Berger Paint

ঢাকা, শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩,   মাঘ ২২ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
সৌদি আরবে এক বছরে ১৪৭ জনের মৃত্যুদণ্ড আ.লীগ জনগণকে দেওয়া ওয়াদা পূরণ করে : প্রধানমন্ত্রী বেসরকারি ব্যবস্থাপনায় হজের খরচ বাড়ল দেড় লাখ মিয়ানমারে জরুরি অবস্থা আরও ছয় মাস বাড়ল আমি বাংলাদেশে বাবার কাছে থাকতে চাই: লায়লা রিনা

তেলের দাম বিশ্ব বাজারে কমলেও ‘ডলারের অবমূল্যায়নে’ দেশে কমছে না

প্রতিদিনের চিত্র বিডি ডেস্ক

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

মাসের ব্যবধানে আন্তর্জাতিক বাজারে প্রতি টন সয়াবিন তেলের দাম কমেছে প্রায় ১০০ ডলার। দাম কমলে অনেক বেশি লাভবান হন ব্যবসায়ী ও আমদানিকারক। যার কারণে ভোক্তার চেয়ে বেশি সুরক্ষা পাচ্ছেন তারা।

 

যদিও ব্যবসায়ীরা বলছেন, দাম ও সরবরাহ পুরোপুরি কোম্পানীর হাতে নির্ভর। দাম কমানোর ক্ষেত্রে কোম্পানিগুলো গড়িমসি করে থাকে। ভোক্তা অধিকারের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলছেন, বছরের ব্যবধানে ডলারে অবমূল্যায়ন হয়েছে ২৫ শতাংশের বেশি। এজন্যে দাম কমার খুব একটা সুফল মিলছে না।

 

এদিকে, বাজারে এখনও চিনি বিক্রি হচ্ছে সরকারের বেধে দেয়া দামের চেয়ে বেশি দরে। আর সয়াবিন, খোলা ও পাম তেল বিক্রি হচ্ছে পূর্ব নির্ধারিত উচ্চ মূল্যেই। ক্রেতারা বলছেন, নিয়মিত তদারকি না থাকায় আন্তর্জাতিক বাজারে দাম কমার সুফল পেতে অপেক্ষা করতে হয় দীর্ঘদিন।

 

আমদানি ও উৎপাদন পর্যায় থেকে সিদ্ধান্ত আসে দাম বাড়ানো-কমানোর। বিপণন ও সরবরাহ পর্যায়ে দাম কমার ঘোষণার প্রভাব পড়ে স্থানীয় বাজারে।

 

গত মার্চে অপরিশোধিত সয়াবিনের দাম ওঠে ১ হাজার ৯৫৬ ডলার। আর বর্তমানে দাম নেমে এসেছে ১ হাজার ২০০ ডলারে। আর অপরিশোধিত চিনি বিক্রি হচ্ছে ৪৪১ ডলার।

 

ভোক্তা অধিকারের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বললেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমেছে। কিন্তু ডলারের দাম বেড়েছে। সেক্ষেত্রে যে পরিমাণ তেলের দাম কমেছে, আর ডলারের দাম কমেছে তাতে খুব একটা প্রভাব পড়ছে না। তাই গত বছরের তুলনায় দাম কমছে না, ডলারের দাম বাড়ায়। সরবরাহ চেইন ও উৎপাদনে কেউ যেন কারসাজি করতে না পারে আমরা সেজন্য মনিটরিং করছি।

 

ব্লুমবার্গের তথ্য বলছে, গত এক বছরে পরিশোধিত চিনির দাম বেড়েছে ১০ শতাংশ, অপরিশোধিত চিনির দাম সাড়ে ৬ শতাংশ। অপরিশোধিত সয়াবিনের দাম কমেছে সাড়ে ৮ ও অপরিশোধিত পাম তেলের দাম কমেছে ২৫ শতাংশ।

এই বিভাগের আরো খবর