ঢাকা, শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ২০ ১৪২৮

ব্রেকিং:
দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন কারণে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় `জাওয়াদ` শুরু হচ্ছে বঙ্গভ্যাক্সের প্রথম ট্রায়াল বাংলাদেশকে বিনামূল্যে করোনার আরও টিকা দেবে যুক্তরাষ্ট্র রোনালদোর রেকর্ডের ম্যাচে জয় পেল ম্যানচেস্টার ইউনাইটেড

গ্যাসের চুলায় গার্লিক নান

প্রতিদিনের চিত্র বিডি ডেস্ক

প্রকাশিত: ১০ নভেম্বর ২০২১  

ছবি- সংগৃহীত ।

ছবি- সংগৃহীত ।


অনেকেই আছেন যাদের কাছে গার্লিক নান অদ্বিতীয়। আর কাবাব, গ্রিল কিংবা বাটার চিকেনের সঙ্গে হলে তো কথাই নেই। শুধু রেস্টুরেন্টে বসে বা অনলাইনে অর্ডার করেই গার্লিক নান খেতে হবে এমন কিন্তু নয়। চাইলে ঘরেই তৈরি করে নিতে পারেন। মনে করতে পারেন ওভেন ছাড়া তো এটা তৈরি করা সম্ভব নয়। চলুন তাহলে আজ জেনে নেই, চুলায় গার্লিক নান তৈরির রেসিপি।


উপকরণ:
১) ২ কাপ ময়দা, ২) ৪ চা চামচ টক দই, ৩) ২ চা চামচ বেকিং পাউডার, ৪) ২ চা চামচ রসুন বাটা, ৫) পরিমাণ মতো লবণ, ৬) ডো বানানোর জন্য ২ টেবিল চামচ গলানো বাটার, ৭) ২ মুঠো ধনেপাতা, ৮) ২ টেবিল চামচ টুকরো বাটার, ১০) ১ টেবিল চামচ রসুন কুঁচি ভাজা এবং পরিমাণ মতো পানি।


প্রণালি:
ডো তৈরি করতে প্রথমে ময়দা, বেকিং পাউডার ও লবণ একসাথে মিশিয়ে নিন। এর সঙ্গে গলানো বাটার, টক দই, রসুন বাটা, ধনেপাতা কুঁচি মিলিয়ে পরিমাণ মতো পানি দিয়ে ডো তৈরি করুন। তারপর ডো থেকে গোল করে বলের মতো ভাগ করে নিন। একটা ভেজা কাপড় চিপে বলগুলো ঢেকে রাখুন কমপক্ষে ৩০ মিনিট। এরপর তাওয়া গরম করে এক এক করে নান বানিয়ে উল্টে-পাল্টে ঢাকনা দিয়ে সেঁকুন। হয়ে গেলে আপনার পছন্দের গরম নান। পরিবেশনের সময় গলানো বাটার ব্রাশ করে নিন। সাথে ধনেপাতা আর রসুন কুঁচি ভাজা ছড়িয়ে দিন।