Berger Paint

ঢাকা, বুধবার   ২৮ অক্টোবর ২০২০,   কার্তিক ১৩ ১৪২৭

ব্রেকিং:
নির্মাতা দেবাশীষ বিশ্বাস কারাগারে আজারবাইজানের হামলায় কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী আহত কুষ্টিয়া কুষ্টিয়ায় বিষাক্ত মদপানে প্রাণ গেল ৩ যুবকের বদলির কারণে উন্নয়ন যেন বাধাগ্রস্ত না হয় :প্রধানমন্ত্রী ট্রাম্পের নির্বাচনী প্রচারণার ওয়েবসাইট হ্যাকড
সর্বশেষ:
তুর্কি-ইসরাইলি পতাকায় আগুন আর্মেনীয়দের হাজী সেলিমের দখলে থাকা অগ্রণী ব্যাংকের জমি উদ্ধার ইরফান সেলিম ও তার সহযোগীর বিরুদ্ধে আরও ৪ মামলা

নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এইচএসসি পরীক্ষার প্রস্তুতি

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ৬ অক্টোবর ২০২০  

পঠিত: ১৪২
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

 

নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু করার ব্যাপারে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সব বিষয়েই পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে পূর্ণ নম্বর কমতে পারে। পরীক্ষা শুরুর পর সাপ্তাহিক ও সরকারি ছুটি বাদ দিয়ে প্রতিদিনই পরীক্ষা চলবে।

 

সূত্র থেকে জানা গেছে, এইচএসসি ও সমমানের পরীক্ষা প্রস্তুতি গ্রহণে ২টি বিকল্প ব্যবস্থা রাখা হয়েছে। এই দুই বিকল্প ব্যবস্থার একটি হচ্ছে, প্রতি বিষয়ে ৫০ শতাংশ নম্বর কমিয়ে আনা। সেক্ষেত্রে যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা নেই সেসব বিষয়ে এমসিকিউ এবং সৃজনশীল উভয় অংশের পূর্ণমাণ থেকে ৫০ শতাংশ করে নম্বর কমানোর চিন্তাভাবনা আছে। আর যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা আছে সেগুলোতে ব্যবহারিক নম্বর ঠিক রেখে অবশিষ্ট অংশের (এমসিকিউ ও সৃজনশীল) নম্বর সমন্বয় করে পূর্ণ নম্বর ৫০ শতাংশ কমানো যেতে পারে।

 

অপর প্রস্তাবে কেবল এমসিকিউ কিংবা সৃজনশীল অংশের যে কোনো একটির পরীক্ষা নেওয়া হবে এমনটিই উল্লেখ করা আছে। এ ক্ষেত্রেও ব্যবহারিকের নম্বর ঠিক রেখে বাকি অংশের ওপর নম্বর সমন্বয়ের চিন্তা আছে। আর করোনা পরিস্থিতির বিষয়টি বিবেচনায় রেখে নিজ নিজ কলেজকে ব্যবহারিক পরীক্ষা নেওয়ার অনুমতি দেওয়ার প্রস্তাবও আছে। তবে শিক্ষা মন্ত্রণালয় যেই প্রস্তাব গ্রহণ করবে সেটি বাস্তবায়ন করবে বোর্ডগুলো।

 

পরীক্ষা কেন্দ্রে প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসিয়ে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হয়েছে। এক বেঞ্চে এক জন শিক্ষার্থী বেঞ্চের যে পাশে বসবে, পরের বেঞ্চের শিক্ষার্থীকে তার অপর পাশে বসানো হবে। যথাযত স্বাস্থ্যবিধি মেনেই শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে ঢোকানো এবং বের করা হবে।

 

এই বিভাগের আরো খবর