Berger Paint

ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

ব্রেকিং:
বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ৩ লাখ ৮৭ হাজার ছাড়াল, আক্রান্ত ৬৫ লাখ ৬৭ হাজারের বেশি রাজধানীর বাংলামোটরে বেপরোয়া বিহঙ্গ বাসের চাপায় ২ জন নিহত স্বাস্থ্য সচিব আসাদুল ইসলামকে বদলি, নতুন সচিব মান্নান
সর্বশেষ:
গুগলের বিরুদ্ধে ৫শ’ কোটি ডলারের ক্ষতিপূরণ মামলা মিশিগানে কারফিউ ভেঙে বিক্ষোভে বাংলাদেশিরাও ভারতে রাসায়নিক কারখানায় বিস্ফোরণে নিহত ৮, আহত অর্ধশতাধিক জামালপুর-২ আসনের এমপি ফরিদুল হক করোনায় আক্রান্ত

চলতি মাসেই বঙ্গোপসাগরে দুই নিম্নচাপ

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ৫ মে ২০২০  

পঠিত: ১১৬
ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

চলতি মাসেই বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এক মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, মে মাসে বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নেবে। দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ হতে পারে। তখন তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠতে পারে।

এ ছাড়া দেশের অন্যত্র এক থেকে দুটি মৃদু তাপপ্রবাহ বয়ে যাবে। এ সময় তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। আরেকটি মাঝারি তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে।

আবহাওয়া অফিস আরো জানায়, মে মাসে ভারি বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের কয়েকটি স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতি হতে পারে।

চলতি মাসে বজ্রপাতের সম্ভাবনা রয়েছে উল্লেখ করে আবহাওয়া অফিস জানিয়েছে, মে দেশের বিভিন্ন প্রান্তে ব্যাপক বজ্রপাত হতে পারে। এ ছাড়া দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত দুই থেকে তিন দিন মাঝারি থেকে তীব্র বজ্রঝড় হবে। দেশের অন্য জেলায় হালকা থেকে মাঝারি কালবৈশাখী বয়ে যাবে। ভারি বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের কয়েকটি স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতি হতে পারে।

গত রবিবার দীর্ঘমেয়াদি আবহাওয়া পূর্বাভাস প্রদানের জন্য গঠিত বিশেষজ্ঞ কমিটির বৈঠকে এসব পূর্বাভাস দেওয়া হয়। করোনার কারণে এবারের বৈঠকটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত হয়। বৈঠকে আবহাওয়া অফিস, বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র, কৃষি মন্ত্রণালয়সহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা যোগ দেন।

আন্দামান সাগরে ঘূর্ণিঝড় আম্ফান সৃষ্টির বিষয়টি ভারতসহ কয়েকটি দেশের গণমাধ্যমে উঠে এলেও বাংলাদেশের আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড় আম্ফানের বিষয়ে কোনো পূর্বাভাস নেই। এখন পর্যন্ত বঙ্গোপসাগরে লঘুচাপ বিরাজ করছে। সেটি এখনো নিম্নচাপে রূপ নেয়নি।

আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, 'আন্দামান সাগরে এখনো লঘুচাপ বিরাজ করছে। এটি নিম্নচাপে পরিণত হবে কি না তা বলার সময় এখনো হয়নি। তা ছাড়া ঘূর্ণিঝড় হলেও বাংলাদেশে ঠিক কতটা প্রভাব পড়বে তা এখনো বলা যাচ্ছে না। আরো সময় লাগবে।'

এই বিভাগের আরো খবর