Berger Paint

ঢাকা, শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩,   মাঘ ২২ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
সৌদি আরবে এক বছরে ১৪৭ জনের মৃত্যুদণ্ড আ.লীগ জনগণকে দেওয়া ওয়াদা পূরণ করে : প্রধানমন্ত্রী বেসরকারি ব্যবস্থাপনায় হজের খরচ বাড়ল দেড় লাখ মিয়ানমারে জরুরি অবস্থা আরও ছয় মাস বাড়ল আমি বাংলাদেশে বাবার কাছে থাকতে চাই: লায়লা রিনা

তুষারপাতে নাকাল আফগানিস্তান, ১২৪ জনের মৃত্যু

সংবাদ বিশ্ব ডেস্ক

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

ক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ শীতকাল দেখছে আফগানিস্তান। গত ১৫ দিনে তীব্র ঠান্ডায় দেশটিতে অন্তত ১২৪ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে আরো প্রায় ৭০ হাজার গাবাদিপশু মারা গেছে বলে জানিয়েছেন দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

 

দীর্ঘ যুদ্ধ, তালেবানের পুনরায় ক্ষমতা দখল এবং সে কারণে নানা আন্তর্জাতিক আর্থিক সহায়তা তহবিল আটকে যাওয়ার পর এবার মরার উপর খাড়ার ঘা হয়ে এসেছে নারীদের শিক্ষা ও কাজ করার উপর তালেবান প্রশাসনের নানা নিষেধাজ্ঞা।

 

যার জেরে বেশ কয়েকটি আন্তর্জাতিক ত্রাণ সংস্থা আফগানিস্তানে তাদের কার্যক্রম স্থগিত করেছে।

 

দেশটির নিজস্ব অর্থনীতি বলে আর কিছু অবশিষ্ট নেই। বরং সাধারণ আফগানরা ত্রাণের উপর নির্ভর করেই জীবন চালিয়ে নিচ্ছিলেন। এখন সেটাও প্রায় বন্ধ হওয়ার উপক্রম।

 

প্রকৃতিও এবার তাদের বড় পরীক্ষা নিচ্ছে। ফলে বেঘোরে প্রাণ হারাচ্ছে মানুষ। তীব্র শীতে মানুষ প্রাণ হারালেও তাদের নির্দেশে কোনো পরিবর্তন আসবে না বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোল্লা মোহাম্মদ আব্বাস আখুন্দ।

 

তিনি বিবিসিকে বলেন, ‘ভারি তুষারপাতের কারণে আফগানিস্তানের অনেক এলাকা সম্পূর্ণরূপে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। দুর্গতদের উদ্ধারে ওইসব অঞ্চলে সামরিক হেলিকপ্টার পাঠানো হলেও বেশিরভাগ পাহাড়ি এলাকায় হেলিকপ্টার অবতরণ করতে পারছে না।

 

‘আগামী ১০ দিনে এই আবহাওয়ার উন্নতি হবে এবং তাপমাত্রা বাড়বে বলে আবহাওয়া অফিস থেকে পূর্বাভাস দেওয়া হয়েছে।’

 

তবে এরমধ্যে আরো প্রাণহানি ও গাবাদিপশু ধ্বংস হওয়া নিয়ে তিনি উদ্বেগ প্রকাশ করেছেন।

 

এই বিভাগের আরো খবর