Berger Paint

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৪ ১৪২৭

ব্রেকিং:
১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প! চির নিদ্রায় শায়িত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম অস্ত্র মামলায় সাহেদ করিমের যাবজ্জীবন কারাদণ্ড ২৪ বলে ৮২, ৯ বলে ৭ ছক্কা, নতুন রেকর্ড আইপিএলে এমসি কলেজে স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে গণধর্ষণ: ছাত্রলীগ নেতা রাজনও গ্রেফতার এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ : রনি ও রবিউল গ্রেফতার ৭৪-এ পা রাখলেন শেখ হাসিনা
সর্বশেষ:
সৌদিতে শিডিউল ফ্লাইটের অনুমতি পেয়েছে বিমান ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত সাহেদের বিরুদ্ধে অস্ত্র মামলার রায় আজ কাশ্মীর সীমান্তে পাক-ভারত উত্তেজনা, এক সেনা নিহত

তৃতীয় শ্রেণি পর্যন্ত আর কোনো পরীক্ষা থাকছে না

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২০  

পঠিত: ১২৮
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

 

২০২২ শিক্ষাবর্ষ প্রাক-প্রাথমিক স্তর থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত শিশুদের স্কুলের কোনো পরীক্ষা আর নেওয়া হবে না। শিশুদের পরীক্ষার পরিবর্তে চালু করা হবে ধারাবাহিক মূল্যায়ন পদ্ধতি। স্কুল ও পরীক্ষার প্রতি শিশুদের ভয়ভীতি দূর করতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) মহাপরিচালক (ডিজি) মো: ফসিউল্লাহ।

 

প্রাক-প্রাথমিক স্তর থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো প্রকার পরীক্ষা থাকবে না। শিশুদের ওপর থেকে পরীক্ষার চাপ কমাতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

শিক্ষাক্রম থেকে প্রাক-প্রাথমিক স্তর থেকে ৩য় শ্রেণির পরীক্ষা ব্যবস্থা উঠিয়ে নিয়ে পরীক্ষার পরিবর্তে এসব শ্রেণিতে চালু করা হচ্ছে ‘ধারাবাহিক মূল্যায়ন’। ২০২২ সাল থেকে সারাদেশে এ প্রক্রিয়া পুরোপুরিভাবে শুরু হয়ে যাবে।

 

প্রাক-প্রাথমিক স্তর থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা তুলে দিয়ে ক্লাস মূল্যায়ন করে উত্তীর্ণ করার সিদ্ধান্ত আগেই নেয়া হয়েছিল। এ জন্য বিভিন্ন জেলার ১০০টি বিদ্যালয়ে পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি চালুও করা হয়েছে। তবে ২০২১ সাল থেকে সারা দেশের সাড়ে ৬৫ হাজার বিদ্যালয়ে এ কার্যক্রম শুরুর সিদ্ধান্ত থাকলেও সেটি কার্যকর সম্ভব হচ্ছে না বললেন, মহাপরিচালক মো: ফসিউল্লাহ।

 

এই বিভাগের আরো খবর