Berger Paint

ঢাকা, শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১১ ১৪২৭

ব্রেকিং:
ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত, নিহত ২২ সাভারের নীলার হত্যাকারী মিজানুর গ্রেফতার সাভারে গ্যাস বিস্ফোরণে দগ্ধ ২ জনের মৃত্যু টিকা না পেলে করোনায় বিশ্বে মারা যাবে ২০ লাখ : বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমসি কলেজে স্বামীকে বেঁধে তরুণীকে গণধর্ষণ: ৬ ছাত্রলীগ নেতাকে আসামি করে মামলা
সর্বশেষ:
লিবিয়া উপকূলে নৌকা ডুবে ১৬ জনের মৃত্যুর আশঙ্কা এবার ওসি প্রদীপের ৭ ইন্ধনদাতার বিরুদ্ধে মামলা ৩ বিভাগে আজ থেকে ভারী বৃষ্টি হতে পারে ১১ দিনে ভারত গেল ৫০৩ মেট্রিক টন ইলিশ

ডাকঘর সঞ্চয়ের সুদহার কমানোর বিষয়টি পুনর্বিবেচনা করা হবে

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২০  

পঠিত: ৩৮৫
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

আজ বুধবার (১৯ ফেব্রুয়ারি) সচিবালয়ে অর্থনৈতিক ও সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ডাকঘর সঞ্চয়ের সুদহার কমানোর বিষয়টি পুনর্বিবেচনা করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সুদহার কমানোর বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘ডাকঘরের সুদহার কমানো হয়েছে এটি আমি দেখব। সঞ্চয়পত্রে বলা ছিল ইন্টারেস্ট রেট কমাতে হলে আমাদের কম ইন্টারেস্টে ফান্ড দিতে হবে ব্যাংকগুলোর কাছে, না হলে ব্যাংকগুলো কীভাবে কাস্টমারকে ঋণ দেবে। সে কারণে এ কাজটি আমাদের করতে হচ্ছে।’
এর আগে গত ১৩ ফেব্রুয়ারি অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এতে তিন বছর মেয়াদি ডাকঘর সঞ্চয়পত্রে সুদহার ঠিক করা হয় ৬ শতাংশ। আগে যা ছিল ১১ দশমিক ২৮ শতাংশ। দুই বছর মেয়াদের সঞ্চয়পত্রে সুদহার নির্ধারণ করা হয়েছে সাড়ে ৫ শতাংশ। আগে যা ছিল ১০ দশমিক ৭০ শতাংশ। এছাড়া এক বছর মেয়াদে সুদহার নির্ধারণ করা হয়েছে ৫ শতাংশ। আগে যা ছিল ১০ দশমিক ২০ শতাংশ।

এ ছাড়া আসন্ন রমজানে সাধারণ মানুষের কাছে বাজারে চিনিসহ খাদ্যদ্রব্যের মুল্য সহনীয় রাখতে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মন্ত্রী বলেন, নিত্যপণ্যের দাম সহনীয় রাখার জন্য সরকার সিটি সুগার মিল কোম্পানির কাছ থেকে ২৫ হাজার মেট্রিক টন চিনি কিনবে। প্রতি কেজি চিনি কেনা হবে ৬১ টাকা করে। এছাড়া ৯১ টাকা দরে মোট ৩০ হাজার মেট্রিক টন ভোজ্যতেল কিনবে সুপার ওয়েল রিফাইনারি লিমিটেড এবং বসুন্ধরা গ্রুপের কাছ থেকে। যা টিসিবির মাধ্যমে বিক্রি করা হবে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, রমজানে অতি প্রয়োজনীয় এই দু’টি পণ্যের দাম সহনীয় মাত্রায়  রাখার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। টিসিবির মাধ্যমে পণ্য বিক্রির ফলে বাজারের তুলনায় এসব পণ্যের দাম কম থাকবে। ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব চিনি এবং তেল কেনার সিদ্ধান্ত হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

এছাড়া ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার কমানোর সিদ্ধান্ত পুনমূল্যায়ন করার চিন্তা আছে সরকারের। যাতে প্রান্তিক মানুষ ক্ষতিগ্রস্ত না হয়।

 তিনি বলেন, ‘সরকারের মূল লক্ষ্য হলো ঋনের সুদের হার সিঙ্গেল ডিজিটে নিয়ে আসা। এক্ষেত্রে সমন্বয় করতে সঞ্চয়পত্রে লভ্যাংশ কমানো হয়েছে। অনেকে ডাকঘরের সেভিংস মিস ইউজ করেছে। যাতে দরিদ্র ও স্বল্প আয়ের মানুষেরা বঞ্চিত না হয়, সেই বিবেচনা সরকারের আছে। এটা দেখছে সরকার। কিভাবে তাদের সুবিধা দেয়া যায়। এজন্য বিশেষ পরিকল্পনা করার চিন্তা আছে সরকারের। প্রান্তিক জনগোষ্ঠি যেন সুবিধা পায় সেটা দেখা হবে।’

 

এই বিভাগের আরো খবর