ঢাকা, শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৩ ১৪২৭

ব্রেকিং:
টিকা নেওয়ার ১২ দিন পর করোনায় আক্রান্ত ত্রাণ সচিব! জিয়াউর রহমানের রাষ্ট্রীয় খেতাব বাতিলের প্রক্রিয়া শুরু করেছে জামুকা
সর্বশেষ:
ক্লাসে পাঠদান শুরু হলেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা করোনায় ইবির অধ্যাপকের মৃত্যু ফেনীর কাশিমপুরে খাবারের ফ্যাক্টরিতে ভয়াবহ আগুন

ঢাকার হাসপাতালে শুরু হচ্ছে বঙ্গভ্যাক্স টিকার ট্রায়াল

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২১  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

বাংলাদেশের প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক তাদের উৎপাদিত করোনা ভাইরাস টিকা মানবদেহে পরীক্ষা চালানোর অনুমতির জন্য আবেদন করেছে। আজ বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের কাছে এই আবেদন করা হয়।

 

অনুমোদন পাওয়ার পরের সাত থেকে দশদিনের মধ্যে ঢাকার কোন একটি বেসরকারি হাসপাতালে প্রায় একশত স্বেচ্ছাসেবকের উপর পরীক্ষা চালাতে টিকাটি প্রয়োগ করা হবে।

 

ক্লিনিক্যাল ট্রায়াল করতে হলে সাধারণত তৃতীয় একটি পক্ষের মাধ্যমে করতে হয়, সেই তৃতীয় পক্ষ হিসেবে কাজ করছে ক্লিনিক্যাল রিসার্চ অর্গানাইজেশন লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান।

 

গ্লোব বায়োটেকের টিকার ‘ট্রায়ালটি কিভাবে মানবদেহে করা হবে’ সেটি আবেদনপত্রে বিস্তারিত উল্লেখ করা হয়েছে। এটি অনুমোদনের আগ পর্যন্ত এ বিষয়ে আর বিস্তারিত কিছু জানানো যাবে না বলে জানান নাগ।

 

তিনি বলেন, কোথায় ট্রায়ালটি হবে সেটি এখন বললেও পরে এটি পরিবর্তন করা হতে পারে। তবে এটা নিশ্চিত যে একটি বেসরকারি হাসপাতালেই এই ট্রায়াল করা হবে। বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের অনুমোদনের পর ৭-১০ দিনের মধ্যেই টিকার ট্রায়াল শুরু হবে বলেও জানান নাগ।

 

একটি ধাপ শেষ হলে আরেকটি শুরু হবে। এই একটি ধাপ শেষ করতে হলে ৪০-৪৫ দিন লাগতে পারে বলে জানান তিনি। প্রথম ধাপটি শেষ হওয়ার পর দ্বিতীয় ধাপটি শুরু হবে। তবে এর মধ্যে তথ্য মূল্যায়নের বিষয়টি রয়েছে বলেও জানান।

 

আরো পড়ুন: অভিনেতা তৌসিফের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ

 

বাংলাদেশ ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান বলেন, কোন ধরণের দীর্ঘসূত্রিতা হয়নি এবং অনুমোদনের আবেদন পাওয়ার পর দ্রুততম সময়ের মধ্যে অনুমোদন দিয়ে দেয়া হয়েছে।

 

এই বিভাগের আরো খবর