ঢাকা, মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ৫ ১৪২৬

ব্রেকিং:
৫ বছরের জন্য নিষিদ্ধ শাহাদাত কাল থেকে অনির্দিষ্টকালের জন্য ট্রাক-কাভার্ডভ্যান শ্রমিকদের কর্মবিরতি
সর্বশেষ:
শেষ টেস্ট খেলতে কলকাতার পথে টাইগাররা, মূল চ্যালেঞ্জ বোলারদের মনে করেন পেসার আল-আমিন হোসেন পেঁয়াজের পর চালের দাম বাড়ানোর ষড়যন্ত্র চলছে : নাসিম পদ্মা সেতুতে বসেছে ১৬তম স্প্যান আজ কার্গো বিমানে পেঁয়াজের প্রথম চালান আসছে বিটিআরসির কলসেন্টারে ৭ হাজার ৯০৮ অভিযোগ প্রধানমন্ত্রী আজ রাতে দেশে ফিরছেন তিনটি বিলে সম্মতি প্রদান করেছেন রাষ্ট্রপতি

দিন দিন মৃত্যুর ঝুকি বাড়ছে নারীদের

প্রকাশিত: ৫ জুলাই ২০১৮   আপডেট: ৫ জুলাই ২০১৮

পঠিত: ৩৫

সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, টানা বেশ কয়েক বছর বিষণ্ণতায় ভোগার ফলে মহিলাদের মানসিক যে পরিস্থিতি তৈরি হচ্ছে, তাতে তাদের মৃত্যুর ঝুঁকি ক্রমশ বাড়ছে।বিভিন্ন কারণে হতাশা, বিষণ্ণতার ফলে তাদের তাড়াতাড়ি মৃত্যুর ঝুঁকি বাড়ছে। 

এই প্রসঙ্গে ইউনিভার্সিটি অফ ওটাওয়ার গবেষক ইয়ান কলম্যান জানিয়েছেন যে, সম্প্রতি কয়েক বছর ধরে মহিলাদের মৃত্যুর কারণ নিয়ে সমীক্ষা চালানো হয়। সেই সমীক্ষায় দেখা গিয়েছে, বেশিরভাগ মহিলারই মৃত্যু হয়েছে বিষণ্ণতার কারণে। বাড়ি এবং কর্মজগতের পরিবেশ প্রতিকূল হওয়ায়, একার কাঁধে সমস্ত দায়িত্ব থাকার কারণে, তারা ক্রমশ হতাশা এবং বিষণ্ণতায় ভোগেন। এর ফলেই তাঁরা তাড়াতাড়ি মৃত্যুর কোলে ঢলে পড়ছেন বলে জানিয়েছেন কলম্যান।

সমীক্ষায় আরও দেখা গিয়েছে যে, ২৫ থেকে ৬০ বছর বয়সের মহিলারা বেশি বিষণ্ণতায় ভোগেন। এর ফলে তাদের জীবন থেকে ১০ থেকে ১২ বছর আয়ু কমে যায়।  হতাশা, বিষণ্ণতার পাশাপাশি অস্বাস্থ্যকর ডায়েট, শরীরচর্চার অভাব, ধূমপান, মদ্যপান, নেশায় আসক্ত হয়ে পড়ার মতো লক্ষণ দেখা দেয়।