ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১,   বৈশাখ ৪ ১৪২৮

ব্রেকিং:
বাসায় হবে খালেদা জিয়ার চিকিৎসা দিল্লিতে সাত দিনের কারফিউ জারির ঘোষণা দিলেন মুখ্যমন্ত্রী
সর্বশেষ:
এসএসসি ফরম পূরণে অতিরিক্ত ফি নিলে তা ফেরতের নির্দেশ, কমিটি বাতিলের হুঁশিয়ারি মাঝ রাতে আশঙ্কাজনক অবস্থায় আসছেন করোনা রোগীরা করোনায় ২৫ প্রশাসন কর্মকর্তার মৃত্যু

নকল ভ্যাকসিন উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৫ মার্চ ২০২১  

দক্ষিণ আফ্রিকা পুলিশ জাউটিংয়ের জার্মিস্টনে নকল ভ্যাকসিন জব্দ করেছে। ছবি: ইন্টারপোল

দক্ষিণ আফ্রিকা পুলিশ জাউটিংয়ের জার্মিস্টনে নকল ভ্যাকসিন জব্দ করেছে। ছবি: ইন্টারপোল


বুধবার চীন, দক্ষিণ আফ্রিকার পুলিশ এবং ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন (ইন্টারপোল) সমন্বিত টিম করোনার নকল ভ্যাকসিনের হাজার হাজার জাল ডোজ জব্দ করেছে।  সুত্র- দ্যা গার্ডিয়ান।

 

চীনে নকল ভ্যাকসিন উৎপাদনকারী চক্রের বিরুদ্ধে তিন চীনা ও এক জাম্বিয়ান নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের তথ্য থেকে অভিযান চালিয়ে চীন থেকেও নকল ভ্যাকসিন বিক্রেতার একটি চক্রকে আটক করা হয়েছে। সেখানে আরও ৮০ সন্দেহভাজনকে আটক ও তিন হাজার ডোজ নকল টিকা জব্দ করা হয়েছে বলে জানিয়েছে ইন্টারপোল।

 

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের বাইরে জারিমিস্টনের একটি গুদামঘর থেকে নকল মাস্ক ও দুই হাজার ৪০০ ডোজ নকল ভ্যাকসিন জব্দ করা হয়েছে। দক্ষিণ আফ্রিকা ও চীনে নকল ভ্যাকসিন জব্দের পর সংস্থাটি জানায়, এটি সংঘবদ্ধ অপরাধের একটি নগন্য অংশ।

ইন্টারপোল জানিয়েছে, ‘দক্ষিণ আফ্রিকা ও চীনে গ্রেপ্তারের পাশাপাশি সংস্থাটি অন্যান্য দেশের নার্সিং হোমের মতো স্বাস্থ্য সংক্রান্ত কয়েকটি প্রতিষ্ঠান থেকে নকল ভ্যাকসিন বিতরণ ও জালিয়াতির প্রচেষ্টা সম্পর্কিত কিছু রিপোর্টও পেয়েছে।’

 

ইন্টারপোল আরও সতর্ক করে বলেছে, অনুমোদিত কোনও ভ্যাকসিনই বর্তমানে অনলাইনে বিক্রির জন্য পাওয়া যাচ্ছে না।

 

দক্ষিণ আফ্রিকার পুলিশ ব্রিগেডিয়ার বিশ নায়েদু বলেছিলেন- "যেহেতু COVID-19 দক্ষিণ আফ্রিকার তীরে পৌঁছেছে, এক মোকাবিলা করার জন্য সরকার একীভূত বহু-শাখা আইন প্রয়োগের পদ্ধতি গ্রহণ করেছে।

 

মানুষকে মহামারি এই করোনার থাবা থেকে নতুন করে বাঁচার আশার আলো দেখিয়েছে ভ্যাকসিন বা টিকা। এবং এই টিকা যথাসময়ে উদ্ভাবনের পর কিছুটা স্বস্তিতে রয়েছে বিশ্ববাসী। বিশ্বব্যাপী এরই মধ্যে করোনা ভাইরাস থেকে বাঁচার জন্য বিশ্বাসে টিকা নিচ্ছেন এবং তার ফলও পাচ্ছেন।

 

কিন্তু বিশ্ববাসীর কাছে দুঃসংবাদ প্রেরণ করল করোনার নকল ভ্যাকসিন বা টিকার উৎপাদন। তাই সরকার এবং সংশ্লিষ্টদের দক্ষতার সাথে এই ধরণের অপতৎপরতাকে মোকাবেলা করার জন্য সতর্ক করেছে ইন্টারপোল।

এই বিভাগের আরো খবর