Berger Paint

ঢাকা, বুধবার   ০১ এপ্রিল ২০২০,   চৈত্র ১৭ ১৪২৬

ব্রেকিং:
দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো দুই জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫১ জনে দাঁড়িয়েছে।
Corona Virus Hotline
সর্বশেষ:
এ বছর বাংলা নববর্ষের অনুষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের ব্যাপক সংক্রমণ রোধে চলমান ছুটি সীমিত আকারে বাড়ানো হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লকডাউন মুক্ত ঘোষণা করেছে কৌচ-বড়ইচড়া গ্রাম চীনের বিরুদ্ধে মামলা করেছে আমেরিকা লকডাউনের মেয়াদ বাড়ালো ইতালি করোনায় মৃত ৩৭ হাজার ছাড়িয়েছে যুক্তরাষ্ট্রে আক্রান্ত দেড় লাখের বেশি, মৃত্যু ৩৮০ জনের আজ ৬৪ জেলা কর্মকর্তাদের নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

নানা সংকটে কক্সবাজারের সামুদ্রিক জেলেরা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৬ মে ২০১৯   আপডেট: ৬ মে ২০১৯

পঠিত: ১১০

একদিকে সমুদ্রে জলদস্যুদের অত্যাচার আর অন্যদিকে ঘাটে নেই মাছ বিপণনের স্বাস্থ্যকর পরিবেশ। সবমিলিয়ে কক্সবাজারের ফিসারি ঘাটের সামুদ্রিক জেলেরা রয়েছেন নানা সংকটে।

কক্সবাজারের বিমান বন্দর সড়কের পাশের মৎস অবতরণ কেন্দ্র ও পাইকারি বাজারের ভিড় প্রতিদিনকার। এখানে পাইকারদের কাছে জেলেরা সমুদ্র থেকে মাছ ধরে এনে এখানে বিক্রি করেন । কিন্তু এখন জেলেরা বলে, তারা জলদস্যুদের অত্যাচারে অতিষ্ট।

এ ব্যাপারে কোস্টগার্ড পুলিশের কাছে জানতে চাইলে তারা কোন সদুত্তর দিতে পারেননি।

এই মৎস্য অবতরণ কেন্দ্রের শেডটি ২০১২ সাল থেকে অকেজো। ঐ পুরাতন ভবনটি ভেঙে এখানে নতুন কেন্দ্র কবে চালু হবে, এ বিষয়ে জানতে চাইলে মৎস অবতরণ কেন্দ্রের প্রধান মো. শরিফুল ইসলাম স্পষ্ট কোন ধারণা দিতে পারেননি। এরপরে ফোনে যোগাযোগ করা হয় বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদের সঙ্গে।

টেকসই উন্নয়নের লক্ষ্যে আধুনিক মৎস্য অবতরণ কেন্দ্র নির্মাণ যেমন জরুরী, তেমন প্রয়োজন মৎস্যজীবীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণ।

একদিকে সমুদ্রে জলদস্যুদের অত্যচার আর অন্যদিকে ঘাটে নেই মাছ বিপণনের স্বাস্থ্যকর পরিবেশ। সব মিলিয়ে কক্সবাজারের ফিসারী ঘাটের সামুদ্রিক জেলেরা রয়েছেন নানা সংকটে।