Berger Paint

ঢাকা, মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৭ ১৪২৭

ব্রেকিং:
আজ শুভ জন্মাষ্টমী হোয়াইট হাউসের কাছে গুলিবর্ষণ, সংবাদ সম্মেলন ছাড়লেন ট্রাম্প প্রণব মুখোপাধ্যায়ের অবস্থা সংকটজনক, মস্তিষ্কে অস্ত্রোপচার বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা
সর্বশেষ:
চাপের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ যুক্তরাষ্ট্রে বিস্ফোরণে উড়ে গেল বাড়ি, হতাহত অনেক বিশ্বে নতুন শনাক্ত ২ লাখ, মারা গেছে ৪ হাজারের বেশি মানুষ

দিহান চৌধুরীর ক্যামেরার ফ্রেমে বাংলাদেশ

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২০  

পঠিত: ২৫৮
ছবি - সংগৃহীত

ছবি - সংগৃহীত

আমাদের জন্মভূমি বাংলাদেশের সৌন্দর্য সত্যিই অফুরন্ত! সবুজ প্রকৃতি, লুকানো ইতিহাস, রঙিন ঐতিহ্য আর সরল মানুষের এই এক টুকরো মাটিতে যেন মিশে আছে অদ্ভুত কোনো মায়া। আর তাই এই রূপ আপনি যতবার দেখবেন ঠিক ততবারই মুগ্ধ হবেন। তার উপর যদি কোন ভ্রমণপ্রেমীর চোখে তা দেখেন তাহলেতো কথাই নেই। দিহান চৌধুরীর ক্যামেরার ফ্রেমে আঁকা আমাদের প্রিয় বাংলাদেশ।

দিহান চৌধুরী চট্টগ্রামের পরিচিত মুখ। সকলে দিহান চৌধুরী নামে চিনলেও আসল নাম মোহাম্মেদ আরিফুল আলম। নিজের সৃজনশীল কাজের মাধ্যমে আস্তে আস্তে পরিচিত হয়ে উঠছেন সকলের মাঝে। ইস্ট ডেলটা বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে পড়ছেন দিহান চৌধুরী। ছোটবেলার থেকেই ছবি ও টেকনোলজি নিয়ে অনেক আগ্রহ ছিল দিহানের।

অতীতে শখ করে ফোনে ছবি তুলতেন কোথাও ঘুরতে গেলে। দিহানের ইচ্ছে দেখে জন্মদিনে মায়ের কাছ থেকে উপহার হিসেবে পান ডিএসএলআর ক্যামেরা। ক্যামেরা হাতে পেয়ে বসে থাকার ছেলে ছিলেন না দিহান। শুরু করেন নিজের আগ্রহকে নিয়ে কাজ করা। দেশের নানান সৌন্দর্য তুলে ধরেছেন দিহান তার ক্যামেরার চোখে।

বান্দরবন, সেন্টমার্টিন, রাজশাহী, সিলেট, চট্টগ্রাম, সুন্দরবনের মতো জায়গাগুলোর অপরূপ সৌন্দর্যের দৃশ্য দেখা যাবে দিহানের ট্র্যাভেল ভিডিওতে। গতবছর ভারতের কাশ্মীর এবং ভুটানে ঘুরে ঘুরে বানিয়েছেন ট্র্যাভেল ভিডিও। ট্র্যাভেল ভিডিও বানিয়ে দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনেও অর্জন রয়েছে দিহানের, এর একটি নিকন গ্লোবাল ফিল্মম্যাকিং কনটেস্ট ‘In Every Frame’ আরেকটি iflix শর্ট ফিল্ম কন্টেস্ট। সম্মাননা অনুযায়ী বাংলাদেশি টাকায় ৩ লক্ষ টাকা অর্জন করেন দিহান।

দিহানের কাছে জানতে চেয়েছিলাম ট্র্যাভেল ভিডিও বানানোর মূল উদ্দেশ্য সম্পর্কে। দিহান বলেন, ‘আসলে এটি নিজের ইচ্ছে থেকে শুরু করা। দেশকে সবার সামনে তুলে ধরা। আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়া। আর এটি আরো প্রফেশনাল পর্যায়ে নিয়ে যাওয়ার ইচ্ছে আছে যদি ঐ রকম কিছু ভালো স্পন্সর পাই তবেই। এখানে অনেক স্ট্রাগল আছে।’ রুচি, টি এস্টেট এবং রিল এস্টেট কোম্পানির সঙ্গে কাজ করেছেন দিহান চৌধুরী। নতুন কাজ করেছেন সংগীতশিল্পী মিনার রহমানের সঙ্গে নতুন একটা মিউজিক ভিডিওতে। প্রতিবছরই বিদেশ ভ্রমণ করে থাকেন দিহান চৌধুরী। নিজের জমানো টাকা দিয়ে এ বছর পরিকল্পনা করছেন দেশের বাইরে ভ্রমণ করে ট্র্যাভেল ভিডিও মেক করার।

 দিহান জানান, ‘সম্প্রতি রিজেন্টস এয়ারওয়েজ থেকে মালয়েশিয়ায় কমপ্লিমেন্টারি রিটার্ন টিকেট পেয়েছি, কিছু সিলেক্টেড ক্যালেন্ডার ছবির বদলে ওগুলো কাজে লাগানোর ইচ্ছে আছে যদি ভিসা হয়ে যায়।’ দিহানের পছন্দের ট্র্যাভেল ফিল্ম মেকার স্যাম কল্ডার ও ব্র্যান্ডন লি। তাদের কাজ দেখে প্রতিনিয়ত কিছু না কিছু শিখছেন। দিহানের ট্র্যাভেল ভিডিওগুলো দেখতে হলে চোখ রাখতে হবে ইউটিউবে এবং ফেসবুকে Dihan Chowdhury লিখলেই পাওয়া যাবে অসম্ভব সুন্দর ভিডিওগুলো। ক্ষণিকের জন্য চোখের আরাম পাওয়ার জন্য ঘুরে আসতে পারেন। ভবিষ্যত্ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে দিহান জানান, ‘যদি ভালো সহায়তা পাই, তবে ইচ্ছে আছে একজন দক্ষ ফিল্মমেকার হওয়ার। সকলের সাহায্য পেলে ভালো কিছু কাজ করতে চাই দেশের জন্য।’