Berger Paint

ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

ব্রেকিং:
লকডাউন শিথিলের পর লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা। যা বিশ্বে আক্রান্তের সংখ্যায় সপ্তম। বিশ্বে করোনায় মৃত ৩ লাখ ৭০ হাজার ছাড়াল, আক্রান্ত ৬১ লাখের বেশি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. শাকিল উদ্দিন আহমেদ মৃত্যুবরণ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
সর্বশেষ:
২৪ ঘণ্টায় আমেরিকা-ব্রাজিলে নতুন আরও ৫৯৮-৪৮০ জন করোনায় মারা গেছে চট্টগ্রামে আরও ১১৮ জনের করোনা শনাক্ত নাসা গ্রুপের চেয়ারম্যান নজরুল ইসলাম সপরিবারে করোনায় আক্রান্ত কলকাতা থেকে ফিরলেন আটকে পড়া ৪২ বাংলাদেশি

ঘরে বসেই বানান মাটন মোঘলাই বিরিয়ানি

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২০  

পঠিত: ২৩৬
ছবি - সংগৃহীত

ছবি - সংগৃহীত

উপকরণঃ

মাটন ১ কেজি
বাসমতি চাল ৪-৫ কাপ
আদা বাটা দেড় টেবিল চামচ
রসুন বাটা দেড় টেবিল চামচ
এলাচ গুড়া ১ চা চামচ
জয়ফল জয়ত্ত্রী গুড়া ১/২ চা চামচ
টক দই ২ কাপ
পিয়াজ বেরেস্তা দেড় কাপ
কাজু বাদাম বাটা ২-৩ টেবিল চামচ
ঘি ও তেল মিলিয়ে ১ কাপ বা পরিমান মত
আস্ত এলাচ ৭-৮ টি
দালচিনি ৪/৫ টি
গোলমরিচ ৮-১০ টি
সাদা জিরা ১ চা চামচ
তেজপাতা ২-৩ টি
পুদিনা পাতা ১ কাপ
উষ্ণ তরল দুধ ১/২ কাপ
জাফরান রং সামান্য
লবন সাদ মত
মরিচ গুড়া ১ টেবিল চামচ
কেওড়া জল ২-৩ টেবিল চামচ
মাওয়া ১/২ কাপ
আস্ত কাচামরিচ ১৫/২০ টি
লেবুর রস ৩-৪ টেবিল চামচ
রোষ্টেড কাজু বাদাম পরিবেশনের জন্য

পদ্ধতিঃ

খাসির মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে আদা বাটা ,রসুন বাটা,মরিচ গুড়া,এলাচ গুড়া,জয়ফল জয়ত্ত্রী গুড়া,লবন ও এক টেবিল চামচ কেওড়া জল দিয়ে ৫/৬ ঘন্টা বা সারা রাত নরমাল ফ্রিজে মারিনেট করতে হবে।
চাল ধুয়ে ২০-৩০ মি: পানিতে ভিজিয়ে রাখতে হবে। এবার অন্য পাত্রে পোলাও এর চালের দেড় গুন বা পরিমান মত পানি নিয়ে চুলাতে বসিয়ে দিতে হবে। বলক আসলে আস্ত জিরা,১০-১২ টি পুদিনা পাতা,অর্ধেক গরম মশলা,তেজপাতা,পরিমান মত লবন,১ টেবিল চামচ লেবুর রস ও এক টেবিল চামচ কেওড়া জল দিয়ে আগে থেকে ভিজিয়ে রাখা চাল দিয়ে ঝরঝরা ভাত রান্না করে নিতে হবে।
এবার পানে ঘি ও তেল গরম করে অর্ধেক টা আস্ত গরম মশলা ও ১ কাপ পিয়াজ বেরেস্তা দিয়ে মারিনেট করা মাংস দিয়ে ভালো করে কষিয়ে প্রয়োজন মত পানি দিয়ে ঢেকে রান্না করে নিতে হবে.রান্না শেষে বাদাম বাটা,পুদিনা পাতা ও আস্ত কাচা মরিচ দিয়ে কিসুক্ষন রান্না করে নামিয়ে নিতে হবে।
এবার রান্না করা ভাতের অর্ধেক টা তুলে রেখে রান্না করা মাংস বাকি অর্ধেক ভাতের ওপর ঢেলে দিয়ে পিয়াজ বেরেস্তা ও মাওয়া দিয়ে বাকি তুলে রাখা ভাত মাংসের ওপর দিয়ে দিতে হবে। আধা কাপ উষ্ণ গরম দুধে জাফরান রং গুলিয়ে ভাতের ছড়িয়ে দিয়ে মৃদু আচে ২০-৩০ মি: এর জন্য দমে দিতে হবে। দম শেষে বিরিয়ানি টা হালকা নেড়ে কাজু বাদাম ওপর থেকে ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।