Berger Paint

ঢাকা, রোববার   ২৯ নভেম্বর ২০২০,   অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

ব্রেকিং:
নাইজেরিয়ায় ৪৩ শ্রমিককে একসঙ্গে গলা কেটে হত্যা
সর্বশেষ:
মন্টেনিগ্রো-সার্বিয়ায় পাল্টাপাল্টি রাষ্ট্রদূত বহিষ্কার হঠাৎ বাড়ছে ডেঙ্গু রোগী , ২৮ দিনে আক্রান্ত ৫০৭ বৃটেনে ভ্যাকসিন বিষয়ক মন্ত্রী হলেন নাদিম জাহাওয়ী

ডলফিনের মৃতদেহ ভাসছে, ধারণা চর্বির লোভে হত্যা

ত্রিপনজয় ত্রিপুরা, চট্টগ্রাম ব্যুরো

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২০  

পঠিত: ১৩২৭
বিলুপ্ত প্রায় হালদা নদীর ডলফিন এর সংগৃহীত ছবি।

বিলুপ্ত প্রায় হালদা নদীর ডলফিন এর সংগৃহীত ছবি।


বাংলাদেশে মিঠা পানির ডলফিন বিলুপ্তির পথে । বছর দুইয়ের মধ্যে হালদা নদীতেই ২৮টি ডলফিন মারা হয়েছে। কিছু অসাধু লোভী অনেক মূল্যবান চর্বির লোভে হালদা নদীতে ডলফিন হত্যা করছে। এছাড়া ইঞ্জিন চালিত বোটের আঘাতে গুরুতর আহত হয়ে মারা যাচ্ছে অভিযোগ গবেষকদের।

 

মিষ্টি পানিতে বিচরণ প্রজাতির এই ডলফিনের চট্টগ্রামের হালদা নদীতে বসবাস। ‘শুশুক’ নামে পরিচিত এই ডলফিন। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার  সংস্থাটি এই ডলফিনকে অতি বিপন্ন প্রজাতির ‘রেড’ তালিকায় রেখেছে।

 

পরিসংখ্যানের ভিত্তিতে বিগত ২০১৭ সনের সেপ্টেম্বর মাস থেকে আজকের হিসাব পর্যন্ত ডলফিন মারা গেছে মোট ২৮টি । সর্বশেষ গত ১৩ অক্টোবর একটি ক্ষত-বিক্ষত ৩০ কেজি ওজনের ডলফিনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

 

চট্টগ্রামের ‘হালদা নদী রক্ষা কমিটি’র সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী বলেন, এই বিলুপ্ত প্রায় ডলফিনগুলো রক্ষা করার জন্য সর্বস্তরকে এগিয়ে আসতে হবে।

 

এই গবেষক বলেন, ইঞ্জিন চালিত বোটের আঘাতে অথবা জেলেদের মাছ ধরার জালে আটকে যাওয়ার পর জেলেরা ও ডলফিনের মূল্যবান চর্বির লোভে দুর্বৃত্তরা হত্যা করছে।

 

প্রফেসর ড. মনজুরুল কিবরিয়া `হালদা নদীর' আরেক বিশিষ্ট প্রণি সম্পদ গবেষক বলেন, মাছ শিকারীরা অন্যান্য মাছ ধরার জন্য বড়শিতে টোপ হিসেবে ব্যবহার করে ডলফিনের তেল। সেই কারণে মাছ শিকারীরা ডলফিনের চামড়া তাদের প্রয়োজনমত কেটে তেল নিয়ে নেয়।

 

এই ক্ষেত্রে সাধারণ মানুষকে সচেতন করতে পারলেে এবং নদীতে দূষণ কমাতে পারলে ‘বিপন্ন প্রজাতির এই ডলফিন’কে বাঁচিয়ে রাখা সহজতর ও সম্ভব হবে বলে মনে করেন বন বিভাগের বন্যপ্রাণি সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তা।

 

বিভাগীয় বন কর্মকর্তা আবু নাছের মো. ইয়াছিন নেত্তয়াজ মনে করেন, যারা দেখাশোনা করছে, বা জনসচেতনতা তৈরী করে সবাই মিলে প্রচেষ্টা করলে এই ডলফিনকে সম্ভব।

 

বাংলাদেশে মোট ১২ প্রজাতির ডলফিন রয়েছে। তবে শুধুমাত্র মিঠা পানির ডলফিন রয়েছে এই দুই প্রজাতির। আঞ্চলিক ভাষায় তাদের গাঙ্গেয় ও ইরাবতী ডলফিন বলে।

 

এই বিভাগের আরো খবর