Berger Paint

ঢাকা, শনিবার   ২৪ অক্টোবর ২০২০,   কার্তিক ৯ ১৪২৭

ব্রেকিং:
ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব পোলিও দিবস মাস্ক খুললেই করোনার ঝুঁকি বাড়ে ২৩ গুণ যুক্তরাষ্ট্রে নৌবাহিনীর উড়োজাহাজ বিধ্বস্ত, ২ পাইলট নিহত জাল ডলার প্রস্তুতকারী চক্রের ৬ সদস্য আটক চলে গেলেন ব্যারিস্টার রফিক উল হক
সর্বশেষ:
আজ মহাষ্টমী: করোনা থেকে মুক্তিতে ভক্তদের বিশেষ প্রার্থনা নোয়াখালীতে চকলেট দেয়ার কথা বলে শিশুকে ধর্ষণ

গার্মেন্টস সীমিত পরিসরে চালু হচ্ছে আজ রোববার

রিপোর্ট- ফাতেমা বাসার, চীফ এডিটর

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২০  

পঠিত: ২২৪০

করোনার কারনে বন্ধ থাকা রপ্তানিমুখী তৈরি পোশাক কারখানা আজ রোববার থেকে পর্যায়ক্রমে ফের চালু হচ্ছে। একদম সীমিত পরিসরে উৎপাদন আরম্ভ করে পরবর্তীতে উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করবে কারখানাগুলো।

 

পোশাকশিল্প মালিকদের দুটি সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ নির্দেশনা দিয়ে বলেছে, আপতত দূর-দূরান্ত থেকে শ্রমিক আনা যাবে না। পার্শ্ববর্তী দূরত্বে অবস্থানরত শ্রমিকদের দিয়ে সীমিতভাবে উৎপাদনকাজ চালাতে।

 

বিজিএমইএ এর কর্তব্যরত শাহিন মাহমুদ শামীম নামের কর্মকর্তার সাথে ফোন আলাপে জানা যায়, সরকারের অনুমতি পাওয়ার পর কারখানা চালু করতে কাজ শুরু করে বিজিএমইএ ও বিকেএমইএ। শনিবার বিকেএমইএ তাদের সব সদস্য কারখানাকে স্যাম্পল, নিটিং ও ডায়িং সেকশন আজ রোববার থেকে চালু করার নির্দেশনা দেয়। তবে আপতত দূরদূরান্ত থেকে শ্রমিকদের শিল্পাঞ্চলে ফিরতে নিষেধ করেছে সংগঠনটি। অন্যদিকে এলাকাভেদে সীমিত পরিসরে ধাপে ধাপে কারখানা চালু করতে উদ্যোগ নিয়েছে বিজিএমইএ। প্রথম ধাপে রোববার ও সোমবার এই দুই দিনে ঢাকার ১৯৮টি কারখানা খোলার নির্দেশনা দেওয়া হয়েছে। তবে ৩০ এপ্রিল পর্যন্ত শুধু নিটিং, ডায়িং ও স্যাম্পল সেকশন চলবে, পরবর্তী ২ মে কাটিং এবং ৩ মে থেকে সুইং (সেলাই) সেকশন চালুর পরামর্শ দিয়েছে সংগঠনটি।

 

বিজিএমইএ থেকে বলা হয়েছে তাঁরা গত শুক্রবার সদস্য প্রতিষ্ঠানদের জন্য একটি সাধারণ নির্দেশনা দিয়েছে, 'তাতে বলা হয়, প্রথম ধাপে কেবল কারখানার আশপাশে বসবাসরত শ্রমিকেরা কাজে যোগ দিতে পারবেন। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত শ্রমিকদের গ্রাম থেকে ঢাকায় আনা যাবে না। এ ছাড়া মানবিক কারণে শ্রমিক ছাঁটাই না করতে কারখানার মালিকদের অনুরোধ করে সংগঠনটি।

 

বিকেএমইএর সহসভাপতি মোহাম্মদ হাতেম শনিবার বিকেলে প্রতিদিনের চিত্রকে বলেন, ‘স্যাম্পল, নিটিং ও ডায়িং সেকশন কাল থেকে চালু করতে আমরা সব সদস্য কারখানাকে নির্দেশনা দিয়েছি। এসব সেকশনে খুবই কমসংখ্যক শ্রমিকের প্রয়োজন হয়। তাই খুব সহজেই সামাজিক দূরত্ব বজায় রেখে শ্রমিকগুলো কাজ করতে পারবে। অপরদিকে সুইংসহ (সেলাই) অন্যান্য সেকশন ১লা মে মাসের পর পরিস্থিতি বুঝে চালু করতে পারবে সমস্ত কারখানাগুলো। তবে জরুরি রপ্তানি ক্রয়াদেশের বিষয় থাকলে সংশ্লিষ্ট কারখানা তাদের প্রয়োজনীয় সেকশনগুলো স্বাস্থ্যবিধি মেনে চালাতে পারবে।’

 

এই বিভাগের আরো খবর