Berger Paint

ঢাকা, মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০,   কার্তিক ৫ ১৪২৭

ব্রেকিং:
ভূমিকম্পে কেঁপে উঠল যুক্তরাষ্ট্র, সুনামির সতর্কতা বাহরাইনে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ৪ প্রবাসী বাংলাদেশি নিহত আর্জেন্টিনায় শনাক্ত করোনা রোগীর সংখ্যা ১০ লাখ ছাড়ালো ফ্রান্সে শিক্ষককে শিরশ্ছেদ করে হত্যা: ৪ স্কুল শিক্ষার্থী আটক রাখাইনে সু চির দলের ৩ প্রার্থীকে অপহরণ চীন আটকাতে নৌ-মহড়ায় ভারতের সাথে সংযুক্ত হবে অস্ট্রেলিয়া
সর্বশেষ:
প্রাথমিকে সাড়ে ৩২ হাজার শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি, অনলাইনে আবেদন শুরু ২৫ অক্টোবর আজারবাইজানের সঙ্গে যুদ্ধে ৭২৯ আর্মেনীয় যোদ্ধা নিহত ঢাকার পাইকারি বাজারে আলু বিক্রি বন্ধ স্কুলের বার্ষিক পরীক্ষার সিদ্ধান্ত হতে পারে বুধবার টিকটকের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করল পাকিস্তান

জরুরি অবস্থা ভেঙে লাখো গণতন্ত্রকামীর দখলে থাইল্যান্ডের রাজপথ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২০  

পঠিত: ১১০
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

 

থাইল্যান্ডে জরুরি অবস্থা উপেক্ষা করে এবার বিক্ষোভে নেমেছে হাজার হাজার আন্দোলনকারী। রাজার ক্ষমতা খর্ব এবং প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে চলমান বিক্ষোভ দমাতে গতকাল জরুরি অবস্থা জারি করে সে দেশের সরকার।

 

নিষিদ্ধ করা হয়েছে যেকোন প্রকার সমাবেশ এবং স্পর্শকাতর সংবাদ প্রকাশ। কিন্তু আন্দোলনকারীরা সেসব উপেক্ষা করে রাস্তায় নামলে পুলিশ বাধা দেয়। এ সময় বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে।

 

জরুরি অবস্থা কার্যকর হওয়া মাত্রই দাঙ্গা পুলিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাইরে অবস্থান নিয়ে থাকা বিক্ষোভকারীদের সরিয়ে দেয়। বিক্ষোভকারীরা অস্থায়ী ব্যারিকেড তৈরি করে প্রতিরোধ গড়ার চেষ্টা করেও পারেনি।

 

আর এই গ্রেফতার করার পরপরই হাজার হাজার আন্দোলনকারী শিক্ষার্থী ব্যাংককে কেন্দ্রীয় ব্যাংকের একটি ব্যস্ততম সড়কে জড়ো হয়। এ সময় তারা ‘প্রায়ুথ বিদায় হও’ ‘আমাদের বন্ধুদের মুক্তি দাও’সহ নানা স্লোগান দিতে থাকে। পুলিশ চেষ্টা করেও আন্দোলনকারীদের সরাতে পারেনি। দিনভর সেখানে বিক্ষোভ করেন তারা।

 

দেশটির সরকার বলছে, রাজকীয় মোটর শোভাযাত্রায় প্রতিবন্ধকতা সৃষ্টি, অস্থিতিশীলতা, অর্থনৈতিক ক্ষতি এবং করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এই জরুরি ব্যবস্থা নেয়া হয়েছে।

 

গত বুধবার প্রধানমন্ত্রী প্রায়ুথের কার্যালয়ের সামনে অবস্থান নেয় বিক্ষোভকারীরা। প্রধানমন্ত্রী যতদিন পদত্যাগ না করেছেন ততদিন পর্যন্ত তারা সেখানে অবস্থানের ঘোষণা দেয়। ২০১৪ সালে সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেন প্রায়ুথ। পরে বিতর্কিত নির্বাচনের মাধ্যমে প্রধানমন্ত্রী হন তিনি।

 

 

 

 

 

এই বিভাগের আরো খবর