Berger Paint

ঢাকা, মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৭ ১৪২৭

ব্রেকিং:
আজ শুভ জন্মাষ্টমী হোয়াইট হাউসের কাছে গুলিবর্ষণ, সংবাদ সম্মেলন ছাড়লেন ট্রাম্প প্রণব মুখোপাধ্যায়ের অবস্থা সংকটজনক, মস্তিষ্কে অস্ত্রোপচার বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা
সর্বশেষ:
চাপের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ যুক্তরাষ্ট্রে বিস্ফোরণে উড়ে গেল বাড়ি, হতাহত অনেক বিশ্বে নতুন শনাক্ত ২ লাখ, মারা গেছে ৪ হাজারের বেশি মানুষ

ঘরে বসেই বানান মাটন মোঘলাই বিরিয়ানি

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২০  

পঠিত: ৩০৯
ছবি - সংগৃহীত

ছবি - সংগৃহীত

উপকরণঃ

মাটন ১ কেজি
বাসমতি চাল ৪-৫ কাপ
আদা বাটা দেড় টেবিল চামচ
রসুন বাটা দেড় টেবিল চামচ
এলাচ গুড়া ১ চা চামচ
জয়ফল জয়ত্ত্রী গুড়া ১/২ চা চামচ
টক দই ২ কাপ
পিয়াজ বেরেস্তা দেড় কাপ
কাজু বাদাম বাটা ২-৩ টেবিল চামচ
ঘি ও তেল মিলিয়ে ১ কাপ বা পরিমান মত
আস্ত এলাচ ৭-৮ টি
দালচিনি ৪/৫ টি
গোলমরিচ ৮-১০ টি
সাদা জিরা ১ চা চামচ
তেজপাতা ২-৩ টি
পুদিনা পাতা ১ কাপ
উষ্ণ তরল দুধ ১/২ কাপ
জাফরান রং সামান্য
লবন সাদ মত
মরিচ গুড়া ১ টেবিল চামচ
কেওড়া জল ২-৩ টেবিল চামচ
মাওয়া ১/২ কাপ
আস্ত কাচামরিচ ১৫/২০ টি
লেবুর রস ৩-৪ টেবিল চামচ
রোষ্টেড কাজু বাদাম পরিবেশনের জন্য

পদ্ধতিঃ

খাসির মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে আদা বাটা ,রসুন বাটা,মরিচ গুড়া,এলাচ গুড়া,জয়ফল জয়ত্ত্রী গুড়া,লবন ও এক টেবিল চামচ কেওড়া জল দিয়ে ৫/৬ ঘন্টা বা সারা রাত নরমাল ফ্রিজে মারিনেট করতে হবে।
চাল ধুয়ে ২০-৩০ মি: পানিতে ভিজিয়ে রাখতে হবে। এবার অন্য পাত্রে পোলাও এর চালের দেড় গুন বা পরিমান মত পানি নিয়ে চুলাতে বসিয়ে দিতে হবে। বলক আসলে আস্ত জিরা,১০-১২ টি পুদিনা পাতা,অর্ধেক গরম মশলা,তেজপাতা,পরিমান মত লবন,১ টেবিল চামচ লেবুর রস ও এক টেবিল চামচ কেওড়া জল দিয়ে আগে থেকে ভিজিয়ে রাখা চাল দিয়ে ঝরঝরা ভাত রান্না করে নিতে হবে।
এবার পানে ঘি ও তেল গরম করে অর্ধেক টা আস্ত গরম মশলা ও ১ কাপ পিয়াজ বেরেস্তা দিয়ে মারিনেট করা মাংস দিয়ে ভালো করে কষিয়ে প্রয়োজন মত পানি দিয়ে ঢেকে রান্না করে নিতে হবে.রান্না শেষে বাদাম বাটা,পুদিনা পাতা ও আস্ত কাচা মরিচ দিয়ে কিসুক্ষন রান্না করে নামিয়ে নিতে হবে।
এবার রান্না করা ভাতের অর্ধেক টা তুলে রেখে রান্না করা মাংস বাকি অর্ধেক ভাতের ওপর ঢেলে দিয়ে পিয়াজ বেরেস্তা ও মাওয়া দিয়ে বাকি তুলে রাখা ভাত মাংসের ওপর দিয়ে দিতে হবে। আধা কাপ উষ্ণ গরম দুধে জাফরান রং গুলিয়ে ভাতের ছড়িয়ে দিয়ে মৃদু আচে ২০-৩০ মি: এর জন্য দমে দিতে হবে। দম শেষে বিরিয়ানি টা হালকা নেড়ে কাজু বাদাম ওপর থেকে ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।