Berger Paint

ঢাকা, শনিবার   ২৩ জানুয়ারি ২০২১,   মাঘ ১০ ১৪২৭

ব্রেকিং:
কারাগারে স্ত্রীর সঙ্গে আসামির একান্তে সময় কাটানোর ঘটনায় ডেপুটি জেল সুপারসহ ৩ জনকে প্রত্যাহার
সর্বশেষ:
জাতিসংঘে পাকিস্তানকে কড়া বার্তা ভারতের ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ বিশ্বে করোনায় মৃত্যু ২১ লাখ ছাড়াল ব্রাহ্মণবাড়িয়ায় চেয়ারম্যানের ভাইকে কুপিয়ে হত্যা

নষ্টের আশঙ্কায় আগের এলসির পেঁয়াজ ছাড়লো ভারত

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

 

সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে ভারতে পেঁয়াজ রফতানি বন্ধ করার সিদ্ধান্তের আগেই বাংলাদেশের স্থলবন্দরের উদ্দেশে রওনা হওয়া শত শত ট্রাকভর্তি পেঁয়াজ রওনা হয়েছিল। সেই শত শত ট্রাকভর্তি পেঁয়াজ পচে নষ্ট হওয়ার আশংকায় ছাড় করার অনুমতি দিয়েছে ভারত সরকার।

আজ শনিবার থেকে এসব পেঁয়াজ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে প্রবেশ করবে। গত পাঁচ দিন ধরে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ রেখেছে ভারত।

 

অভ্যন্তরীণ বাজারে সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে গত পাঁচদিন আগে থেকে ভারত সরকার পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। সিদ্ধান্তের আগেই বাংলাদেশের স্থলবন্দরের উদ্দেশে রওনা হওয়া ২৫০ ট্রাক পেঁয়াজ আটকা পড়ে। এই পেঁয়াজের ট্রাকগুলো ভারতের অভ্যন্তরে বিভিন্ন সড়কে গত পাঁচদিন ধরে আটকা পড়ে ছিল।

 

গত মঙ্গলবার ভারতীয় ব্যবসায়ীরা আমাদের জানিয়েছিলেন যে ১৪ তারিখের আগে এলসির বিপরীতে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হওয়া পেঁয়াজগুলো রফতানির অনুমতি দিতে পারে ভারত সরকার। সে অনুযায়ী ধারণা করা হচ্ছিল, বুধবার বাংলাদেশে পেঁয়াজ প্রবেশ করতে পারে।

 

ট্রাকে করে যেসব পেঁয়াজ বাংলাদেশের উদ্দেশে রওনা হয়েছে সেগুলো ৯ থেকে ১০ দিন আগে লোড করা হয়েছে। এসব পেঁয়াজ বস্তার ভেতরে ট্রাকে ত্রিপল দিয়ে বাঁধা অবস্থায় রয়েছে। এতে অতিরিক্ত গরম ও বৃষ্টিতে অনেক ট্রাকের পেঁয়াজে পচন ধরতে শুরু করেছে। এ অবস্থায় ভারতীয় ব্যবসায়ীদের চাপের মুখে শুক্রবার দিল্লির বাণিজ্য মন্ত্রণালয় থেকে একটি নোটিশ জারি করা হয়েছে। এতে গত ১৪ সেপ্টেম্বর ভারত সরকারের রফতানি বন্ধের সিদ্ধান্তের আগে এলসির বিপরীতে টেন্ডার হওয়া পেঁয়াজগুলো রফতানির অনুমোদন দিয়েছে দেশটির সরকার।
 

এই বিভাগের আরো খবর