ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   শ্রাবণ ২৬ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
বিশ্বকাপের জন্য আকর্ষণীয় জার্সি উন্মোচন ব্রাজিলের চার বছর পর মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু আত্মঘাতী হামলায় পাকিস্তানের ৪ সেনা নিহত গাজায় অস্ত্রবিরতিতে জাতিসংঘের প্রশংসা আশুরার শোক মিছিলে নাইজেরিয়ার সেনাদের হামলা; বহু হতাহত ইসরাইলি দখলদারিত্ব শেষ না হওয়া পর্যন্ত আমাদের সংগ্রাম চলবে: হামাস ট্রাম্পের বাড়িতে এফবিআইয়ের অভিযান

নাগেশ্বরীতে নায়কের হাট বিদ্যালয় দীর্ঘ ২২বছর পর এমপিওভুক্ত

এম এম আল মামুন, কুড়িগ্রাম

প্রকাশিত: ৪ আগস্ট ২০২২  

ছবি- প্রতিদিনেরচিত্র বিডি।

ছবি- প্রতিদিনেরচিত্র বিডি।

 

নাগেশ্বরী উপজেলার নায়কের হাট নিম্ন মাধ্যমিক বিদ্যালয় অনেক ত্যাগ উপেক্ষা করে দীর্ঘ ২২বছর পর এমপিওভুক্তি হওয়ায় বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারী ও অভিভাবক, এলাকাবাসীরা মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদসহ কৃতজ্ঞা জানিয়েছেন।

 

সরেজমিনে গিয়ে জানা যায়, কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার কচাকাটা ইউনিয়ন প্রাণকেন্দ্রে নায়কের হাট নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ১৯৯৫সালে শিক্ষানুরাগী আব্দুর রশিদ চরাঞ্চলে নেতিয়ে পড়া ও ঝড়ে পড়া ছেলে-মেয়েদের শিক্ষার আলোয় প্রতিষ্ঠিত করতে প্রতিষ্ঠানটি স্থাপন করে সৃষ্টিলগ্ন থেকে  কর্মরত শিক্ষকরা বিনা বেতনে থেকে যথাবিথি মফস্বল অঞ্চলের ছেলে-মেয়েদের শিক্ষার মান উন্নয়ন ও বিকাশ প্রসারে বিনা বেতনে পাঠদান করাসহ বিভিন্ন প্রকার সহযোগিতা অব্যাহত রেখেছেন। শিক্ষার্থীরা আধুনিক পাঠদানে লেখাপড়ায় মেধাবী চৌকস ও সৃজনশীল হয়ে ওঠার পাশাপাশি ক্রীড়া ক্ষেত্রে হয়ে উঠেছে পারদর্শী। সৃষ্টিলগ্ন থেকে সাফল্য ও মেধা তালিকার শীর্ষে নায়কের হাট নিম্ন মাধ্যমিক বিদ্যালয়টি।

 

প্রধান শিক্ষক শফিকুল ইসলাম ও সভাপতি মোহাম্মদ আলী মাস্টারের প্রচেস্টায় প্রতিষ্ঠানটি পাঠদানের অনুমতি পান ১৯৯৯সালে, এমাডেমিক শিকৃতীপান ২০০২সালে। প্রতিষ্ঠানে কর্মরত ১০জন শিক্ষক ও ৩জন কর্মচারী দীর্ঘ ২২বছর বেতন ভাতা না পেয়েও শিক্ষার্থীদের যথারিতি পাঠদান করে ফলাফলে সফলতা অর্জন করেছেন। প্রতিষ্ঠানে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণীর শিক্ষার্থী ৩২২জন। ২০২২সালে জেএসসি পরীক্ষার্থী ১১০জন। ৬জুলাই সারাদেশের ন্যায় নায়কের হাট বিদ্যালয় এমপিওভুক্ত হয়।

 

শিক্ষার্থীরা জানায় আমাদের শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি হওয়ায় আমরা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই।

 

সহকারী শিক্ষকরা বলেন, দীর্ঘ ২২বছর পর এমপিওভুক্তি হওয়ায় আমরা অভিশপ্ত জীবন থেকে মুক্ত পেলাম। মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ সহ কৃতজ্ঞা জানাই।

 

শিক্ষানুরাগী আব্দুর রশিদ জানান চরাঞ্চলে নেতিয়ে পড়া ছেলে-মেয়েদের শিক্ষার গুনগতমান উন্নয়নে প্রতিষ্ঠানটি স্থাপন করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ড. দিপুমনি কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নেও সার্বিক সহায়তা চেয়েছেন।

 

সভাপতি মোহাম্মদ আলী মাস্টার জানান, প্রতিষ্ঠানের শিক্ষকদের অনেক ত্যাগ স্বীকার করে বিনা বেতনে দীর্ঘদিন ধরে পাঠদান করে আসছেন। তারই ফল হিসেবে এমপিওভুক্ত।

 

উপজেলা শিক্ষা অফিসার কামরুল ইসলাম বলছে নায়কের হাট নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে বেড়েছে শিক্ষার গুণগত মান ও ফলাফল সন্তোষজনক।

এই বিভাগের আরো খবর