ঢাকা, বৃহস্পতিবার   ২৬ মে ২০২২,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
ডাক্তারদের ফাঁকিবাজি রুখতে হাজিরা খাতায় দিনে তিনবার সই করার নির্দেশ! ১০০০ জনবল নিয়োগ দেবে ওয়ালটন ঢাকায় আসছে ফিফা বিশ্বকাপ ট্রফি সরকারকে ৬ দিনের আল্টিমেটাম ইমরান খানের ফাইনালের পথে বেঙ্গালুরু, লখনৌর বিদায় সেনেগালে হাসপাতালে আগুন; ১১ নবজাতকের মৃত্যু বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্ত ২০০ ছাড়িয়েছে ঢাবিতে ফের ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ

ডায়াবেটিসে অন্ধত্বের ঝুঁকিতে ২০ লক্ষাধিক মানুষ

প্রতিদিনের চিত্র বিডি ডেস্ক

প্রকাশিত: ৩ মার্চ ২০২২  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।


নীরব ঘাতক ডায়াবেটিসের কারণে অন্ধত্বের ঝুঁকিতে রয়েছেন দেশের অন্তত ২০ লাখেরও বেশি মানুষ। অথচ এদের বেশির ভাগই জানেন না অনিয়ন্ত্রিত ডায়াবেটিস চিরতরে কেড়ে নিতে পারে চোখের আলো।

 

 সচেতনতা-পরিমিত খাবার গ্রহণ ও নির্দিষ্ট সময় পরপর নিয়মিত চোখ পরীক্ষার মাধ্যমে ডায়াবেটিসজনিত চোখের যে কোনো সমস্যা রুখে দেওয়া সম্ভব বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

 

রানু বেগম। বয়স এখনো পেরোয়নি ৪০ এর গণ্ডি। অথচ ডায়াবেটিসে ভুগছেন ১৫ বছর ধরে। তিন মাস আগে ঘুম থেকে উঠার পর হঠাৎই চোখ থেকে পানি পড়তে শুরু করে রানুর সঙ্গে মাথাব্যথা। দুই চোখে একই সমস্যা হলেও বর্তমানে ডান চোখে দিয়ে দেখতে পাচ্ছেন না আগের মতো। ৬৭ বছর বয়সী মাজেদা আক্তার খানমও বেশি কিছুদিন ধরে ভুগছেন একই সমস্যায়। তবে মাজেদার ডায়াবেটিসের পাশাপাশি রয়েছে আর্থ্রাইটিস ও উচ্চরক্ত চাপ। বর্তমানে দুই চোখেই ঝাপসা দেখেন। রয়েছে মাথাব্যথাও।
 

ইস্পাহানী ইসলামিয়া আই ইনস্টিটিউট অ্যান্ড হসপিটালের সহকারী অধ্যাপক ও কনসালটেন্ট ডা. মো. মোমিনুল ইসলাম বলেন, ডায়াবেটিসের কারণে একজন মানুষ চোখের নানা সমস্যায় আক্রান্ত হলেও এর মধ্যে সব থেকে মারাত্মক ডায়াবেটিস রেটিনোপ্যাথি। প্রাথমিক পর্যায়ে এ রোগে চোখের রেটিনায় রক্তবাহী সরু ধমনিগুলো দুর্বল করে, ফলে রক্তনালি ফুটো করে রক্ত বের হয়ে আসে। পাশাপাশি রয়েছে চোখে ছানি পড়া কিংবা গ্লুকোমায় আক্রান্ত হওয়ার সম্ভবনা বাড়ে।
 

 
ইস্পাহানী ইসলামিয়া আই ইনস্টিটিউট অ্যান্ড হসপিটালের সহকারী অধ্যাপক ও কনসালটেন্ট ডা. নাজমুস সাকেব বলেন, বর্তমান সময়ে বয়স্কদের পাশাপাশি কম বয়সী মানুষও ডায়াবেটিসজনিত চোখের নানা সমস্যায় আক্রান্ত হচ্ছেন বেশি।

 

তিনি আরও বলেন, তরুণরা বেশি আক্রান্ত হচ্ছেন কারণ তারা বাইরের খাদ্য বেশি গ্রহণ করছেন, ফলে ডায়াবেটিসে বেশি আক্রান্ত হচ্ছেন এবং চোখের জটিলতাও বাড়ছে।    

 

ইস্পাহানী ইসলামিয়া আই ইনস্টিটিউট অ্যান্ড হসপিটালের চিকিৎসক ফারহানা ইয়াসমীন বলেন, দেশে প্রায় ৮৫ লাখ লোক ডায়াবেটিসে ভুগলেও অর্ধেকই জানেন যে তারা ডায়াবেটিস রোগী।

 

তিনি বলেন, রোগীরা জানেন তাদের ডায়বেটিসজনিত চোখে সমস্যা আছে, সেটা হয়তো কম, কিন্তু এক্ষেত্রে দেখা যায় তারা অসচেতনতার কারণে যখন ফলোআপে আসার কথা তখন তারা আসছে না। ফলে সমস্যাটা বেড়ে যাচ্ছে।