ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ৭ ১৪২৬

ব্রেকিং:
১৬২৬৩ তে ফোন করলেই মিলবে চিকিৎসক টিসিবির ৪৫ টাকায় পেঁয়াজ বিক্রি
সর্বশেষ:
পিইসি পরীক্ষায় বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট সাংবাদিকদের চাকরির নিরাপত্তা দিবে সরকারঃ তথ্যমন্ত্রী আমাদের অর্থনীতি এখন অনেক শক্তিশালী:প্রধানমন্ত্রী বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা মামলার কার্যক্রমে সন্তুষ্ট বাবা ইডেন টেস্ট’ দেখতে কাল কলকাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’-সেতুমন্ত্রী

ঘূর্ণিঝড় বুলবুল এর সর্বশেষ অবস্থান

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

পঠিত: ৭৮
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

আজ সন্ধ্যায় বাগেরহাটে বুলবুল আঘাত করার সময় কমপক্ষে ১০০ কিলোমিটার বাতাসের গতিবেগ থাকতে পারে। সর্বোচ্চ গতিবেগ ১২০ কিলোমিটার বা তার বেশি থাকতে পারে। 
সন্ধ্যায় উপকূল অতিক্রম করা শুরু করলে, ৭ থেকে ৮ ঘণ্টার মধ্যে এটা উপকূল অতিক্রম করে যাবে। এরপর এটি দেশের অভ্যন্তরে প্রবেশ করে বরিশাল, ঢাকা, কুমিল্লা অঞ্চল দিয়ে বেরিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
সুন্দরবন অতিক্রম করার পর ঘূর্ণিঝড়ের বেগ অনেক থাকবে। বিকেল ৪টা বা ৫টা থেকে ধরলে আগামী ২৪ ঘণ্টা পুরো বাংলাদেশে এর প্রভাব থাকবে। রংপুর বিভাগে প্রভাব একটু কম থাকলেও সারাদেশেই এর প্রভাব থাকতে পারে।
এতে স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ৭ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাস হতে পারে এবং ভারী বৃষ্টিও হতে পারে। এর প্রভাবে ক্ষয়ক্ষতির আশঙ্কাও করছে আবহাওয়া অধিদফতর।
শনিবার (৯ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে আবহাওয়া অধিদফতরে এসব তথ্য জানান আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস।
ঘূর্ণিঝড় ফণী উড়িষ্যা অঞ্চলে যেরকম ক্ষয়ক্ষতি করেছিল বা প্রভাব ফেলেছিল, আমাদের উপকূলে বুলবুলের কারণে সেরকম প্রভাব পড়ার সম্ভাবনা আছে কি না?
এ প্রশ্নের জবাবে এই আবহাওয়াবিদ বলেন, ‘এটা অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে প্রবেশ করবে। এ ঘূর্ণিঝড়ের জন্য সুন্দরবন একটা বাধা বলতে পারেন। এটা হয়তো অনেকটাই রক্ষা করবে। যেহেতু এটা প্রবল ঘূর্ণিঝড়, তারপরও ওইরকম ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।
ঘূর্ণিঝড় "বুলবুল" এর সর্বশেষ অবস্থান জানতে নিচের লিংকে ক্লিক করুন 
সৌজন্যে: https://www.ventusky.com

এই বিভাগের আরো খবর