ঢাকা, শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ২০ ১৪২৮

ব্রেকিং:
দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন কারণে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় `জাওয়াদ` শুরু হচ্ছে বঙ্গভ্যাক্সের প্রথম ট্রায়াল বাংলাদেশকে বিনামূল্যে করোনার আরও টিকা দেবে যুক্তরাষ্ট্র রোনালদোর রেকর্ডের ম্যাচে জয় পেল ম্যানচেস্টার ইউনাইটেড

ছুটির দিনের স্পেশাল সবজি খিচুড়ি

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২১  

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

শীতের আগ্মনী বার্তার সাথে সাথে  নানা ধরনের সবজিতে ভরপুর বাজার। এসময় সকালের নাস্তায় রুটি, পরোটা বা দুপুরে ভাতের সঙ্গে আমরা সবজি বিভিন্নভাবে রান্না করে খেয়ে থাকি। 


তবে চিকেন সবজি খিচুড়ি রান্না করে খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই রান্না করুন এই পদটি। এটি খেতে খুবই সুস্বাদু। রান্না করতেও ঝামেলা কম। চলুন তবে জেনে নেয়া যাক চিকেন সবজি খিচুড়ি রান্নার রেসিপিটি-   

 

উপকরণ: বাসমতী চাল দুই কাপ, কাঁচা মরিচ চার থেকে পাঁচটি, (পেঁপে, গাজর, বরবটি) যেকোনো সবজি দুই কাপ, এলাচ দুইটি, দারচিনি দুই টুকরা, আদা বাটা এক চা চামচ,পেঁয়াজ কুচি এক কাপ, ঘি দুই টেবিল চামচ, রসুন বাটা আধা চা চামচ, তেল এক টেবিল চামচ, বাদাম বাটা এক চা চামচ, চিকেন কিউব দুই কাপ, লবণ পরিমাণ মতো, পানি তিন কাপ।  

 

প্রণালী: প্রথমে চাল ধুয়ে ২০ মিনিট ভিজিয়ে পানি ঝরিয়ে নিন। সবজি ছোট টুকরা করে কেটে নিন। এবার একটি প্যানে তেল গরম করে তাতে গরম মশলা ও পেঁয়াজ দিয়ে বাদামি করে ভেজে নিন। এবার সব মশলা দিয়ে কষিয়ে নিন। ওই প্যানে চিকেন কিউব, সবজি ও চাল দিয়ে দুই মিনিট নেড়ে পানি দিয়ে দিন। এবার লবণ টেস্ট করে ঢেকে রান্না করুন। সবকিছু সিদ্ধ হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন চিকেন সবজি খিচুড়ি।