২০০ ছাড়িয়েছে ঢাবিতে ফের ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ

‘গম’ রপ্তানিতে নিষেধাজ্ঞা ভারতের, দাম বৃদ্ধির আশঙ্কা বিশ্ববাজারে

প্রতিদিনেরচিত্র বিডি আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪ মে ২০২২  


ভারত কিছু দিন আগেই রেকর্ড পরিমাণ গম রপ্তানির কথা বলেছিল। কিন্তু আজ শনিবার (১৪মে) আচমকা ‘গম’ রপ্তানি নিষেধাজ্ঞা কার্যকর করার সিদ্ধান্ত। নতুন এই সিদ্ধান্তের কারণে বিশ্ববাজারে গমের দাম বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর রয়টার্সের।

 

সুত্রটি বলছে, তীব্র দাবদাহের কারণে ভারতে এবার গমের উৎপাদন অনেকটি কম হয়েছে। ব্যাপক রপ্তানি–চাহিদার মধ্যে স্থানীয় বাজারেও গমের দাম রেকর্ড সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। এরই মধ্যে রপ্তানি নিষিদ্ধের সিদ্ধান্ত এল।

 

তবে সরকার জানিয়েছে, ইতিমধ্যে রপ্তানির জন্য ইস্যু হওয়া লেটার অব ক্রেডিটের (এলসি) বিপরীতে রপ্তানির সুযোগ থাকছে। এ ছাড়া ‘নিজেদের খাদ্য নিরাপত্তার চাহিদা পূরণের’ চেষ্টা করছে, এমন প্রতিবেশী দেশগুলোর অনুরোধ বিবেচনায় থাকবে।

 

ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এতে কৃষ্ণসাগর অঞ্চল থেকে রপ্তানিতে ধস নামায় বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ গম উৎপাদনকারী ভারতের ওপর নির্ভর করে আসছিল বৈশ্বিক ক্রেতারা। নিষেধাজ্ঞার ঘোষণার আগে চলতি বছর এক কোটি মেট্রিক টন গম রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল দেশটি।

 

ভারতের গম রপ্তানি- নিষেধাজ্ঞার কারণে বৈশ্বিক বাজারে গমের দাম নতুন উচ্চতায় গিয়ে ঠেকবে। এতে এশিয়া ও আফ্রিকার দরিদ্র ভোক্তারা ভোগান্তিতে পড়বে। বৈশ্বিক বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ব্যবসা করে আসা মুম্বাইয়ের একজন ডিলার বলেন, ‘রপ্তানি–নিষেধাজ্ঞা খুবই হতাশার। আমরা আশা করছিলাম, দুই থেকে তিন মাস পর রপ্তানির ওপর বিধিনিষেধ আসবে। কিন্তু মুদ্রাস্ফীতির অঙ্ক বেড়ে যাওয়ার কারণে সরকারের মনোভাবে পরিবর্তন আসে।’

 

খাদ্য ও জ্বালানির দামের ঊর্ধ্বগতির কারণে এপ্রিলে ভারতের মুদ্রাস্ফীতি আট বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে গিয়ে ঠেকে। এতে মূল্য নিয়ন্ত্রণে সুদহার বাড়ানোর ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের আরও আগ্রাসী ভূমিকার প্রয়োজন বলে অর্থনীতিবিদদের ধারণা আরও পোক্ত হলো।

 

ভারতে গমের দাম রেকর্ড সর্বোচ্চ পর্যায়ে গিয়ে ঠেকেছে। কিছু স্পট মার্কেটে এখন প্রতি টন গমের দাম ২৫ হাজার রুপি (প্রায় ৩২২ ডলার)। বিপরীতে সরকার ন্যূনতম সহায়ক মূল্য ২০ হাজার ১৫০ রুপি ঠিক করে দিয়েছিল।

 

উল্লেখ্য, ভারত গত এপ্রিলে রেকর্ড ১৪ লাখ টন গম রপ্তানি করেছে এবং মে মাসে আরও ১৫ কোটি টন রপ্তানির জন্য চুক্তি স্বাক্ষর করা হয়েছে।

এই বিভাগের আরো খবর