Berger Paint

ঢাকা, মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১,   মাঘ ৬ ১৪২৭

ব্রেকিং:
অবৈধদের নাগরিকত্ব দিতে আট বছর মেয়াদি প্রক্রিয়া আনছেন বাইডেন
সর্বশেষ:
ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। নারী সাক্ষীর সঙ্গে অশোভন আচরণে বিচারক প্রত্যাহার আজ জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী

ধর্ষণবিরোধী মহাসমাবেশ আজ

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ৯ অক্টোবর ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

 

ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে ধর্ষণবিরোধী আন্দোলন কর্মসূচি অব্যাহত রয়েছে। সারা দেশে বিভিন্ন সংগঠনের ব্যানারে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে পালন করা হচ্ছে বিভিন্ন ধরনের কর্মসূচি। ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা এবং ধর্ষকদের প্রশ্রয়দাতাদেরও বিচার দাবি করা হয়েছে বিভিন্ন কর্মসূচি থেকে।

 

এই প্রতিবাদ কর্মসূচীতে ‍বিভিন্ন বয়সের ছাত্রছাত্রী, শিক্ষকসহ অংশ নেন বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষোভ হয়েছে গতকাল। সকাল ১১টার পর থেকেই শাহবাগে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। ধর্ষণের বিরুদ্ধে বাংলাদেশ নামের ব্যানারে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টসহ বিভিন্ন প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতাকর্মীরা এই কর্মসূচি পালন করেন।

 

তার আগে একই ইস্যুতে মহাসমাবেশ’র ডাক দিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ । সাবেক ভিপি নুরুল হক নুর এই কর্মসূচি ঘোষণা করেন। একইভাবে আজ বিকালে সারা দেশে সব শহীদ মিনারে ধর্ষণবিরোধী সমাবেশের ডাক দিয়েছে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

 

নারী নির্যাতনের প্রতিবাদে বিভিন্ন বয়সের শিক্ষার্থীরা এই আন্দোলনে অংশ নিয়েছে। বিভিন্ন ধরনের ধর্ষণবিরোধী স্লোগান দিতে দেখা যায় তাদের। যেমন- একাত্তুরের বাংলায় ধর্ষকের ঠাঁই নাই, মুক্তিযুদ্ধের বাংলায়, ধর্ষকের ঠাঁই নাই, প্রতিরোধের আগুন বুকে, ধর্ষকদের দাও রুখে, প্রতিবাদের স্লোগান মুখে, ধর্ষকদের দাও রুখে, লড়াই লড়াই লড়াই চাই, লড়াই করে বাঁচতে চাই, পাড়া-মহল্লার থেকে ধর্ষকদের বয়কট কর।

 

আন্দোলনকারীরা বলেন, আমরা এখানে বিচারহীনতার বিরুদ্ধে প্রতিবাদ করছি। ধর্ষকদের বিরুদ্ধে প্রতিবাদ করতে এসেছি। এমন কোন নিশ্চয়তা নেই যে, কাল আমাদের মা, বোন বা অন্য কেউ ধর্ষণ হবে না। তাই আসুন আমরা যে যার জায়গা থেকে ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদ করি।

 


 

এই বিভাগের আরো খবর